img

Follow us on

Thursday, Apr 18, 2024

Indian Railways: এখন থেকে মৈত্রী-বন্ধন এক্সপ্রেসের নিরাপত্তার দায়িত্বে আরপিএফ

ছবছর ধরে কলকাতা স্টেশন থেকে গেদে সীমান্ত পর্যন্ত মৈত্রী এক্সপ্রেসের এবং বেনেপোল সীমান্ত পর্যন্ত বন্ধন এক্সপ্রেসের নিরাপত্তার দায়িত্ব পালন করে আসছিল বিএসএফ।

img

মৈত্রী এক্সপ্রেস

  2023-03-08 13:42:51

মাধ্যম নিউজ ডেস্ক: নিজেদের পরিকাঠামো থাকা সত্ত্বেও মৈত্রী এবং বন্ধন এক্সপ্রেসের নিরাপত্তার দায়িত্ব ভারতীয় রেল (Indian Railways) তুলে দিয়েছে সীমান্তরক্ষী বাহিনীর ওপর। কিন্তু তার বিপুল খরচ বহন করতে যথেষ্ট বেগ পেতে হচ্ছিল তাদের। তাই এবার দুই আন্তর্জাতিক ট্রেনের সুরক্ষার ভার নিজেদের কাঁধেই তুলে নিল রেল। আগামী এপ্রিল থেকে ভারতের অংশে ওই ট্রেনের নিরাপত্তার দায়িত্বে থাকবে রেল নিরাপত্তা বাহিনী। ইতিমধ্যেও আরপিএফকে প্রশিক্ষণ দেওয়া শুরু করবে রেল।  

ছবছর ধরে কলকাতা স্টেশন থেকে গেদে সীমান্ত পর্যন্ত মৈত্রী এক্সপ্রেসের এবং বেনেপোল সীমান্ত পর্যন্ত বন্ধন এক্সপ্রেসের নিরাপত্তার দায়িত্ব পালন করে আসছিল বিএসএফ। কলকাতা স্টেশনে শুল্ক দফতরের সঙ্গে অভিবাসন সংক্রান্ত কাগজপত্র এবং যাত্রীদের মালপত্র পরীক্ষার দায়িত্বেও ছিল তারাই। এর জন্য রেলের তরফে একটা বড় অঙ্কের টাকা দিতে হত স্বরাষ্ট্র দফতরকে।

আরও পড়ুন: পাকিস্তানকে এড়িয়ে ইরানের মধ্য দিয়ে আফগানিস্তানে গম পাঠাচ্ছে ‘বন্ধু’ ভারত

ইতিমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রককে বিএসএফের হাত থেকে ওই দায়িত্ব সরিয়ে নেওয়ার চিঠি দিয়েছে রেল (Indian Railways) । নতুন ব্যবস্থায় আরপিএফ ও জিআরপি পারস্পরিক সমন্বয়ের ভিত্তিতে ট্রেনের  নিরাপত্তার দেখভাল করার পাশাপাশি অভিবাসন সংক্রান্ত দায়িত্বও সামলাবে। উত্তরবঙ্গে মিতালি এক্সপ্রেসের দায়িত্ব ইতিমধ্যেই পালন করছে রেলের এই দুই বাহিনীই।

নতুন দায়িত্ব সামলাতে প্রশিক্ষণ চলছে আরপিএফ ও জিআরপি-তে। নাশকতা ঠেকাতে পৃথক স্কোয়াড তৈরি করা হচ্ছে। নিজস্ব ডগ স্কোয়াড তৈরি করছে ভারতীয় রেল। শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার শীলেন্দ্র প্রতাপ সিংহ বলেন, "এপ্রিল থেকে নতুন দায়িত্ব নিতে পারে আরপিএফ।"

আধিকারিকরা বলেন, বাংলাদেশ থেকে অনেকেই ভারতে এসে অতিরিক্ত সময় ধরে থেকে যান। তার জন্য তাঁদের জরিমানাও দিতে হয় (Indian Railways)। সেই কারণেই এবার স্টেশনেই  একটি ভিসা এক্সটেনশন সেন্টার স্থাপন করা হবে।

শীলেন্দ্র প্রতাপ সিং আরও জানান, স্টেশনে বৈদেশিক মুদ্রা বিনিময় কেন্দ্র  স্থাপনের জন্যও সম্প্রতি একটি টেন্ডার পাঠানো হয়েছে। শীঘ্রই সেই কাজ শুরু করে  দেওয়া যাবে।  

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

 

 

Tags:

Maitree Express

Kolkata Station


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর