img

Follow us on

Monday, Apr 29, 2024

Dermatomyositis: ডার্মাটোমায়োসাইটিস কেড়ে নিল অভিনেত্রী সুহানির প্রাণ, কী এই বিরল রোগ?

বিরল রোগ ডার্মাটোমায়োসাইটিস সম্পর্কে জানুন...

img

অভিনেত্রী সুহানি ভাটনাগর (সংগৃহীত ছবি)

  2024-02-18 17:33:52

মাধ্যম নিউজ ডেস্ক: ১৯ বছরেই ঝরে পড়ল ‘দঙ্গল’ খ্যাত অভিনেত্রী সুহানি ভাটনাগরের প্রাণ। রোগের নাম ডার্মাটোমায়োসাইটিস (Dermatomyositis)। বিশেষজ্ঞদের মতে, এটি এক ধরনের বিরল রোগ যা প্রদাহ এবং সারা শরীর জুড়ে ফুসকুড়ি সৃষ্টি করে। এর ফলে শরীরের বিভিন্ন অংশ ফুলে যায়। এই বিরল রোগটি অন্যান্য পেশির রোগ থেকে আলাদা। কারণ এই রোগে শুধুমাত্র ত্বক সম্পর্কিত সমস্যাই হয়। বিদেশের একটি বেসরকারি গবেষণা অনুযায়ী, ডার্মাটোমায়োসাইটিস রোগ যেকোনও বয়সই হতে পারে এবং প্রায়শই ৫০ থেকে ৭০ বছর বয়সীদের মধ্যে এই রোগের সম্ভাবনা বেশি দেখা যায়। পুরুষদের তুলনায় আবার মহিলাদেরও এই রোগে (Dermatomyositis) আক্রান্ত হওয়ার সম্ভাবনা দ্বিগুণ হয়। এ প্রসঙ্গে উল্লেখ করা যেতে পারে প্রয়াত অভিনেত্রীর বাবা সুমিত ভাটনগর সংবাদমাধ্যমের সামনে  দাবি করেছেন যে বিশ্বের মাত্র পাঁচ থেকে ছয় জন মানুষই এই রোগে আক্রান্ত হয়েছেন।

রোগের অন্যান্য উপসর্গ 

রোগের উপসর্গ সম্পর্কে বলতে গিয়ে সুমিত ভাটনগর বলেন যে মাস দুই আগে তাঁর মেয়ের হাতে লাল ফুসকুড়ি (Dermatomyositis) দেখা যায়। বিভিন্ন হাসপাতালে চিকিৎসকদের সঙ্গে পরামর্শ নেওয়া হয় কিন্তু কোনওভাবেই রোগ নির্ণয় করা যায়নি। গত ৭ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি হন অভিনেত্রী। কিন্তু সেখানে দেখা যায় তাঁর ফুসফুসে ব্যাপক ক্ষতি হয়ে গিয়েছে। এরপর অভিনেত্রীকে ভেন্টিলেশনে পাঠানো হয় কিন্তু সেখানেও অবস্থার উন্নতি হয়নি। এই রোগে অন্যান্য উপসর্গগুলির মধ্যে রয়েছে সূর্যের আলোতে এলেই সারা শরীর জুড়ে ফুসকুড়িগুলোতে অসম্ভব চুলকানি শুরু হয়। চোখের পাতা ফুলে যায়, তক রুক্ষ ও চুল পাতলা হয়ে যায়।

‘দঙ্গল’ সিনেমা প্রয়াত অভিনেত্রীকে প্রচারের আলোয় নিয়ে আসে

আমির খানের ‘দঙ্গল’ সিনেমায় কুস্তিগীর ববিতা ফোগাটের ছোটবেলার চরিত্রে অভিনয় করেছিলেন সুহানি। সেই সময় তাঁর বয়স ছিল মাত্র ১৪। প্রথম ছবিতেই মেলে  সাফল্য। এর আগে একাধিক বিজ্ঞাপনে অভিনয় করেছিলেন সুহানি। তবে ‘দঙ্গল’-এর পর খ্যাতি পান তিনি। ‘দঙ্গল’-এর সাফল্যের পর একাধিক কাজের অফার পেয়েছিলেন সুহানি। কিন্তু সেই সময় পড়াশোনায় মন দেন তিনি। এ বিষয়ে প্রশ্ন করা হলে অভিনেত্রী জানিয়েছিলেন, আগে নিজের পড়াশোনা ভালোভাবে শেষ করতে চান। তার পর আবার অভিনয় জগতে ফিরতে চান। কিন্তু তা আর হল না।

 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

dermatomyositis

What Is Dermatomyositis

The Rare Disease 'Dangal' Actor Died Of