img

Follow us on

Friday, Apr 19, 2024

Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর দফতরে এবার অভিষেকের নজরদারি?

মুখ্যমন্ত্রীর দফতরে এবার অভিষেকের নজরদারি?

  2023-03-20 20:34:30

১৪ তলায় উঠতে এমনিতেই লাখো হ্যাপা পোহাতে হয়। এমনকি, দোতলার প্রেস কর্ণার থেকে বেরতেও নানা প্রশ্নের সম্মুখীন হতে হয় সাংবাদিকদের। এবার কি মুখ্যমন্ত্রী দফতরের দরজা আই-প্যাকের জন্য খুলে দিচ্ছেন মুখ্যমন্ত্রী?

নাকি এবার থেকে ভাইপোর নজরদারিতে চলবে সিএমও?এবার থেকে কি চুক্তি ভিত্তিক কর্মীরা মুখ্যমন্ত্রীর দফতরের গুরুত্বপূর্ণ বিভাগের যাবতীয় গোপনীয় তথ্য নাড়াচাড়া করবেন? 
স্থায়ী কর্মচারীদের বদলে স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক গ্রিভেন্স সেলে কাজ করবেন থার্ড পার্টি কর্মচারীরা। চুক্তির ভিত্তিতে?
প্রশ্ন তুললেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু আধিকারি। 

সম্প্রতি একটি সরকারি বিজ্ঞাপন প্রকাশ করেছে রাজ্য সরকার। সেই নিয়োগ বিজ্ঞাপনে বলা হয়েছেঃ 
মুখ্যমন্ত্রীর দফতরে স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক দফতরে ৫ জন চুক্তি ভিত্তিক পরামর্শদাতা নিয়োগ করছে রাজ্য সরকার বেতন সোয়া একলাখ প্রতি মাসে। দু বছরের জন্য এই চুক্তির মেয়াদ। চুক্তিভিত্তিক জুনিয়র পরামর্শদাতা) পদে প্রাথমিকভাবে ৫ জন নিয়োগ হবেন ২ বছরের জন্য। বেতন মাসে ৭৫,০০০/- টাকা। চুক্তির পুনর্নবীকরণ হলে চাকরির মেয়াদ বাড়তে পারে। এছাড়া নেওয়া হবে  ডাটা এন্ট্রি অপারেটার পদে নেওয়া হবে ১০ জনকে। চুক্তির ভিত্তিতে এরা কাজ করবেন তথ্য প্রযুক্তি ও ইলেক্ট্রনিক্স দফতরের অধীনে । যাদের মাসিক বেতন হবে ২৫০০০/-টাকা।

ফেসবুক পোস্টে শুভেন্দুর প্রশ্নঃ
 
শুভেন্দু আধিকারীর প্রশ্ন
# স্থায়ী সরকারী কর্মীদের বদলে মুখ্যমন্ত্রীর কার্যালয়ের মতো গুরুত্বপূর্ণ বিভাগের তাৎপর্যপূর্ণ ও গোপনীয় তথ্য নিয়ে ঘাটাঘাটি করবে চুক্তিভিত্তিক কর্মীরা?
# শূন্যপদ সৃষ্টি না করে এবং পিএসসি-এর মত স্ট্যাটুটরি সংস্থাকে এড়িয়ে নিয়োগের এই পদক্ষেপ থেকেই বোঝা যায় যে নিয়োগের ক্ষেত্রে বাধ্যতামূলক সংরক্ষণকে জেনে বুঝে অবহেলা করা হচ্ছে। 
# মমতা বন্দ্যোপাধ্যায় যে SC, ST ও OBC বিরোধী তা বুঝতে আর কি কারুর মনে সংশয় থাকলো?
# কর্পোরেট সংস্থার মাধ্যমে নিয়োজিত চুক্তিভিত্তিক কর্মীদের দায়বদ্ধতা থাকবে তো? 
# একই সংস্থার মাধ্যমে রাজ্যের বিভিন্ন বিভাগে প্রায় ৩০০০ জন নিয়োজিত কর্মীদের একই পদে সমকাজের জন্য তুলনামূলকভাবে বেতন অনেক কম দেওয়া হয়, এখানে বেতন প্রায় দ্বিগুণ? এর পেছনে কি অভিসন্ধি রয়েছে? 
# ভাইপো নিজের পছন্দের লোকেদের বসাবে এবং তাদের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখতে আগে থেকেই কি বেশি পাইয়ে দিচ্ছে? 

রাজ্য জুড়ে সরকারি ডাটা এন্ট্রি পদের কর্মীরা বেতন পান ১৩০০০/-টাকা কাছাকাছি, তাহলে কিসের ভিত্তিতে তথ্য প্রযুক্তি ও ইলেক্ট্রনিকস দফতরের এমন কি গুরুত্বপূর্ণ কাজ তাঁদের করতে হবে যার জন্য বেতন হবে প্রায় দ্বিগুণ? প্রশ্ন হল যে ভাবে মানিক ভট্টাচার্যের ছেলে দেড় লক্ষ টাকার চাকরি করতেন সেই ভাবেই কি টাকা পাইয়ে দেওয়া হচ্ছে এই সব চুক্তি ভিত্তিক কর্মীদের। প্রশ্ন হল সরকার একই পদে একই কাজের জন্য ভিন্ন বেতন দিতে পারে কি? তাহলে কেন রাজ্য সরকারের সমস্ত ডাটা এন্ট্রি অপারেটর পঁচিশ হাজার টাকা বেতন পাবেন না? প্রশ্ন তুলেছেন রাজ্যের বিরোধী দলনেতা।

আরও গুরুত্বপূর্ণ প্রশ্ন হল তাহলে কি প্রশান্ত কিশোরের আই-প্যাকের লোকজনকে নিয়োগ করার কথা ভাবা হচ্ছে এই সব পরামর্শদাতা পদে। ক'দিন আগেই সরকারি গাড়ি নিয়ে বীরভূমে ধরা পড়েছিলেন আই-প্যাকের এক কর্মী। কোণক্রমে মুখ লুকিয়ে তৃণমূলের অফিসে ঢুকে যান তিনি। যাওয়ার আগে হুমকি দেন সাংবাদিকদের যেখানে সেখানে ঢুকে আসার জন্য। (অ্যাম্বিয়েন্স) বুঝিয়ে দিয়েছিলেন ত্ণমূলের অফিস আই প্যাকের নিরাপদ আশ্রয়। দলের পরামর্শদাতাদের এবার সরকারি পদে বসিয়ে পরামর্শ চাইবে মমতার সরকার!

আশঙ্কা, মমতা সিএমও বা মুখ্যমন্ত্রী অফিসের দখল এবার নিতে চলেছে ভাইপো অভিষেক নিজেই।

Tags:

Mamata Banerjee

CM Mamata

Madhyom

Suvendu Adhikari

CM Mamata Banerjee

bangla news

Bengali news

Abhishek Banerjee

WB chief minister

Abhishek

Chief Minister

bengal cm mamata banerjee

Prashant Kishor

mamata banerjee today

mamata banerjee nabanna

ipac

nabanna mamata banerjee

nabanna cmo

cmo nabanna

monitoring

cmo monitoring

chief minister monitoring

monitoring cmo

monitoring of abhishek

chief minister office

office of the Chief Minister

explore


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর