img

Follow us on

Saturday, May 04, 2024

Trishul Utsav: পৌষ পূর্ণিমায় ত্রিশূল উৎসব হয়ে গেল ভারত সেবাশ্রম সঙ্ঘে, জানেন এর মাহাত্ম্য?

ত্রিশূল উৎসব কী? কীভাবেই বা পালিত হয়?

img

ভারত সেবাশ্রম সঙ্ঘের ত্রিশূল উৎসবের শোভাযাত্রা। নিজস্ব চিত্র

  2024-01-25 18:59:46

মাধ্যম নিউজ ডেস্ক: মহাপুণ্যময় পৌষ পূর্ণিমা। ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা আচার্য্য স্বামী প্রণবানন্দজী মহারাজ মহাসংযমের মাধ্যমে বর্তমান বাংলাদেশের বাজিতপুর ধামে সিদ্ধ ত্রিশূল মাটিতে পুঁতে দীর্ঘ একমাসব্যাপী তপস্যা করেছিলেন। তারপর মাঘী পূর্ণিমা তিথিতে সাধনায় সিদ্ধিলাভ করেছিলেন। জগতের কল্যাণে বর্তমান সময়কে মহাজাগরণ, মহাসমন্বয়, মহামিলন ও মহামুক্তির যুগ বলে আখ্যায়িত করেছিলেন৷ সেই থেকেই পুণ্য পৌষ পূর্ণিমা তিথিতে অতি সংযমের সঙ্গে ভারত সেবাশ্রম সঙ্ঘের সমস্ত সন্ন্যাসী, গুরু ভাই-বোন, ভক্ত, শিষ্যগণ ত্রিশূল পুজোর মাধ্যমে ত্রিশূল উৎসব (Trishul Utsav) পালন করেন।

কীভাবে হয় এই পুজো? (Trishul Utsav)

কলকাতার বালিগঞ্জে ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রধান কার্যালয় সহ অন্যান্য শাখা কেন্দ্রে এবং সঙ্ঘের সেবা কেন্দ্র উত্তর ২৪ পরগনার সন্দেশখালী ব্লকের হাটগাছি অঞ্চলের কানমারী বাজারে মহাসাড়ম্বরে পালিত হল ত্রিশূল উৎসব ৷ কানমারী বিদ্যাধরী নদীতে ত্রিশূল স্নান করিয়ে (Trishul Utsav) ভক্ত ও বিশিষ্ট মানুষরা ত্রিশুল নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা করে মূল মন্দিরে উপস্থিত হন। সেখানেই অনুষ্ঠিত হয় ত্রিশূল পুজো ও আরতি।

পরিবারের সুরক্ষা কবজ এই ত্রিশূল? (Trishul Utsav)

সঙ্ঘের সন্নাসী ও ভক্তরা মনে করেন, জাগতিক বিশ্বাসী মানুষের অন্তরের আধিভৌতিক, আধিদৈবিক ও আধ্যাত্মিক ত্রিতাপ ত্রিশূল পুজোয় দূরীভূত হয়। সৃষ্টি-স্থিতি-প্রলয়ের দিব্য প্রকাশ, পজেটিভ শক্তির বিকাশ, কু-চক্র ও দৃষ্টির প্রভাব মুক্তির পথ এই ত্রিশূল (Trishul Utsav)। পরিবারের সুরক্ষা কবজ ও সমস্যা সমাধানের প্রতীক এবং সত্ব, রজ, তমোগুণের বহিঃপ্রকাশ ভগবান শিব সর্বশক্তিমানের হাতে থাকা মহাশক্তি এই ত্রিশূল। সঙ্ঘ ভক্তকুল মনে করেন, এই ত্রিশূল পুজোর মাধ্যমে ভগবৎ কৃপালাভের পথ নির্দেশিকা ও সংকল্প পালনের দিশা নিদিষ্ট হয়৷ সেই কারণে দেবাদিদেব মহাদেব অবতার রূপে আচার্য্য শ্রীমৎ স্বামী প্রণবানন্দজী মহারাজ লীলারত অবস্থায় বিশ্বের কল্যাণে ও যুগের প্রয়োজনে প্রবর্তন করেন সনাতন হিন্দুর সদাচারী বিধান হিসাবে এই ত্রিশূল পুজো। সূচনা করেন সঙ্ঘের সৎ সংকল্প ধারণ দিবসের ৷ এই দিনটি সঙ্ঘের প্রতিটি শাখায় পালিত হয় শুভ ত্রিশূল উৎসব এবং সংকল্প মাসের শুভসূচনা হিসেবে৷

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Hindu religion

bharat sevashram sangha

hindu festivals

trishul festival

Poush Purnima

Swami Paranavanada

Trishul puja


আরও খবর


খবরের মুভি