img

Follow us on

Friday, May 03, 2024

Jagadhatri Puja 2023: চন্দননগরের 'আদিমা'র পুজোয় সাড়ে তিনশো কেজি চালের পোলাওভোগ

প্রায় ৭০-৮০ ভরি স্বর্ণালঙ্কারে সাজানো হয় মাকে! কোথায় জানেন?

img

চন্দননগরের আদিমা (নিজস্ব চিত্র)

  2023-11-20 17:02:16

মাধ্যম নিউজ ডেস্ক: প্রায় ৭০-৮০ ভরি স্বর্ণালঙ্কারে সাজানো হয় মাকে। ভক্তি, শ্রদ্ধা আর বিশ্বাস-এই তিনের মেলবন্ধনে মাকে জড়িয়ে রাখেন ভক্তরা। মা যে সবার মনস্কামনা পূরণ করেন! চন্দননগর নিচুপটি চাউলপট্টির জগদ্ধাত্রী (Jagadhatri Puja 2023) মা। যা 'আদিমা' নামে সারা বিশ্বে সমাদৃত।

আদিমা-র শুরুর ইতিহাস (Jagaddhatri Puja 2023)

চন্দননগরের প্রথম জগদ্ধাত্রী (Jagadhatri Puja 2023) পুজো শুরু হয়েছিল এই চাউলপট্টিকে ঘিরে। কথিত আছে, ইন্দ্রনারায়ণ চৌধুরী প্রথম এই জগদ্ধাত্রী পুজো চালু করেছিলেন। প্রায় সাড়ে তিনশো বছর আগের কথা। তৎকালীন ফরাসি অধ্যুষিত চন্দননগরে ফরাসি সরকারের দেওয়ান ছিলেন তিনি। জনশ্রুতি হল, কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজো দেখে অনুপ্রাণিত হন তিনি। এরপর ফরাসি প্রশাসনের অনুমতি সাপেক্ষে এই চাউলপট্টি এলাকায় তিনি জগদ্ধাত্রী পুজোর প্রচলন করেন। এই আদিমা হচ্ছে প্রথম বারোয়ারি পুজো। এদিন সকাল থেকেই এই আদিমার মন্দিরে দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে।

পুজো কমিটির কর্মকর্তারা কী বললেন?

চাউলপট্টি আদি জগদ্ধাত্রী (Jagadhatri Puja 2023) মা বারোয়ারির সাধারণ সম্পাদক চন্দন ঘোষ বলেন, এই পুজো খুব নিষ্ঠাভাবে করা হয়। এখানে মাকে দেবী দুর্গা হিসেবে দেখা হয়। তাই দুর্গাপুজোর মতোই চারদিন ধরে পুজো হয়। তবে, অন্যান্য প্রতিমার সঙ্গে আদিমার প্রতিমার বেশ কিছু পার্থক্য আছে। যেমন অন্যান্য জগদ্ধাত্রী প্রতিমার ডানদিকে হাতি থাকলেও এখানে বাঁদিকে হাতি থাকে। এছাড়াও দেবীর বাহন সিংহের রং এখানে সাদা। অন্যান্য জায়গায় হলুদ থাকে। পুজোর দিনগুলোতে বলি হয়। ছাগবলি। এছাড়া আমাদের বিশ্বাস, প্রতি পুজোতে মা কিছু অলৌকিক ঘটনা ঘটান। ভক্তদের মনোবাসনা পূর্ণ করেন।

অষ্টমীর দিন ৩০০ কেজি চালের খিচুড়ি

এখানে ধুনোপোড়া, দণ্ডিকাটা, ভোগ বিতরণ সবই হয়। ষষ্ঠীর দিন ২০০ কেজি চালের পায়েস ভোগ হিসেবে ভক্তদের মধ্যে বিতরণ করা হয় (Jagadhatri Puja 2023)। এছাড়া অষ্টমীর দিন ৩০০ কেজি চালের খিচুড়ি এবং নবমীতে সাড়ে তিনশো কেজি চালের পোলাও ভোগ হয়, যা বিনামূল্যে সবাইকে বিতরণ করা হয়। এছাড়া মাকে ভক্তরা যেসব শাড়ি উপহার দেন, তা গরিবদের বিলিয়ে দেওয়া হয়। মায়ের বেনারসিগুলি দুঃস্থ কোনও মেয়ের বিয়েতে দেওয়া হয়। এছাড়া দশমীতে পাওয়া প্রায় ১ কুইন্টাল ফল চন্দননগর হাসপাতালে রোগীদের দান করা হয়।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

Chandannagar

Jagadhatri Puja 2023

jagaddhatri puja 2023


আরও খবর


খবরের মুভি