img

Follow us on

Thursday, Apr 25, 2024

Xi Jinping: তৃতীয়বারের জন্য চিনের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন শি জিনপিং

আবারও ৫ বছরের জন্য চিনের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন শি জিনপিং

img

শি জিনপিং

  2023-03-10 20:21:54

মাধ্যম নিউজ ডেস্ক: আবারও ৫ বছরের জন্য চিনের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন শি জিনপিং (Xi Jinping)। এই নিয়ে তৃতীয়বারের জন্য তিনি চিনের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন।

গত বছরের অক্টোবর মাসেই আভাস পাওয়া যায়  

জানা গেছে, চিনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে জিনপিংয়ের (Xi Jinping) পক্ষে ভোট পড়েছে ২৯৫২। এই ভোটপর্বের মাধ্যমেই ৬৯ বছর বয়সী শি জিনপিং (Xi Jinping), চিনের প্রেসিডেন্ট হিসাবে ঘোষিত হলেন তৃতীয়বারের জন্য। এর আগে, গত অক্টোবর মাসে পার্টির নিয়ম ভেঙে নিজেকে তৃতীয়বারের জন্য জেনারেল সেক্রেটারি ঘোষণা করেন শি জিনপিং (Xi Jinping)। কার্যত তখনই আভাস দেন যে তিনি সম্ভবত আগামীতে চিনের একছত্র নেতা হিসাবে উঠে আসতে চলেছেন।

চিনের সংবিধান সংস্কার করা হয়

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেই চিনের সংবিধান সংস্কার করে প্রেসিডেন্ট পদে নির্বাচনের সাপেক্ষে একটি নিয়ম আসে। এর আগে, চিনে একজন ব্যক্তি প্রেসিডেন্ট পদে ২ বার সর্বোচ্চ বসতে পারতেন। তবে সেই নিয়ম ছেঁটে ফেলা হয়। আর নয়া নিয়মের হাত ধরে ফের একবার চিনের ক্ষমতায় তৃতীয়বারের জন্য ৫ বছরের প্রেসিডেন্ট পদের মেয়াদ পান শি জিনপিং (Xi Jinping)।

আরও পড়ুন: ‘সীমান্তে প্ররোচনা সৃষ্টির চেষ্টা করলে যোগ্য জবাব দেবে মোদির ভারত’, দাবি মার্কিন রিপোর্টে

অপ্রতিদ্বন্দ্বীভাবে এগিয়ে যান শি জিনপিং

জানা গিয়েছে, শি জিনপিংয়ের (Xi Jinping) বিরুদ্ধে সেভাবে কোনও প্রার্থীর নামের তালিকা নেই। আর এর ফলেই অপ্রতিদ্বন্দ্বীভাবে এগিয়ে যান শি জিনপিং। এর আগে অপ্রতিদ্বন্দ্বীভাবে শি'কে (Xi Jinping) চিনের পিপলস লিবারেশন আর্মির প্রধান হিসাবে বিবেচিত করা হয়। ২ মিলিয়ন সদস্যের চিনের ওই সেনা বাহিনী মূলত দেশের প্রশাসনের থেকেও বেশি পার্টির কথায় চলে, বলে শোনা যায়।

 

আরও পড়ুন: জার্মানির গির্জায় বন্দুকবাজের হামলা, নিহত ৭, জখম বহু

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Xi Jinping


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর