img

Follow us on

Wednesday, Apr 24, 2024

Pathashree: পথের অঙ্কে বিশাল শূন্য, অন্ধকারে কেন পথশ্রী?

পথের অঙ্কে বিশাল শূন্য, অন্ধকারে কেন পথশ্রী?

  2023-03-28 21:48:13

পথশ্রীর অঙ্কে বিশাল গোল্লা

আসুন অঙ্ক করি। পথের অঙ্ক। আজ মহা ধুমধামে পথশ্রীর উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। নিজেই সিমেন্ট বালি কর্নিক দিয়ে নেমে পড়লেন। রাজমিস্ত্রির কাজে। 

পথশ্রী প্রকল্পের ধুমধাম উদবোধনের আগে পরে রাজ্যের সরকার বলেছেন, ১২হাজার কিলোমিটার রাস্তা হবে রাজ্য জুড়ে। মোট রাস্তার সংখ্যা ৮৭৬৭টি।আসুন অঙ্ক কষিঃ তাহলে গড়ে একটি রাস্তার দূরত্ব মাত্র ১ দশমিক ৩৬ কিলোমিটার মাত্র। অর্থাৎ দেড় কিলোমিটারেরও কম। 

সরকার বলছেন, এই বারো হাজার কিলোমিটার রাস্তা বানাতে খরচ, সরকারের হিসেব মত, ৩৬৮৫কোটি টাকা। অর্থাৎ প্রতি কিলোমিটারে খরচ, তিরিশ লক্ষ সত্তর হাজার টাকা (৩০৭০৮৩৩টাকা)। যেটা বলেননি এই প্রতি কিলোমিটার রাস্তা তৈরির অঙ্কে লুকিয়ে আছে, এতদিনের বকেয়া সঙ্গে নতুন রাস্তা সংস্কারের খরচও। যার পরিমাণ প্রায় ১৭.৬৫ শতাংশ। তাহলে প্রতি কিলোমিটার রাস্তা তৈরি পিছু টাকার অঙ্ক কোথায় দাঁড়াবে সে মাননীয় মুখ্যমন্ত্রী নিজেই জানেন। কারণ সরকার আগেই জানিয়েছেন, এই ৮৭৬৭ টি রাস্তার মধ্যে ১৫৪৮টি (এক হাজার পাঁচশ আটচল্লিশটি) রাস্তা আগেই ছিল যা সারাই করা হবে।
 
সরকার জানিয়েছেন, ৮৭৬৭টি তৈরি সংস্কার ও সংরক্ষণের ফলে উপকৃত হবে রাজ্যের ২৯হাজার ৪৭৫টি গ্রাম। অঙ্ক কষলে দেখতে পাবেন, ৩.৩৬ গ্রামে (সোয়া তিনখানা গ্রামে) জুটবে একটা মাত্র রাস্তা। কোন পথশ্রী কথা বলছেন রাজ্যের মুখ্যমন্ত্রী? কতটা সচল হবে রাজ্য? জানেন তো মুখ্যমন্ত্রী? তার একটা জবাব অবশ্য তিনি দিয়েছেন। জানিয়েছেন সিঙ্গুর থেকেই শুরু কেন?
 
সিঙ্গুরের গাড়ি কারখানা করার বিরুদ্ধে বিরোধীনেত্রী মমতার আন্দোলন বাংলা দেখেছে। কিভাবে তাড়ানো হয়েছিল ৮৫শতাংশ তৈরি হয়ে যাওয়া গাড়ি শিল্পকে। সিঙ্গুর জানে। বিরোধীনেত্রীর থাকাকালীন তাঁর অনশনের সময়কার ঘটনা লিখেছেন তাঁর সেই সময়ের সঙ্গী। কিভাবে চকোলেট স্যান্ডউইচ আর হেলথ ড্রিঙ্কস খেয়ে অনশনের নাটক সাজানো হয়েছিল।

সেই কারণেই আশঙ্কিত পথশ্রীর ভবিষ্যৎ নিয়ে। আরেক চুরির কেন্দ্র খুলছেন না তো রাজ্যের মুখ্যমন্ত্রী

 

 

Tags:

Mamata Banerjee

CM Mamata

bangla news

Bengali news

Madhyom 

darkness

pathashree

pathashree prakalpa

pathashree abhijan

mamata banerjee pathashree prakalpa

pathashree scheme

pathashree avijan

pathashree prokolpo

pathashree abhiyaan

pathashri

the void

the vast void

the vast void of darkness

void

vast void

the vast

into the void

darkness void

voids

bengal road

mamata on pathasree

pathasree innagurate by cm mamata


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর