img

Follow us on

Tuesday, Jul 16, 2024

NEET PG: স্থগিত নিট-পিজি পরীক্ষাও! ফের নেওয়া হচ্ছে নিট, আরেকবার প্রশ্ন ফাঁস নয় তো? প্রশ্ন পরীক্ষার্থীদের

NEET: রবিবার বাতিল নিট-পিজি পরীক্ষা! কী জানালো স্বাস্থ্য মন্ত্রক?

img

প্রতীকী চিত্র।

  2024-06-24 13:08:07

মাধ্যম নিউজ ডেস্ক: আজ রবিবারেই নিট-পিজি (NEET PG) পরীক্ষা। ইতি মধ্যে অ্যাডমিট কার্ড পেয়েছেন পরীক্ষার্থীরা। কিন্তু প্রশ্নফাঁস বিতর্কের মাঝেই স্থগিত হয়েছে পরীক্ষা। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, পরীক্ষা নেওয়া হবে না। তবে ঠিক কবে পরীক্ষা নেওয়া হবে সেই বিষয় নিয়ে এখনও কিছু জানানো হয়নি। কিন্তু আজ ২৩ জুন আরেকবার নেওয়া হচ্ছে নিট। পরীক্ষায় বসবেন ১৫৬৩ জন পরীক্ষার্থী।

কেন পরীক্ষা স্থগিত? স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য (NEET PG)

ঠিক কী কারণে নিট পিজি (NEET PG) পরীক্ষা স্থগিত করা হয়েছে সেই বিষয়ে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) নিয়ে একাধিক অভিযোগ সামনে এসেছে। ফলে পরীক্ষা অবাধ ও স্বচ্ছ ভাবে নেওয়ার জন্য এবং সঠিক ভাবে মূল্যায়নের জন্য পরীক্ষা স্থগিত করা হয়েছে। আবার শুক্রবার এনটিএ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল, বিশেষ কারণে বিজ্ঞান বিষয়ক প্রবেশিকা সিএসআইআর ইউজিসি নেট স্থাগিত করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের পক্ষে। আগামী ২৫, ২৭ জুন এই পরীক্ষার দিন ছিল। গত ১৮ জুন দেশে দুই ধাপে ইউজিসি নেট পরীক্ষা হয়েছিল। নয় লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। কিন্তু পরীক্ষা নেওয়ার পর দিন ১৯ জুন রাতে পরীক্ষা বাতিলের কথা জানিয়েছিল । পরীক্ষার স্বচ্ছতা বিষয়ে গোলমাল ধরা পড়েছিল বলে জানা গিয়েছে।

১৯ জন গ্রেফতার

সর্ব ভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-এ অনিয়মের অভিযোগকে কেন্দ্র করে সারা দেশ উত্তাল হয়ে উঠছে। সারা দেশে এখনও পর্যন্ত ১৯ জন গ্রেফতার হয়েছেন। ইতি মধ্যে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ-এর (NEET PG) ডিরেক্টর জেনারেল সুবোধ কুমার সিংকে অপসারিত করা হয়েছে। সেই পদে নতুন ডিজি হিসেবে দায়িত্বে আনা হয়েছে অবসরপ্রাপ্ত আইএএস প্রদীপ সিং খারোলাকে। শনিবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বিশেষজ্ঞদের নিয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে।

আরও পড়ুনঃ অপসারিত এনটিএ-র ডিজি, নয়া ডিজি হলেন প্রদীপ সিংহ খারোলা

রবিবার ফের নিট

আজ রবিবার ফের নেওয়া হচ্ছে নিট। তবে লক্ষাধিক নয় ১৫৬৩ জনের পরীক্ষা নেওয়ার আয়োজন করা হয়েছে। তালিকায় রয়েছেন প্রথম দশে থাকা টপারদেরও। গ্রেস নম্বর প্রাপ্ত পরীক্ষার্থীরা আজ ফের বসবেন পরীক্ষায়। তবে পরীক্ষার্থীদের মনে একটাই প্রশ্ন, আবার প্রশ্ন ফাঁস (NEET PG) হবে না তো। যদিও আগের বার পরীক্ষার আগেই প্রশ্ন ফাঁস হয়েছিল। তদন্তে ধরা পড়েছে সলভার গ্যাং-র মাথা। গ্রেস নম্বর নিয়ে ব্যাপক বিতর্ক হয়েছে। চাপে পড়েই ন্যাশনাল টেস্টিং এজেন্সি সুপ্রিম কোর্টে জানিয়েছে গ্রেস নম্বর দেওয়া ১৫৬৩ জনের মার্কশিট বাতিল করা হয়েছে। তাঁদের জন্যই ফের ২৩ জুন পরীক্ষা এবং ফলপ্রকাশ হবে ৩০ জুন। দুপুর ২টো থেকে হবে পরীক্ষা এবং চলবে ৫টা ২০মিনিট পর্যন্ত।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

NEET PG

news in bengali

state news

NEET Paper Leak Case


আরও খবর


খবরের মুভি