img

Follow us on

Friday, Apr 19, 2024

ICC World Cup: দুর্গাপুজোর সময় বিশ্বকাপ! ক্রিকেট মহাযুদ্ধের দিন ঘোষণা আইসিসির

মেগা আসর শুরু হবে ৫ অক্টোবর, ১৯ নভেম্বর ফাইনাল হওয়ার কথা আমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। 

img

আইসিসি বিশ্বকাপ।

  2023-03-22 16:31:32

মাধ্যম নিউজ ডেস্ক: বাঙালির সেরা উৎসব দুর্গাপুজোর সময় শুর হতে চলেছে ক্রিকেটের মহাযুদ্ধ। আইসিসি ওয়ান ডে বিশ্বকাপের (ICC World Cup) মেগা আসর শুরু হবে ৫ অক্টোবর। ফাইনাল হবে ১৯ নভেম্বর। মঙ্গলবার এক দিনের বিশ্বকাপের শুরু এবং ফাইনালের সম্ভাব্য দিন ঘোষণা করল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। উদ্বোধন হতে পারে মুম্বইয়ে। ফাইনাল হওয়ার কথা আমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। 

৪৬ দিন ধরে চলবে প্রতিযোগিতা

এক দিনের বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি এখনও প্রকাশিত হয়নি।  ভারতের মোট ১২টি শহরে হবে বিশ্বকাপের খেলাগুলি। ৪৬ দিন ধরে চলবে প্রতিযোগিতা। ১০ দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের তিনটি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা হবে। বিশ্বকাপের ম্যাচগুলি হবে বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইনদওর, রাজকোট এবং মুম্বইয়ে। কোন শহরে কোন দল খেলবে, সে সব এখনও চূড়ান্ত হয়নি। প্রস্তুতি ম্যাচের জন্য কোন দুটি বা তিনটি জায়গা বেছে নেওয়া হবে,সেটা এখনও নির্ধারিত হয়নি। সম্প্রতি ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সভা হয়েছে। তাতে পরিষ্কার বলা হয়েছে সব রাজ্য দল যাতে সমানভাবে ম্যাচ পায় সেটি দেখতে হবে। রোটেশন প্রথায় খেলাগুলো ফেলা হবে। ইডেনে হবে দুটি কোয়ার্টার ফাইনাল ও একটি সেমি ফাইনাল ম্যাচ। বিশ্বকাপের এখনও সাত মাস বাকি। তার আগে দলের গ্রুপ বিন্যাস হবে।

কর ছাড়ের আবেদন

সাধারণত বিশ্বকাপ শুরুর এক বছর আগেই সূচি ঘোষণা করে দেয় আইসিসি। কিন্তু এবার বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা যে সেই কাজটা করতে পারেনি, সেটার পিছনে মূলত দুটি কারণ আছে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, বিশ্বকাপের জন্য কর ছাড় এবং পাকিস্তান দলের ভিসায় অনুমোদনের বিষয় নিয়ে এখনও ভারত সরকারের চূড়ান্ত ছাড়পত্রের অপেক্ষা করছে বিসিসিআই। বিশ্বকাপের আয়োজক আইসিসির হয়ে আনুমানিক ৯৬৩ কোটি টাকা কর হিসেবে কেন্দ্রীয় সরকারকে দিতে হবে ভারতীয় বোর্ডকেই। 

আরও পড়ুন: আইএসএল জয়ের দিনেই পুরনো নামের মৌতাতে মোহনবাগান!

আইসিসির নিয়মানুযায়ী, কোনও দেশ বিশ্বকাপ আয়োজন করতে চাইলে সরকারের তরফে কর ছাড়ের অনুমতি আদায় করতে হয়। যদি কর ছাড় না পাওয়া যায়, তা হলে সেই অর্থ আয়োজক দেশের ক্রিকেট বোর্ডকেই দিতে হয়। ভারতের করের নিয়মে এ ধরনের ছাড়ের কোনও উল্লেখ নেই। কেন্দ্রীয় সরকার প্রথমে জানিয়েছিল, বিশ্বকাপ থেকে আয়ের উপর ১০.৯২ শতাংশ কর দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। সেই কর মকুবের জন্য আবেদন করেছিলেন বিসিসিআই কর্তারা। এখনও তা নিয়ে কিছু চূড়ান্ত হয়নি। 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

BCCI

ICC

ICC World Cup 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর