img

Follow us on

Friday, Apr 19, 2024

Cricket: পাকিস্তানের বিরুদ্ধে ঐতিহাসিক টি-২০ সিরিজ জয় আফগানিস্তানের

টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা

img

জয়ের উচ্ছ্বাস।

  2023-03-27 18:03:33

মাধ্যম নিউজ ডেস্ক: পাকিস্তানের বিরুদ্ধে ঐতিহাসিক টি-২০ সিরিজ জিতল আফগানিস্তান। অন্যদিকে, দিল্লি ক্যাপিটালসকে ৭ উইকেটে হারিয়ে প্রথমবার উইমেন্স প্রিমিয়ার লিগ জিতল মুম্বই। আবার এক দিনের পর টি-টোয়েন্টি ক্রিকেটেও সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা।

আফগানিস্তানের জয়

এশিয়া কাপে পাকিস্তানের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল আফগানিস্তানের। সেই আফগানদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ হারল পাকিস্তান। পর পর দু’ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া হল শাদাব খানদের। এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে। শারজার মাঠে পর পর দু’টি ম্যাচ হেরেছেন শাদাবরা। বাকি আর এক ম্যাচ। সিরিজে ৩-০ করার সুযোগ রয়েছে আফগানিস্তানের। টি-টোয়েন্টি ক্রমতালিকায় প্রথম ছয়ে থাকা দলগুলির বিরুদ্ধে এটিই আফগানিস্তানের প্রথম সিরিজ জয়। এর আগে বাংলাদেশ, জিম্বাবোয়ে ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল তারা।

চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স

রোহিত শর্মার হাত ধরে পাঁচ বার আইপিএল জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স। এবার সেই জয়ের ধারা মেয়েদের আইপিএলেও (উইমেন্স প্রিমিয়ার লিগ) ধরে রাখলেন হরমনপ্রীত কউররা। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন দিল্লির অধিনায়ক মেগ ল্যানিং। অস্ট্রেলিয়ার হয়ে দু’টি ৫০ ওভারের বিশ্বকাপ এবং পাঁচটি টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক তিনি। ২০ ওভার খেলে দিল্লি তোলে ১৩১ রান। ১৩২ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ২৩ রানে ২ উইকেট হারালেও হরমনপ্রীত এবং ন্যাট সিভার ব্রান্ট দলকে জয়ের পথে এগিয়ে নিয়ে যান। এই প্রতিযোগিতায় সব থেকে বেশি রান এসেছে ল্যানিংয়ের ব্যাট থেকে। ৯ ম্যাচে ৩৪৫ রান করেছেন তিনি। কমলা টুপির মালিক তিনি। সব থেকে বেশি উইকেট নিয়েছেন ম্যাথুজ়। তিনি ১০ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন।

আরও পড়ুুন: ‘অঙ্গদান করুন’, ৯৯তম ‘মন কি বাতে’ দেশবাসীকে আহ্বান প্রধানমন্ত্রীর

রেকর্ড জয় দক্ষিণ আফ্রিকার

দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে ব্যাটারদের দাপট দেখা গেল সেঞ্চুরিয়ানে। টি-টোয়েন্টি ক্রিকেটে দুই দল মিলে তুলল ৫১৭ রান। খেলা হল মোট ৩৮.৫ ওভার। অর্থাৎ ২৩৩ বলে ৫১৭ রান তুলল দুই দল। ক্যারিবিয়ানরা প্রথমে ব্যাট করে ২৫৮ রান করে। ১৮.৫ ওভারে সেই রান তাড়া করে ম্যাচ জিতে নেয় প্রোটিয়ারা। ওয়েস্ট ইন্ডিজের হয়ে জনসন চার্লস একাই করেন ১১৮ রান। তাঁর ৪৬ বলের ইনিংস সাজানো ছিল ১০টি চার এবং ১১টি ছক্কা দিয়ে। চার্লসের ৩৯ বলে শতরান ক্যারিবিয়ান ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টিতে দ্রুততম। এর আগে ক্রিস গেল ৪৭ বলে শতরান করেছিলেন। রান তাড়া করতে নেমে শতরান করেন দক্ষিণ আফ্রিকার ডি’কক। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

mumbai Indians

pakistan

Cricket

Afghanistan

south Africa

West Indies

WPL


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর