img

Follow us on

Thursday, Apr 25, 2024

Visva Bharati vs Amartya Sen: কত দিনের মধ্যে অমর্ত্য সেনকে উচ্ছেদ?

অমর্ত্য সেনকে উচ্ছেদ নোটিস

  2023-04-20 19:23:03

 

হাতে আর ১৫ দিন। এরমধ্যে প্রতীচী সংলগ্ন জমি খালি করে দিতে হবে। ছেড়ে দিতে হবে ১৩ দশমিক জমি। না হলে উচ্ছেদ। ওই জমি অধিগ্রহণ করবে বিশ্বভারতী ( Visva Bharati) কর্তৃপক্ষ। জমি খালি করার জন্য ফের নোবেলজয়ী (Nobel Laureate) অর্থনীতিবিদকে নোটিশ দিল বিশ্বভারতী। চিঠিতে লেখা হয়েছে, ৬  মে-র মধ্যে জমি খালি করতে হবে। এই মুহূর্তে অমর্ত্য সেন (Amartya Sen) শান্তিনিকেতনে নেই। তিনি বিদেশে আছেন। তাঁর অনুপস্থিতিতে শান্তিনিকেতনে 'প্রতীচী' 

বাড়ি বেদখল হয়ে যেতে পারে, এই সংক্রান্ত একটি মামলা চলছে বোলপুর মহকুমা শাসকের এজলাসে। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত 'প্রতীচী' বাড়ি চত্বরে শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য শান্তিনিকেতন থানাকে নির্দেশ দিয়েছেন ম্যাজিস্ট্রেট। তবে দ্বিতীয় চিঠিতেই বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছিল, ১৯ এপ্রিল দখলে রাখা জমি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। কিন্তু ১৭ এপ্রিল বিদেশ থেকে একটি চিঠি দেন অমর্ত্য সেন। সেখানে লেখেন, ইজারার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত কেউ জমির দাবি করতে পারে না। তবে ১৯শে এপ্রিল পেরিয়ে যাওয়ার পরদিনই নোটিশ পড়ল প্রতীচীতে। সেখানে লেখা হয়েছে, ৬ মের মধ্যে জমি খালি না করলে ১৯৭১ সালের কেন্দ্রীয় ভূমি আইন অনুযায়ী উচ্ছেদ করা হবে। প্রয়োজনে বল প্রয়োগ করা হবে। বিশ্বভারতীর এই সিদ্ধান্তে এলাকায় মিশ্র প্রভাব সৃষ্টি হয়েছে। 

অমর্ত্য সেনের দাবি, বিশ্বভারতীর কাছে তাঁর ইজারা নেওয়া জমির পরিমাণ ১.৩৮ একর। বিশ্বভারতীর দাবি, ওই জমির পরিমাণ ১.২৫ একর। মানে, অমর্ত্য সেন যে দাবি করছেন, তার থেকে ১৩ দশমিক জমি কম।  মানে ২ কাঠার কিছু কম জমি দখলে আছে নোবেলজয়ীর। এখান থেকেই বিবাদ। দু পক্ষই নিজের দাবিতে অনড়। বিশিষ্টরাও দু ভাগ। অনেকে বলছেন, নিজের মান সম্মান বজায় রেখে আইন অনুযায়ী নির্দিষ্ট জমি বিশ্বভারতী কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া উচিত ছিল নোবেলজয়ীর। আবার অনেকে বলছেন, এটা বিশ্বভারতীর উপাচার্যের বাড়াবাড়ি। ঘটনা যাই হোক, যে কারণে কবিগুরুর শান্তিনিকেতন খবরের শিরোনামে উঠে আসছে,তা যে কেউই ভালো চোখে দেখছে না তা স্পষ্ট।   

Tags:

Amartya Sen

Nobel laureate Amartya Sen

amartya sen news

amartya sen latest news

amartya sen news update

amartya sen controversy

amartya sen latest news update

amartya

amartya sen visva bharati uni

amartya sen in news

visva bharati and amartya sen clash

visva bharati notice to Amartya sen

vbu's eviction notice to amartya sen


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর