img

Follow us on

Thursday, Mar 28, 2024

Suvendu Adhikari: মুকুলের বিধায়ক পদ খারিজের দাবিতে হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দু

বিজেপির টিকিটে কৃষ্ণনগর উত্তর কেন্দ্র থেকে জয়ী হন তৃণমূল ছেড়ে পদ্ম শিবিরে আসা মুকুল রায়...

img

ফাইল ছবি।

  2023-03-14 08:40:18

মাধ্যম নিউজ ডেস্ক: বিজেপির (BJP) টিকিটে জিতে বিধায়ক হয়েছিলেন মুকুল রায় (Mukul Roy)। পরে ফের দল বদলে হাতে তুলে নেন তৃণমূলের ঝান্ডা। এর পরেই মুকুলের বিধায়কপদ খারিজের দাবিতে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা বিজেপির শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। স্পিকারের রায়ে সন্তুষ্ট হতে পারেননি বিরোধী দলনেতা। দ্বারস্থ হন সুপ্রিম কোর্টের। দেশের শীর্ষ আদালত শুভেন্দুকে কলকাতা হাইকোর্টে যাওয়ার কথা বলে। সেই মতো সোমবার হাইকোর্টের দ্বারস্থ হলেন শুভেন্দু। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন শুভেন্দুর আইনজীবী। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ মামলাটি পাঠায় সিঙ্গল বেঞ্চে। প্রধান বিচারপতি জানিয়ে দেন, সিঙ্গল বেঞ্চ থেকে মামলাটি রিলিজ হওয়ার পর শুনবে ডিভিশন বেঞ্চ।

তিনি তৃণমূল বিধায়ক, দাবি মুকুলের...

একুশের বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে কৃষ্ণনগর উত্তর কেন্দ্র থেকে জয়ী হন তৃণমূল ছেড়ে পদ্ম শিবিরে আসা মুকুল রায়। বিধায়ক হওয়ার পর ওই বছরই ১১ জুন তৃণমূল ভবনে গিয়ে যোগ দেন ঘাসফুল শিবিরে। তার পরেই বিজেপির পরিষদীয় দল মুকুলের বিধায়ক পদ খারিজের দাবিতে স্পিকারের দ্বারস্থ হন। গত ৮ জুন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় মুকুলের বিধায়ক পদ বাতিলের আবেদন খারিজ করে দেন। তিনি জানিয়েছিলেন, মুকুল এখনও বিজেপিরই বিধায়ক। তাঁর তৃণমূলে যোগ দেওয়ার কোনও প্রমাণ নেই। রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে ভোট দিতে এসে মুকুল দাবি করেন, তিনি তৃণমূল বিধায়ক। মুকুলের এই দাবিতে যারপরনাই অস্বস্তিতে পড়ে রাজ্যের শাসক দল।

আরও পড়ুুন: বাংলায় শয়ে শয়ে মিনি কাশ্মীর রয়েছে! কেন এ কথা বললেন বিবেক অগ্নিহোত্রী?

রাজ্যের বিরোধী দলনেতা (Suvendu Adhikari) তখন অভিযোগ করেছিলেন, সংবিধানের দশম তফশিল পশ্চিমবঙ্গে অনুসৃত হয় না। প্রসঙ্গত, সংবিধানের দশম তফশিল অনুসারে, কোনও বিধায়ক দলবিরোধী আচরণ করছেন কি না, এবং সেই কারণে তাঁর সদস্যপদ খারিজ হবে কি না, তা নির্ধারণের চূড়ান্ত অধিকার স্পিকারের। মুকুলকে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করার বিরোধিতা করেও পৃথক একটি মামলা সুপ্রিম কোর্টে দায়ের করেছিল বিজেপি। তখনও পদ্ম শিবিরকে কলকাতা হাইকোর্টে যাওয়ার পরামর্শ দিয়েছিল দেশের শীর্ষ আদালত। তার জেরেই এদিন কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন শুভেন্দু।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bjp

tmc

Suvendu Adhikari

bangla news

Bengali news

Mukul Roy


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর