img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Startup Business: রিকশ চালক ও সবজি বিক্রেতা থেকে কোটিপতি!

এ যেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারতের এক প্রকৃষ্ট উদাহরণ

img

রিকশ চালক ও সবজি বিক্রেতা থেকে কোটিপতি দিলখুশ

  2023-04-09 18:26:54

মাধ্যম নিউজ ডেস্ক: তাঁর নাম দিলখুশ। তাঁর উত্থানের চমকপ্রদ কাহিনীও যেন সত্যিই দিল খুশ করার মতোই। বিহারের সাহারসা জেলার এক প্রত্যন্ত গ্রামের বাসিন্দা এই যুবক এক সময় রিকশ চালাতেন, পথে পথে সবজি বিক্রি করতেন। চাকরির চেষ্টা করেননি যে, তা নয়। কিন্তু পদে পদে হোঁচট খেতে হয়েছে। তাই চরম বিতৃষ্ণা থেকেই সিদ্ধান্ত নিয়ে ফেললেন, নিজে কিছু একটা করবেন। ব্যস, শুরু হয়ে গেল আত্মনির্ভরতার (Startup Business) পথ চলা। 

রিকশচালক কোটিপতি হলেন কীভাবে ?

দিলখুশ খুলে ফেললেন একটি স্টার্ট-আপ কোম্পানি (Startup Business)। ওলা/উবের যেভাবে ব্যবসা করে, কতকটা সেরকমই, কিন্তু একেবারে এক নয়। বিহারের প্রত্যন্ত গ্রামের মানুষ কাজে-কর্মে বাইরে যেতে চাইলে গাড়ি পান না। দিলখুশ এটাকেই হাতিয়ার করলেন। শুরুটা করলেন একটি সেকেন্ড হ্যান্ড গাড়ি দিয়ে। পরে চালু করে দিলেন একটি ডেটানির্ভর কোম্পানি, যা গাড়ির মালিকের সঙ্গে যিনি গাড়ি চাইছেন, তাঁকে যোগাযোগ করিয়ে দেয়। ৫০ কিলোমিটারের বেশি দূরত্বে যেতে চাইলে এটি খুবই কার্যকর হয়ে উঠল। ব্যবসাও ধীরে ধীরে বাড়তে লাগলো। দিলখুশ এবার প্রযুক্তিগত কাজে উন্নয়নের জন্য তাঁর কোম্পানিতে নিতে শুরু করলেন আইআইটি ইঞ্জিনিয়ার এবং ম্যানেজমেন্ট গ্র্যাজুয়েটদের। মাত্র ছয়-সাত মাসের মধ্যে কোম্পানির টার্নওভার দাঁড়ালো ৪ কোটি টাকা। এরপর আর তাকে পিছু ফিরে তাকাতে হয়নি। এখন পাটনা থেকে প্রতিটি গ্রামে যোগাযোগের মাধ্যম তিনি গড়ে তুলেছেন। এরপর তার লক্ষ্য হল পাটনার বাইরে শহর থেকে অন্য শহরে যোগাযোগ গড়ে তোলা। এরওপরে তিনি পা রাখতে চান বিহারের বাইরে।

জীবনে ধাক্কা কম খেতে হয়নি, শুনুন সেই কাহিনী

দিলখুশের কথায়, তিনি দিল্লির রাস্তায় রিকশ চালাতেন, সবজি বেচতেন পাটনার ফুটপাতে। কিন্তু এইভাবে জীবনকে টেনে নিয়ে যেতে কারই বা ভালো লাগে। তাই শুরু করলেন চাকরির চেষ্টা। গার্ডের চাকরির জন্য ইন্টারভিউ দিতে গেলেন। ১২ ক্লাস পাশ, একই সঙ্গে চেহারায় নেই কোনও চাকচিক্য। তাই চাকরিটা হল না। তাকে আইফোন দেখিয়ে বলা হয়েছিল, এর লোগোটা কী বলতে। কিন্তু তিনি তো আইফোন চোখেই দেখেননি। তাই তাঁকে ব্যর্থ মনোরথ হয়েই ফিরে আসতে হয়েছিল। বাবা ছিলেন বাসের চালক। তার কাছ থেকে তাই গাড়ি চালানোটা শিখতে সমস্যা হয়নি। আর তার জেরেই সেকেন্ড হ্যান্ড গাড়ি দিয়ে শুরু হল তাঁর জীবনের জয়যাত্রা (Startup Business)। 

এ যেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারতের এক প্রকৃষ্ট উদাহরণ।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Modi

Bengal news

bangla news

Rickshaw puller

Vegetable vendor

Startup company


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর