img

Follow us on

Sunday, May 05, 2024

Kali Puja 2023: এই মন্দিরে শোনা যায় মা কালীর নূপুরের ধ্বনি! কোথায় হয় এই পুজো?

আজও বংশপরম্পরায় পুজো করেন বামাক্ষ্যাপার বংশধররা! কোথায় জানেন?

img

রায়গঞ্জ আদি করুণাময়ী কালীমন্দির। নিজস্ব চিত্র

  2023-11-09 18:48:53

মাধ্যম নিউজ ডেস্ক: সাধক বামাক্ষ্যাপার বংশধরেরা দীর্ঘদিন ধরে পুজো করে আসছেন রায়গঞ্জ আদি করুণাময়ী কালীমন্দিরে। অসম, পঞ্জাব, বিহার, উত্তরপ্রদেশ সহ বিভিন্ন রাজ্য, এমনকি বিদেশ থেকেও দীপাবলির রাতে আদি করুণাময়ী কালীবাড়িতে কালীমাতার পুজো (Kali Puja 2023) দিতে আসেন ভক্তরা। বন্দরের এই কালীমন্দিরে দীপান্বিতার পুজোকে কেন্দ্র করে হাজার হাজার ভক্তের সমাগমে পূণ্য তীর্থক্ষেত্র হয়ে ওঠে রায়গঞ্জ শহর। তবে এবছর সেবাইত তথা সাধক বামাক্ষ্যাপার বংশধর মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়ের অকাল প্রয়াণে জাঁকজমক না থাকলেও পুরনো নিয়ম-রীতি মেনেই পুজোর আয়োজন হবে বলে জানিয়েছেন স্থানীয়রা।

ইতিহাস ৫০০ বছরের পুরনো (Kali Puja 2023)

কথিত আছে, আজ থেকে পাঁচশো বছর আগে পঞ্জাব প্রদেশের এক সাধু হেঁটে এসে উপস্থিত হন রায়গঞ্জের কুলিক নদীর তীরে অবস্থিত বন্দর ঘাটে। ঘাটের কাছেই একটি গাছের তলায় আসনে বসে সিদ্ধিলাভ করেন৷ প্রতিষ্ঠা করেন পঞ্চমুণ্ড আসনের। সেই থেকে শুরু হয় এখানে মা কালীর আরাধনা। বেদীতেই পুজোর (Kali Puja 2023) প্রচলন হয়েছিল। ১২১৬ বঙ্গাব্দে দিনাজপুরের রাজা স্বপ্নাদেশ পেয়ে এই স্থানে নির্মাণ করেন কালীমন্দির। এরপর তারাপীঠের মহাসাধক বামাক্ষ্যাপার বংশধর জানকিনাথ চট্টোপাধ্যায় বারাণসী থেকে কষ্টি পাথরের কালীর মূর্তি এনে প্রতিষ্ঠা করেন পঞ্চমুণ্ড আসনে। সেটাও আজ থেকে আনুমানিক ২১৩ বছর আগের কথা। সেই থেকেই ওই একই মূর্তিতে দক্ষিণা কালীমাতার পুজো হয়ে আসছে বন্দর আদি করুণাময়ী কালীবাড়িতে।

হাজার হাজার ভক্তের সমাগম

স্থানীয় সূত্রে জানা যায়, এই মন্দিরে কালীপুজোর (Kali Puja 2023) রাতে মায়ের পায়ের নূপুরের ধ্বনি শোনা যায়। তন্ত্রমতে এখানে দেবী পূজিতা হন। কালীপুজোর রাতে এখনও পুরনো রীতি মেনে শেয়ালের ডাক শোনার পরই পুজো শুরু হয়। সোল ও বোয়াল মাছের ভোগ দেওয়ার পাশাপাশি ছাগ বলির প্রচলন রয়েছে। আজও কালীমন্দিরে বংশপরম্পরায় পুজো করে আসছেন সাধক বামাক্ষ্যাপার বংশধরেরা। জাগ্রতা এই দেবীর মাহাত্ম্য ছড়িয়েছে উত্তর দিনাজপুর জেলা ছাড়িয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে, এমনকি বিদেশেও। তাই তো দীপান্বিতা কালীপুজোর রাতে হাজার হাজার ভক্তের সমাগম হয় রায়গঞ্জের এই কালীমন্দিরে। সারা বছরই অসংখ্য ভক্তের সমাগম হয় এই জাগ্রতা দেবীর মন্দিরে। ভক্তদের প্রণামী আর দান দিয়েই হয় দীপান্বিতা কালীপুজো। তবে এবছর বন্দর আদি করুণাময়ী কালীমন্দিরের সেবাইত সাধক বামাক্ষ্যাপার বর্তমান বংশধর মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়ের অকাল প্রয়াণে শোকস্তব্ধ কালিবাড়ি চত্বর। তবে পুরনো নিয়ম-নীতি মেনেই পুজো হবে। পুজোয় কোনও রকম ত্রুটি থাকবে না বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে সেবাইতের পরিবার।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kali puja 2023

raiganj kali temple

Sadhak Bamakhyapa


আরও খবর


খবরের মুভি