img

Follow us on

Friday, Mar 31, 2023

Venus: ক্রমশই পরিবর্তিত হচ্ছে শুক্র গ্রহের পৃষ্ঠতল! পৃথিবীর ওপর এর কী প্রভাব? জানুন বিস্তারিত

পৃথিবীর কেন্দ্র অত্যন্ত উত্তপ্ত। এই তাপ লিথোস্ফিয়ার পর্যন্ত আসে এবং তারপর বিকিরিত হয়। শুক্রগ্রহের ক্ষেত্রে তাপের বিকিরণ কীভাবে হয় সেটাই এখন জানা চেষ্টা করছেন গবেষকরা

img

শুক্রগ্রহ

  2023-02-24 14:12:47

মাধ্যম নিউজ ডেস্ক: মহাকাশ বিজ্ঞানীদের কাছে নতুনভাবে গবেষণার বিষয় হয়ে উঠেছে শুক্রগ্রহ (Venus)। রাতের আকাশে আমরা যাকে শুকতারা বলে চিনি। বিজ্ঞানীরা বলছেন, শুক্রগ্রহ (Venus) ক্রমশই কাছে আসছে পৃথিবী এবং চাঁদের। এই গ্রহের আরও বেশি রহস্য আগামীতে উন্মোচন হতে চলেছে বলেই ধারণা গবেষকদের। পৃথিবীর মতোই পাথুরে এই গ্রহ। অনেকে তাই একে পৃথিবীর যমজ গ্রহ বলেন। শুক্রগ্রহের (Venus) পৃষ্ঠের অনেককিছুই পরিবর্তিত হচ্ছে বলছেন গবেষকরা। ১৯৯০ সাল থেকই ভালোভাবে চলছে শুক্রগ্রহের (Venus) উপর গবেষণার কাজ। ম্যাগেলান মহাকাশযানের মাধ্যমে তখন থেকেই জানার চেষ্টা চলছে এই গ্রহের তাপ প্রবাহ ঠিক কেমন! জীবের বেড়ে ওঠার পক্ষে তা অনুকূল কিনা! পৃথিবী এবং শুক্রগ্রহ অনেকটাই একরকমের। গবেষকার তাই অনুসন্ধান চালাচ্ছেন যে পৃথিবী যে পদ্ধতিতে তাপ বিকিরণ করে শুক্রগ্রহের তাপ বিকিরণের পদ্ধতিটা ঠিক কেমন!

কী বলছেন মহাকাশ বিজ্ঞানীরা

জনৈক মহাকাশ বিজ্ঞানীর কথায়, এতদিন অবধি আমাদের ধারণা ছিল শুক্রের (Venus) লিথোস্ফিয়ার খুব পুরু। কিন্তু এখন মনে হচ্ছে আমাদের আরও বেশি গবেষণার প্রয়োজন রয়েছে পৃথিবীর এই যমজ গ্রহ সম্পর্কে। কারণ যত বেশি এই গ্রহের রহস্য উন্মোচিত হচ্ছে ততই আমাদের দৃষ্টিভঙ্গি বদলাচ্ছে।

পৃথিবীর কেন্দ্র অত্যন্ত উত্তপ্ত। এই তাপ লিথোস্ফিয়ার পর্যন্ত আসে এবং তারপর বিকিরিত হয়। শুক্রগ্রহের (Venus) ক্ষেত্রে তাপের বিকিরণ কীভাবে হয় সেটাই এখন জানা চেষ্টা করছেন গবেষকরা।

গবেষকরা বলছেন, শুক্রগ্রহ (Venus) আমাদের জানার সুযোগ করে দিয়েছে যে ঠিক ২৫০ কোটি বছর আগে পৃথিবী ঠিক কেমন ছিল। 

প্রসঙ্গত বিশ্বের অনেক দেশই এখন কৌতুহলী হয়ে উঠেছে পৃথিবীর এই যমজ গ্রহের হালচাল জানতে। পিছিয়ে নেই আমাদের দেশও, সূত্র মারফত জানা যাচ্ছে, শুক্র গ্রহের রহস্য উন্মোচন করতে নেওয়া হবে বেশ কতকগুলি মিশন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।

Tags:

Venus


আরও খবর


ছবিতে খবর