img

Follow us on

Thursday, Apr 25, 2024

Gerbera Flower: জারবেরা ফুলের চাষ করে মাসে লক্ষ টাকা আয়ের দিশা দেখাচ্ছেন নদিয়ার যুবক

বিভিন্ন অনুষ্ঠান এবং বিয়ের মরশুম থাকলে এক একটা ফুল পাঁচ থেকে ছয় টাকা করে বিক্রি করা যায়, যার জেরে মাসিক আয় লক্ষ টাকা ছাড়াতে পারে বলে দাবি তাঁর

img

(বাঁ দিকে) এই সেই গ্রিন হাউস। (ডান দিকে) জারবেরা ফুল। নিজস্ব চিত্র

  2023-06-16 13:18:41

মাধ্যম নিউজ ডেস্ক: কৃত্রিম উপায়ে অনুকূল পরিবেশ তৈরি করে জারবেরা ফুলের (Gerbera Flower) চাষ করে মাসে লক্ষ লক্ষ টাকা আয়ের দিশা দেখাচ্ছেন নদিয়ার যুবক উজ্জ্বল দেবনাথ। নিজের জমিতে হাজার বর্গফুট জায়গায় জারবেরা ফুলের চাষ করেছেন তিনি। দিন দিন হু হু করে বাড়ছে বেকার যুবক-যুবতীর সংখ্যা। হাতে শিক্ষার ডিগ্রি নিয়ে বর্তমানে কী কাজ করবেন, তা ভেবেই দিশাহারা যুবক-যুবতীরা। অনেকে আবার পড়াশোনা করে কৃষিকাজ করবেন, এটা ভাবতেই পারেন না। কিন্তু কৃষি মানেই ধান-পাট চাষ নয়, কৃত্রিম উপায়ে আরও অন্য কিছু চাষ করেও যে লক্ষ লক্ষ টাকা আয় করা যায়, তার উদাহরণ নদিয়ার এই যুবক।

কীভাবে ওই যুবক এই চাষে এলেন?

নদিয়ার শান্তিপুর থানার চাঁদড়া এলাকার যুবক উজ্জ্বল। তিনিও উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার পর কোনও কাজ না পেয়ে হতাশ হয়ে পড়েছিলেন। অবশেষে জারবেরা ফুলের (Gerbera Flower) চাষের সন্ধান পান। এ বিষয়ে চর্চাও শুরু করে দেন। অবশেষে পুনে থেকে জারবেরা ফুলের চারা এনে নিজের জমিতেই হাজার বর্গফুট এলাকায় চাষ করতে শুরু করেন। তৈরি করেন গ্রিন হাউস। এরপরই শুরু করেন জারবেরা ফুলের চাষ।

গ্রিন হাউস তৈরিতে খরচ কত?

এই জারবেরা (Gerbera Flower) ফুলের অনুকূল পরিবেশ রয়েছে মূলত বেঙ্গালুরুতে। সেখানে হাজার হাজার বিঘা জমিতে জারবেরা ফুলের চাষ হয়। এবার সেই অনুকূল পরিবেশ কৃত্রিম উপায়ে তৈরি করে নদিয়াতেও চাষ হচ্ছে। উজ্জ্বল বলেন, এই চাষে কৃত্রিম গ্রিন হাউস তৈরি করতে মূলত ১০ থেকে ১৫ লাখ টাকা খরচ হয়েছিল। সেই গ্রিন হাউস কুড়ি বছর পর্যন্ত চালানো যেতে পারে। তবে এই ফুলের যত্ন এবং চর্চা খুব ভালোভাবে করতে হয়। গ্রিন হাউসের মাধ্যমে বিভিন্নভাবে জল দিতে হয়। পাশাপাশি গরমে তাপমাত্রা বৃদ্ধি পেলে পাইপে করে জল দিতে হয় ফুল গাছে। পাশাপাশি কীটনাশক তো রয়েছেই। বিভিন্ন সময় রাসায়নিক ও জৈবসারও প্রয়োগ করতে হয়। উজ্জ্বল আরও বলেন, আগামী দিনে বেকার যুবক-যুবতীরা এই কাজ করে ভালোই আয় করতে পারবেন।

কীভাবে খুলতে পারে আয়ের পথ?

এ বিষয়ে তিনি আরও বলেন, রাসায়নিক এবং কীটনাশক সার প্রয়োগ সহ অন্যান্য যে বাহ্যিক খরচ রয়েছে, তা সব মিলিয়ে এক একটি ফুলে (Gerbera Flower) এক থেকে দেড় টাকা করে পড়ে। প্রতিদিন গড়ে ৭০০ থেকে ৮০০ ফুল তোলা যায়। বিভিন্ন অনুষ্ঠান এবং বিয়ের মরশুম থাকলে এক একটা ফুল পাঁচ থেকে ছয় টাকা করে বিক্রি করা যায়। যার মাসিক আয় প্রায় লক্ষ টাকা ছাড়াতে পারে বলে দাবি তাঁর। সেখানে যদি একটু বেশি চাহিদা থাকে এবং ফুলের দাম চার থেকে পাঁচ টাকা থাকে, তাহলেও মাসে আয় হতে পারে প্রায় লক্ষ টাকা। যদিও তিনি বলেন, কোনও কোনও সময় অনুষ্ঠান কিংবা মরশুম না থাকলে ফুলের দাম একটু কমে যায়। তখন লাভের অংশটাও কমে যেতে পারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Employment

gerbera flowers

cultivation

earnings

youth


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর