img

Follow us on

Thursday, Apr 25, 2024

SSC Scam: চাকরি গেল আরও ১৫৭ জন 'অবৈধ' শিক্ষকের! বিজ্ঞপ্তি জারি এসএসসির

চাকরি বাতিলের প্রভাব উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পড়তে পারে বলেই আশঙ্কা করছেন পর্ষদের আধিকারিকরা।

img

নিয়োগ দুর্নীতি নিয়ে কঠোর ব্যবস্থা।

  2023-03-04 16:03:44

মাধ্যম নিউজ ডেস্ক: নিয়োগ দুর্নীতি (SSC Scam) মামলায় চাকরি গেল আরও ১৫৭ জন 'অবৈধ' শিক্ষকের। প্রথম ধাপে ৬১৮ জনের চাকরি গিয়েছিল। স্কুল সার্ভিস কমিশনের (School Service Commission) পক্ষ থেকে বিবৃতি জারি করে অবৈধ শিক্ষকদের তালিকা প্রকাশ করে তাঁদের চাকরি যাওয়ার তথ্য জানানো হয়েছে।

নিয়োগ দুর্নীতি নিয়ে পদক্ষেপ

শুক্রবার রাতে কমিশন বিজ্ঞপ্তি দিয়ে ১৫৭ জনের তালিকা প্রকাশ করে। এই তালিকায় বিভিন্ন বিষয় ভিত্তিক 'অবৈধ' শিক্ষক-শিক্ষিকাদের (SSC Scam) তালিকা প্রকাশ করা হয়েছে। কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশের ভিত্তিতেই এই তালিকা প্রকাশ করা হয়েছে। প্রসঙ্গত, ২০১৬ সালের নবম-দশমে চাকরির পরীক্ষায় ব্যাপক গরমিলের অভিযোগ উঠেছিল। ৯৫২টি ওএমআর শিট বিকৃত, সাদা খাতা দিয়েও সার্ভারে কারও নম্বর ছিল ৫০, কারও ৫৩। ৯৫২জনের মধ্যে চাকরি বাতিল হতে চলেছে ৮০৫ জনের, প্রথম ধাপে চাকরি গিয়েছিল ৬১৮ জনের। এবার আরও ১৫৭ জনের চাকরি গেল।

২০১৬ সালে নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ (SSC Scam) নিয়ে বিস্তর অভিযোগ উঠেছিল। ছিল ওএমআর শিট কারচুপির অভিযোগও। মামলা ওঠে হাইকোর্টে। আদালতে কমিশন জানায়, ৯৫২ জনের বিরুদ্ধে ওএমআর শিট বিকৃতি করে বেনিয়মে চাকরি দেওয়া হয়েছিল। মধ্যশিক্ষা পর্ষদ জানায়, এই ৯৫২ জনের মধ্যে ৮০৫ জন চাকরি করছেন। তারপরই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ৮০৫ জন ‘অযোগ্য’ শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দেন। এমনকী বেতন বন্ধ করতে বলেন। হাইকোর্টের নির্দেশের পরই ধাপে ধাপে ৮০৫ জনের চাকরি বাতিলের প্রক্রিয়া শুরু করে। দুই দফা মিলিয়ে এখনও পর্যন্ত মোট ৭৭৫ জনের সুপারিশপত্র বাতিল করল কমিশন। 

আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি কাণ্ডে আরও এক 'রহস্যময়ী নারী'র খোঁজ, কে এই মহিলা, কী বললেন কুন্তল?

চাকরি বাতিলের প্রভাব উচ্চ মাধ্যমিকে

এই চাকরি বাতিলের (SSC Scam) প্রভাব উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পড়তে পারে বলেই আশঙ্কা করছেন পর্ষদের আধিকারিকরা। সে ক্ষেত্রে অন্যান্য স্কুল থেকে শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে এসে সামঞ্জস্য রক্ষা করতে হবে বলেই মত সংসদের আধিকারিকদের। ইতিমধ্যেই এই বিষয় নিয়ে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্র গুলিতে কতজন শিক্ষকের সমস্যা (SSC Scam) হতে পারে সেই বিষয়ে রিপোর্ট চাওয়ার প্রস্তুতি নিচ্ছে সংসদের আধিকারিকেরা। আগামী ১৪ই মার্চ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তার আগেই এই সমস্যার সমাধান করতে চায় পর্ষদ।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Calcutta High court

West Bengal

ssc scam

teachers job

Teachers lost job


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর