img

Follow us on

Friday, May 03, 2024

Durga Puja 2023: দেবীপক্ষের আগেই ঝাড়গ্রামের মল্লদেব রাজ পরিবারের দুর্গাপুজো শুরু হয়ে গেল

ঝাড়গ্রাম রাজ পরিবারের পুজো আনুমানিক চারশো বছরের পুরনো

img

ঝাড়গ্রামের মল্লদেব রাজ পরিবারের দুর্গাপুজো শুরু হল। নিজস্ব চিত্র

  2023-10-11 15:55:39

মাধ্যম নিউজ ডেস্ক: দেবীপক্ষের আগেই ঝাড়গ্রাম শহরের পুরাতন ঝাড়গ্রামের মল্লদেব রাজ পরিবারের দুর্গাপুজো (Durga Puja 2023) শুরু হল। আশ্বিন মাসের জীতাষ্টমীর পরের দিন কৃষ্ণপক্ষের নবমী তিথিতে অর্থাৎ শনিবার থেকেই শুরু হল দুর্গাপুজো। চলবে বিজয়া দশমী পর্যন্ত। প্রায় চারশো বছর ধরে চলে আসছে এই প্রথা। তবে এখানে দেবী হল পটেশ্বরী। এদিনই রাজ পরিবারের কূলদেবতার মন্দির থেকে প্রাচীন একটি খড়্গ নিয়ে এসে পুজো শুরু হয়। এই অস্ত্রপুজোর মাধ্যমে দেবী দুর্গার পুজো শুরু হয়।

চারশো বছরের পুরনো হলেও ইতিহাস অজানা

রাজ পরিবার সূত্রে জানা গিয়েছে, রাজবাড়ির সেই দস্তাবেজে পুজো শুরুর আনুমানিক সনের উল্লেখ ছিল ১০১৬ বঙ্গাব্দে। সেই অনুযায়ী এবার পুজোর ৪১৬ তম বর্ষ। ঝাড়গ্রাম রাজ পরিবারের এই পুজো অনুমানিক চারশো বছরের পুরনো হলেও পুজো শুরুর ইতিহাস অজানা। এখানে রয়েছে রাজবংশের কয়েক শতাব্দীর প্রাচীন কুলদেবী সাবিত্রী দেবীর মন্দির। মন্দিরের ভিতরে রয়েছে পৃথক চণ্ডীমণ্ডপ। সেখানেই পটে আঁকা ছবিতে দুর্গাপুজো হয়। কুলদেবী সাবিত্রীর নিত্যপুজো হয় দুর্গার ধ্যানমন্ত্রে। সেই জন্য কুলদেবী থাকায় আলাদা প্রাচীন পটটি ছিল শালপাতার ঝালরের আঁকা। বর্তমানে চণ্ডীমণ্ডপের বেদীর সামনে দেওয়ালে চিত্রিত দেবীর পটে নবকলেবর করা হয়। আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের জীতাষ্টমী তিথিতে সাবিত্রী মন্দিরের প্রাঙ্গণে বেলগাছের তলায় মঙ্গলঘট স্থাপন করা হয়। একে অধিবাস বলে। জীতাষ্টমীর পরের দিন কৃষ্ণপক্ষের নবমী তিথি থেকে পুজো (Durga Puja 2023) শুরু হয়। নবমী তিথি থেকেই আবার অস্ত্রপুজো শুরু হয়।

দেবীপক্ষের আগে কেন পুজো শুরু?

তবে দেবীপক্ষের আগে কেন পুজো শুরু হল, তা নিয়ে নানা জনশ্রুতি রয়েছে। জনশ্রুতি, কয়েকশো বছর আগে গড় ঝাড়গ্রামের জংলি মাল রাজাকে দ্বন্দ্বযুদ্ধে হারিয়ে রাজ্যপাট দখল করেন রাজপুতানার সর্বেশ্বর। তাঁর রাজ্যাভিষেকের দিনটিকে স্মরণ করে রাখার জন্য ভাদ্রমাসের শুক্লপক্ষের দ্বাদশী তিথিতে ইন্দ্রাভিষেক অনুষ্ঠানের সূচনা হয়। জনশ্রতি, সেই উৎসবের রেশ ধরেই আশ্বিন মাসে পরিবারের সমৃদ্ধি ও প্রজাদের মঙ্গলকামনায় রাজবাড়িতে জীমূতবাহন অর্থাৎ ইন্দ্রের পুজো হয়। এর পাশাপাশি, শক্তিলাভের কামনায় জীতাষ্টমীর পর দিন কৃষ্ণপক্ষের নবমী তিথিতে অস্ত্রপুজোর মাধ্যমে দেবী দুর্গার পুজো শুরু হয়। আবার মহাষষ্ঠীর দিন রাতে বেলগাছের তলায় মঙ্গলঘট স্থাপন করা হয়। তারপর সপ্তমীর দিন সকালে শোভাযাত্রা সহকারে খড়্গ, রাজলক্ষ্মী, শালগ্রাম শিলা ও ঘট মন্দিরে নিয়ে যাওয়া হয় (Durga Puja 2023)।

প্রাচীন খড়্গ নিয়ে এসে পুজো শুরু

রাজ পরিবারের উত্তরসূরী দুর্গেশ মল্লদেব ও জয়দীপ মল্লদেব বলেন, কৃষ্ণপক্ষের নবমী তিথিতে রাজ পরিবারের প্রাচীন খড়্গ নিয়ে এসে পুজো (Durga Puja 2023) শুরু হয়। রাজ পরিবারের এই পুজোটি ঝাড়গ্রামে সবচেয়ে প্রাচীন। রাজ পরিবারের নিয়ম অনুযায়ী, বিজয়া দশমী পর্যন্ত প্রতিদিন দেবীর পুজো ও চণ্ডীপাঠ-হোম চলবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Jhargram

Durga Puja 2023

bonedi barir pujo

puja parikrama 2023


আরও খবর


খবরের মুভি