img

Follow us on

Thursday, Apr 18, 2024

India vs Australia: ব্যাটে-বলে ভারতকে টেক্কা! ২১ রানে তৃতীয় একদিনের ম্যাচ জিতে ২-১-এ সিরিজ জয় অস্ট্রেলিয়ার

একদিনের সিরিজ জয়ের ফলে আইসিসি ক্রমতালিকায় আবার একনম্বরে উঠে এল অজিরা। 

img

লজ্জার হার ভারতের।

  2023-03-22 22:57:48

মাধ্যম নিউজ ডেস্ক: লজ্জার হার ভারতের। ব্যাটে-বলে চেন্নাইয়ের ২২ গজে ভারতকে টেক্কা দিল অস্ট্রেলিয়া। তার সঙ্গে চলতি বছরের শেষ ভাগে একদিনের বিশ্বকাপের প্রস্তুতিও সেরে নিল পুরোদমে।  তৃতীয় একদিনের ম্যাচে ২১ রানে জিতল স্টিভ স্মিথের দল। মুম্বইয়ে জয় দিয়ে তিন ম্যাচের সিরিজ শুরু করলেও ব্যাক টু ব্যাক হারে সিরিজ ২-১ এ হারল টিম ইন্ডিয়া। প্রথমে ব্যাট করে ৪৯ ওভারে ২৬৯ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। পাল্টা ব্যাট করতে নেমে ২৪৮ রানে শেষ ভারতের ইনিংস। একদিনের সিরিজ জয়ের ফলে আইসিসি ক্রমতালিকায় আবার একনম্বরে উঠে এল অস্ট্রেলিয়া। 

জাম্পার যাদু

৪০ রান করে হার্দিক পাণ্ডিয়া ফিরতেই যেন ঠিক হয়ে গিয়েছিল ম্যাচের ভাগ্য। শেষ পর্যন্ত ৪৯.১ ওভারে ২৪৮ রানে অল আউট হয়ে যায় ভারত। দু'বছর পর একদিনের ম্যাচ খেলা হয় চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে। কিন্তু উইকেট সেইভাবে ব্যাটিং সহায়ক ছিল না। তবে ভারত শুরুটা ভাল করেছিল, ম্যাচটা জেতা উচিত ছিল রোহিতদের। কিন্তু জাম্পার স্পিনে ভারতের সিরিজ জয়ের আশা শেষ হয়ে যায়। গুরুত্বপূর্ণ চার উইকেট তুলে নেন অজি স্পিনার।

হার্দিকের তিন উইকেট

সিরিজের শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ৪৯ ওভারে ২৬৯ রান করে অজিরা। সিরিজ জিততে ভারতের টার্গেট দাঁড়ায় ২৭০ রান। এদিন চিদাম্বরম স্টেডিয়ামে ৮৫ রানের মধ্যে তিন উইকেট হারায় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার স্কোর বোর্ডে উজ্জ্বল মিচেল মার্শের ৪৭ বলে ৪৭ রান। সিরিজের শেষ ম্যাচ তিন স্পিনার নিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ধোনির মাঠে এদিন ৪৪ রানে তিন উইকেট নেন হার্দিক পান্ডিয়া। কুলদীপ যাদবও ৫৬ রানে তিন উইকেট নেন। ম্যাচে দুটি করে উইকেট সিরাজ এবং অক্ষর প্যাটেলের।

আরও পড়ুন: দুর্গাপুজোর সময় বিশ্বকাপ! ক্রিকেট মহাযুদ্ধের দিন ঘোষণা আইসিসির

ছন্নছাড়া ব্যাটিং

ভারতের ইনিংসের শুরুতে সাবলীল ছিলেন রোহিত। তাঁকে যোগ্য সঙ্গত দেন ছন্দে থাকা শুভমন গিল। দুটো চার, দুটো ছক্কা হাঁকিয়ে শুরু করলেও, ১৭ বলে ৩০ রান করে ফিরে যান রোহিত। পরপরই ফেরেন শুভমন (৩৭)। ৭৭ রানে ২ উইকেট হারায় ভারত। তৃতীয় উইকেটে ৬৯ রান যোগ করে বিরাট কোহলি-কেএল রাহুল জুটি। যদিও শুরুটা খুবই মন্থর গতিতে করেন রাহুল। অর্ধশতরান করেন প্রাক্তন কোহলি। তাঁরা ব্যাট করার সময় মনে হচ্ছিল অনায়াসে ম্যাচ বের করে নেবে ভারত। কিন্তু ৩২ রানে আউট হন ভারতের উইকেটকিপার ব্যাটার। ৭২ বলে ৫৪ করে বিরাট ফেরার পরই সমস্যায় পড়ে ভারত। এদিনও ব্যর্থ সূর্যকুমার যাদব। সপ্তম উইকেটে হার্দিক-জাদেজা জুটি ছিল ভারতের শেষ ভরসা। কিন্তু ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন অ্যাডাম জাম্পা। ৪০ রান করে অজি স্পিনারের বলে স্মিথের হাতে ধরা পড়েন হার্দিক। এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট। 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Team India

Australia

India vs Australia

3rd ODI India vs Australia

India vs Australia Match Report


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর