img

Follow us on

Saturday, Apr 20, 2024

TET Exam: জট কাটল! ৮৩ নয়, ২০১৪ সালে টেটে ৮২ পেলেই উত্তীর্ণ, ঘোষণা প্রাথমিক শিক্ষা পর্ষদের

পর্ষদের নিয়ম অনুযায়ী, এতদিন ১৫০ নম্বরের মধ্যে ৮৩ পেলেই তবে পাশ হিসেবে ঘোষণা করা হত কোনও প্রার্থীকে। তবে সারা দেশের ক্ষেত্রে নিয়ম, ৮২ পেলেই পাশ।

img

৮২ পেলেই উত্তীর্ণ ঘোষণা করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

  2023-03-21 16:27:44

মাধ্যম নিউজ ডেস্ক: কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে ৮৩ নয়, ২০১৪ সালে টেটে (TET 2014) ৮২ পেয়েছেন এমন প্রার্থীদের উত্তীর্ণ ঘোষণা করল প্রাথমিক শিক্ষা পর্ষদ (Primary Education Board)। এর ফলে ওই বছর সংরক্ষিত শ্রেণিভুক্ত টেট প্রার্থীদের নিয়োগ নিয়ে জট কাটল। পর্ষদ জানিয়ে দিল, ৮২ পেয়েছেন যাঁরা তাঁরাও নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন।

পর্ষদের নয়া নির্দেশিকা

পর্ষদের নিয়ম অনুযায়ী ১৫০ নম্বরের মধ্যে ৮৩ পেলেই তবে পাশ হিসেবে ঘোষণা করা হত কোনও প্রার্থীকে। তবে সারা দেশের ক্ষেত্রে নিয়ম, ৮২ পেলেই পাশ। যা নিয়ে মামলা হয় কলকাতা হাইকোর্টে। টেট প্রার্থীদের আবেদনের ভিত্তিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন,  সংরক্ষিত শ্রেণিভুক্তরা ৮২ নম্বর পেলেই পাশ করবেন। এরপরও  ২০১৭ সালের টেট পরীক্ষার্থীদের জন্য ‘সংরক্ষিত’ তালিকায় সেই ব্যবস্থা করা হলেও ২০১৪ সালের চাকরি প্রার্থীরা বঞ্চিত ছিল এতদিন। অভিযোগ উঠেছিল ২০১৭-র প্রার্থীদের ক্ষেত্রে ৮২ পেলে পাশ বলে ঘোষণা করা হলেও কেন ২০১৪-তে উত্তীর্ণ হওয়ার জন্য পেতে হবে ৮৩। সে ক্ষেত্রে অনেক প্রার্থীই বঞ্চিত হয়েছেন বলে মামলা হয় হাইকোর্টে। এরপরই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন ৮২ পেলে তাঁদের যেন পাশ বলে ঘোষণা করা হয়। এবার সেই প্রার্থীদেরই নিয়োগ (Recruitment) প্রক্রিয়া অংশ নেওয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল পর্ষদ। 

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সচিবকে তলব ইডির! কী জানতে চাইলেন তদন্তকারী আধিকারিকরা?

সোমবার পর্ষদের তরফে প্রকাশ করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৪-র যে টেট প্রার্থীরা ৮২ পেয়েছেন, তাঁরা ২০ থেকে ২৪ মার্চ পর্যন্ত নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। পর্ষদের ওয়েবসাইট www.wbbpe.org ও wbbprimaryeducation.org এই দুই ওয়েবসাইটের মাধ্যমে নিয়োগের প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন প্রার্থীরা।  সোমবার থেকেই পর্ষদের ওয়েবসাইটে আবেদন করতে পারবেন তাঁরা।  পর্ষদ সূত্রে খবর, টেট ২০১৪-তে ৮২ পেয়ে উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা ৭,৬৬৫। আর টেট ২০১৭-য় ৭২২ জন প্রার্থী ৮২ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।  

Tags:

DRDO

Recruitment

Primary TET

primary tet 2014

primary teachers


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর