img

Follow us on

Monday, Apr 29, 2024

Makar Sankranti 2024: আজ ‘মকর সংক্রান্তি’, জানুন এই পুণ্য তিথির মাহাত্ম্য

মকর সংক্রান্তির পৌরাণিক কাহিনী জানেন?

img

মকর সংক্রান্তির স্নান (ফাইল ছবি)

  2024-01-15 09:20:21

মাধ্যম নিউজ ডেস্ক: আজ, সোমবার মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তি (Makar Sankranti 2024)। সারা দেশজুড়েই পালন করা হয় এই উৎসব। মকর সংক্রান্তির দিন থেকে নতুন চাষ শুরুও হয় সারা দেশে। তবে দেশের বিভিন্ন প্রান্তে আলাদা আলাদা নামে উৎসবটির উদযাপন চলে।  তামিলনাডুতে উৎসবটির নাম ‘পোঙ্গল’। পাঞ্জাবে উৎসবটির নাম ‘লোহরি’। চলতি বছরে অবশ্য লোহরির একদিন পরে পালন করা হচ্ছে মকর সংক্রান্তি। উত্তরপ্রদেশে এই উৎসব ‘খিচড়ি উৎসব’ নামে পরিচিত। এদিন ভক্তরা গঙ্গাস্নান করেন। মাঘ মেলার শুরু হয় সেখানে। গুজরাটে এদিন ঘুড়ি ওড়ানোর রীতি দেখা যায়, বড়রা ছোটদের উপহার দেয়। গুজরাটে এই উৎসব ‘উত্তরায়ণ’ নামে প্রসিদ্ধ। অসমে, মকর সংক্রান্তি (Makar Sankranti 2024) উৎসব ‘মাঘ বিহু’ এবং ‘ভোগালী বিহু’ নামে পরিচিত। মকর সংক্রান্তিতে (Makar Sankranti 2024) সূর্য দক্ষিণায়ন থেকে উত্তরায়ণে যায়। হিন্দু ধর্ম শাস্ত্রে দক্ষিণায়ণ হল দেবতাদের রাত এবং উত্তরায়ণ হল দেবতাদের দিন। এই দিনে পুজো ও দান করার বিশেষ গুরুত্ব রয়েছে। ভক্তদের বিশ্বাস রয়েছে, এই দিনে দান করলে এর ফল বহুগুণ হয়।

মকর সংক্রান্তি পৌরাণিক কথা

মকর সংক্রান্তি (Makar Sankranti 2024) দিনটি নিয়ে নানারকম পৌরাণিক ব্যাখ্যা রয়েছে। পুরাণ অনুযায়ী, শনি মহারাজ সূর্যদেবের সন্তান। কিন্তু কৃষ্ণবর্ণ হওয়ায় শনি মহারাজ ও স্ত্রী ছায়াকে ত্যাগ করেন সূর্যদেব। এর পর এক সময় তিনি (সূর্য) কুষ্ঠ রোগে আক্রান্ত হন। সেই সময় তাঁর আরেক স্ত্রী সঞ্জনার সন্তান যমরাজ উদ্বিগ্ন হয়ে ওঠেন পিতার অসুখে। যমরাজের চেষ্টায় সূর্যদেবের কুষ্ঠ সেরে যায়। সূর্যদেব সুস্থ হতেই তাঁর সমস্ত জ্যোতি গিয়ে পড়ে মকরের উপর। সেখানেই থাকতেন তাঁর ত্যাজ্য স্ত্রী ছায়া ও সন্তান শনিদেব। তাঁদের বাড়িঘর পুড়ে যায় সেই তেজে। সৎমা ও সৎভাইয়ের এই অবস্থা দেখে উদ্বিগ্ন হয়ে পড়েন যমরাজ। তিনি সূর্যদেবের কাছে গিয়ে অনুরোধ করেন তাঁদের ক্ষমা করতে। এই সময় সূর্যদেব এগিয়ে যান সেই উদ্দেশ্যেই (ক্ষমা করতে)। সেই সময় সব পুড়ে গেলেও শনিদেবের ঘরে কিছু তিল অবশ্য বাকি ছিল। ঘরে রাখা সেই তিল দিয়েই তিনি সূর্যদেবকে বরণ করে নেন। শনিদেবের এই শ্রদ্ধা নিবেদন দেখে তুষ্ট হন পিতা সূর্যদেব। সেই সময় তিনি একটি নতুন ঘর দেন শনিদেবকে। যার নাম 'মকর'। এর পর সন্তানের সেই ঘরে প্রবেশ করেন তিনি। সেই ক্ষণকেই মকর সংক্রান্তির (Makar Sankranti 2024) সূচক বলে মনে করা হয় হয়। মনে করা হয়, এই দিনই রাজা সগরের ষাট হাজার মৃত পুত্রের প্রাণ দানের কারণে গঙ্গাদেবীর মর্ত্যে তথা কপিল মুনির আশ্রমে আগমনের তিথি এই মকর সংক্রান্তি।   

জ্যোতিষশাস্ত্র ও ভূগোলে মকর সংক্রান্তি

জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, সূর্য প্রত্যেক রাশিতে এক মাস অর্থাৎ ৩০ দিন করে অবস্থান করে। রাশিচক্রে মোট ১২টি রাশির অবস্থান রয়েছে। প্রত্যেক রাশি ৩০ ডিগ্রি। এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, প্রত্যেক ৩০ ডিগ্রি অন্তর রাশির পরিবর্তনকাল বিভিন্ন সংক্রান্তি হিসাবে চিহ্নিত।  বাংলার প্রথম মাস বৈশাখে সূর্য অবস্থান করে মেষ রাশিতে, জ্যৈষ্ঠ মাসে বৃষ রাশিতে। এইরূপে ধনু রাশিতে ৩০ দিনের অবস্থানের পর মকর রাশিতে গমনকাল ‘মকর সংক্রান্তি’ নামে পরিচিত। এই তিথি ‘উত্তরায়ণ সংক্রান্তি’ (Makar Sankranti 2024) নামেও পরিচিত। মকর সংক্রান্তি থেকে দিনের দৈর্ঘ্য বড় হতে থাকে। তাই দিনটির ভৌগোলিক গুরুত্বও রয়েছে।

মকর সংক্রান্তির উদযাপন

মকর সংক্রান্তির (Makar Sankranti 2024) দিন সাধারণত সূর্যদেবতার উপাসনা করা হয়। এই দিন ভক্তরা নদী, সমুদ্রে স্নান করে শুদ্ধ হন। এরপর ভক্তরা সূর্য দেবতার কাছে মন্ত্রপাঠ করে প্রার্থনা করেন। সংক্রান্তির বিশেষ ক্ষণে দানধ্যানের মতো পুণ্যকর্ম করার প্রচলনও রয়েছে। তিল, গুড়, দিয়ে পিঠে পুলি, সন্দেশ তৈরির রীতি তো রয়েছেই। এই দিন তিলের সন্দেশ তৈরি করার পিছনে বিশেষ কারণ রয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

makar sankranti 2024

know the significance of makar sankranti

hindu custom