img

Follow us on

Tuesday, Jul 16, 2024

UGC NET: নেট পরীক্ষার নতুন দিন ঘোষণা! ওএমআর-এ নয়, পরীক্ষা হবে কম্পিউটারে

NET Exam: নতুন সূচি প্রকাশ, জেনে নিন বাতিল নেট ও স্থগিত পরীক্ষাগুলির দিন

img

নেট পরীক্ষার নতুন দিন ঘোষণা।

  2024-06-29 09:43:13

মাধ্যম নিউজ ডেস্ক: ইউজিসি নেট-সহ (UGC NET) স্থগিত পরীক্ষাগুলির নতুন দিন ঘোষণা করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। পরীক্ষার ধরনেও পরিবর্তন আনা হয়েছে। এর আগে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হয়েছিল ওএমআর শিটে। এনটিএ জানিয়েছে, এ বার পরীক্ষা হবে কম্পিউটারে অর্থাৎ কম্পিউটার বেসড্‌ টেস্ট (CBT)। শুক্রবার রাতেই জাতীয়স্তরের একাধিক পরীক্ষার (NET Exam) নতুন দিনক্ষণ ঘোষণা করে পরীক্ষা নিয়ামক সংস্থা।

কবে কবে পরীক্ষা

ইউজিসি-নেট (UGC NET) পরীক্ষা হবে আগামী ২১ জুলাই থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে। নির্দিষ্ট দিন এখনও ঘোষণা করা হয়নি। একইভাবে সিএসআইআর-নেট পরীক্ষা হবে আগামী ২৫-২৭ জুলাইয়ের মধ্যে। ১০ জুলাই অনুষ্ঠিত হবে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে চার বছরের স্পেশাল কোর্স করার প্রবেশিকা (ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম বা আইটিইপি) ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (এনসিইটি)। স্নাতকোত্তর আয়ুষ প্রবেশিকা (এআইএপিজিইটি) পরীক্ষার সূচিতে অবশ্য কোনও বদল আনা হয়নি। পূর্ব নির্ধারিত ৬ জুলাইয়েই হবে এই পরীক্ষা। 

পরীক্ষার নয়া ধরন

গত বছর পর্যন্ত ইউজিসি নেট (UGC NET) পরীক্ষা নেওয়া হত কম্পিউটারে। কম্পিউটারের পর্দায় প্রশ্ন আসত। প্রত্যেক প্রশ্নের জন্য চারটি উত্তর দেওয়া থাকত। সেখানেই চারটি উত্তরের মধ্যে একটি বেছে নিতে হত। এবারের পরীক্ষায় ওই পদ্ধতি বদলে ওএমআর শিটের ব্যবস্থা করা হয়েছিল। প্রশ্নফাঁসের জেরে আবার পুরনো পদ্ধতিতে ফিরল এনটিএ। বিস্তারিত তথ্যের জন্য www.nta.ac.in – এ পরীক্ষার্থীদের নজর রাখতে বলা হয়েছে।

আরও পড়ুন: "সরকার সব রকম আলোচনার জন্য প্রস্তুত" নিট বিতর্কে বললেন শিক্ষামন্ত্রী

কেন ফের পরীক্ষা

যাঁরা গবেষণামূলক পড়াশোনা করতে চান বা যাঁরা কলেজে অধ্যাপনা করতে চান, তাঁদের কাছে ইউজিসি নেট (UGC NET) পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবারের জুন মাসের ইউজিসি নেটের প্রশ্ন ডার্ক ওয়েবে ফাঁস হওয়ার অভিযোগ উঠতেই সঙ্গে সঙ্গে পরীক্ষা (NET Exam) বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। ১৮ জুন পরীক্ষা ছিল। নয় লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তার একদিন পরেই ১৯ জুন ঘোষণা করে দেওয়া হয়েছিল পরীক্ষা বাতিল। স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্থ সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার থেকেই প্রথম শিক্ষামন্ত্রককে বিষয়টি জানানো হয়েছিল। এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশও দিয়েছে শিক্ষামন্ত্রক। দেশের বিভিন্ন প্রবেশিকা এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় বেনিয়ম এবং প্রশ্নফাঁস রুখতে নতুন পরীক্ষা আইন কার্যকর করার কথাও ঘোষণা করেছে কেন্দ্র।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

UGC NET

National Testing Agency

CSIR

UGC NET 2024

NCET 2024


আরও খবর


খবরের মুভি