img

Follow us on

Monday, Jul 15, 2024

GATE 2024: আগামী বছর গেট পরীক্ষা ৩ ফেব্রুয়ারি, জারি বিজ্ঞপ্তি, আবেদন গ্রহণ কবে থেকে?

২০১৪ সালের গেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করল আইআইএসসি বেঙ্গালুরু

img

প্রতীকী চিত্র।

  2023-08-09 16:12:00

মাধ্যম নিউজ ডেস্ক: প্রকাশিত হলো পরের বছরের গেট (GATE 2024) পরীক্ষার বিজ্ঞপ্তি। যাঁরা ২০২৪ সালে গেট পরীক্ষায় বসতে চান, তাঁরা চলতি মাস থেকেই আবেদন করতে পারবেন। এই পরীক্ষার জন্য ২৪ অগাস্ট থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে। এই পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী বছর ফেব্রুয়ারির ৩ তারিখ থেকে। মোট ৩০টি আলাদা আলাদা বিষয়ের উপর এই গেট পরীক্ষা নেওয়া হবে।  

কোন ওয়েবসাইটে আবেদন করা যাবে (GATE 2024)?

২০২৪ সালের গেট পরীক্ষার আয়োজন করছে বেঙ্গালুরুস্থিত ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স (IISC)। ছাত্রছাত্রীরা কীভাবে আবেদন করবেন, সেই বিষয়ে আইআইএসসি বেঙ্গালুরু পরীক্ষার সংক্রান্ত একটি ওয়েবসাইট প্রকাশ করেছে। সেখানেই আগামী বছর ফেব্রিয়ারি মাসে পরীক্ষার সূচিপত্র প্রকাশ করা হবে। আবেদন করতে হবে ওই ওয়েবসাইটে গিয়েই। এই বছর গেট পরীক্ষায় নতুন বিষয় হিসাবে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কবে কখন হবে পরীক্ষা?

জানা গেছে গেট ২০২৪ (GATE 2024) পরীক্ষা আগামী বছর ফেব্রুয়ারি মাসের ৩, ৪, ১০ এবং ১১ তারিখে হবে। পরীক্ষার দিনগুলিতে প্রত্যেক দিন দুটো ধাপে পরীক্ষা হবে। প্রথম ধাপ সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা হবে এবং দ্বিতীয় ধাপে দুপুর আড়াইটে থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত সময়ের মধ্যে পরীক্ষা হবে।

কারা আবেদন করতে পারবেন?

গেট ২০২৪ (GATE 2024) পরীক্ষার জন্য বিভিন্ন শাখার স্নাতক হয়েছেন এমন পরীক্ষার্থীরাই কেবল মাত্র যোগ্য। ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার এবং এছাড়াও মানববিদ্যার বিভিন্ন শাখা থেকে পরীক্ষা দিতে পারবেন বলে উল্লেখ করা হয়েছে।

কোথায় চাকরির সুযোগ রয়েছে?

গেটে (GATE 2024) উত্তীর্ণ র‍্যাঙ্কের উপর নির্ভর করে বিভিন্ন ক্ষেত্রে সরকারি চাকরির সুযোগ। যেমন- ভারত হেভি ইলেকট্রিক লিমিটেড, কোল ইন্ডিয়া লিমিটেড, সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম, দামোদর ভ্যালি কর্পোরেশন, ইলেক্ট্রনিক্স কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেড, ন্যাশনাল হাইওয়ে অথারিটি ওফ ইন্ডিয়া সহ একাধিক সরকারি সংস্থায় চাকরির সুবিধা রয়েছে। তাই রাষ্ট্রায়ত্ত সংস্থায় কাজ করতে ইচ্ছুকরা আবেদন করতে পারেন।   

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

gate exam 2024

IISC bengaluru


আরও খবর


খবরের মুভি