img

Asteroid: আজই ধেয়ে আসছে বিমানের আকারের সমান গ্রহাণু '২২ আরকিউ', সতর্ক করল নাসা

img

প্রতীকী ছবি

2022-09-13 17:55:11

মাধ্যম নিউজ ডেস্ক: আবারও একটি বিশালাকৃতির গ্রহাণু ধেয়ে আসছে গ্রহাণু (Asteroid)। গ্রহাণুটির নাম Asteroid 22 RQ। সম্প্রতি ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) প্রকাশ করেছে যে একটি বিশাল গ্রহাণু, যা প্রায় একটি বিমানের আকারের সমান, আজ পৃথিবীর দিকে আসছে। গ্রহাণু ২২ আরকিউ ইতিমধ্যেই পৃথিবীর দিকে প্রতি ঘন্টায় প্রায় ৪৯,৫৩৬ কিলোমিটর গতিতে এগিয়ে চলছে।

নাসা থেকে জানানো হয়েছে যে, গ্রহাণুটি পৃথিবীর কক্ষপথের প্রায় ৩৭ লক্ষ কিলোমিটারের মধ্যে দিয়ে পৃথিবীর একেবারে পাশ কেটে চলে যাবে। তবে, নাসার প্ল্যানেটারি ডিফেন্স কোঅর্ডিনেশন অফিস থেকে সতর্ক করা হয়েছে যে, গ্রহাণু ২২ আরকিউ প্রায় ৮৪ ফুট চওড়া এবং এটি একটি বিমানের আকারের প্রায় সমান। তাই যে কোনও মুহূর্তে যে কোনও বিপদ ঘটতে পারে। জানা গিয়েছে, সূর্য থেকে গ্রহাণুটির দূরতম বিন্দু ৩২৮ মিলিয়ন কিলোমিটার, এবং সূর্যের নিকটতম বিন্দুটি ১১০ মিলিয়ন কিলোমিটার। গ্রহাণু 2022 RQ-এর  সূর্যের চারপাশে একবার প্রদক্ষিণ সম্পূর্ণ করতে ৬৪৮ দিন সময় লাগে।

আরও পড়ুন: ডাইনোসরের যুগে তৈরি হওয়া গর্তের সন্ধান আজ! গ্রহাণু আছড়ে পড়ায় সৃষ্টি হয় 'নাদির' গহ্বরের

সূত্রের খবর অনুযায়ী, গ্রহাণুটি প্রাথমিকভাবে ১ সেপ্টেম্বর, ২০০-এ আবিষ্কার করা হয়েছিল। এটি প্রধানত অ্যাপোলো গ্রহাণু গোষ্ঠীর সদস্য৷ এই গ্রহাণুটিকে নাসার নিওওয়াইজ টেলিস্কোপের দ্বারা আবিষ্কার করা হয়েছে। এই টেলিস্কোপটিকে ওয়াইড-ফিল্ড ইনফ্রারেড সার্ভে এক্সপ্লোরার একটি সমীক্ষায় টেলিস্কোপ হিসাবে ব্যবহার করে। এটি পৃথিবীর কাছাকাছি অবজেক্টের অনুসন্ধান করতে, বেশিরভাগ গ্রহাণুর পর্যবেক্ষণে সহায়তা করে। গ্রহাণু, উল্কা এবং বিভিন্ন ধরনের ধূমকেতুকে একত্রে নিয়ার-আর্থ অবজেক্ট (NEO) বলা হয়।

গ্রহাণুর টুকরো, ধূমকেতু এবং উল্কাপিণ্ড যেগুলোর আকার সাধারণত ৩ ফুটেরও কম হয় তারা পৃথিবীর বায়ুমণ্ডলে আঘাত করে এবং এটিকে তখন জ্বলতে দেখা যায়। এই ঘটনাটি কার্যত প্রতিদিন ঘটে। প্রসঙ্গত, নাসা  গত বছর ডাবল অ্যাস্টেরয়েড রিডাইরেকশন টেস্ট (DART) প্রোগ্রাম শুরু করেছে। এই প্রোগ্রামের লক্ষ্যই হল এমন ধরণের গ্রহাণুর থেকে পৃথিবীকে বাঁচানো। আর কিছুদিন পরেই, ২৬ সেপ্টেম্বর, নাসার ডার্ট মিশনের মহাকাশযানকে গ্রহাণুর সঙ্গে সংঘর্ষ করানো হবে ও সেই বিরল দৃশ্য লাইফ স্ট্রিমও করা হবে।

আরও পড়ুন: পৃথিবীকে বাঁচাতে গ্রহাণুর সঙ্গে সংঘর্ষ নাসার মহাকাশযানের! দেখতে পাবেন লাইভ