img

Follow us on

Friday, Apr 19, 2024

Khalistan: সান ফ্রান্সিসকোয় ভারতীয় দূতাবাসে হামলা! খলিস্তানপন্থীদের ট্যুইটার অ্যাকাউন্ট বন্ধ করল সরকার

অশান্তির আশঙ্কায় পাঞ্জাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে প্রশাসন।

img

খলিস্তানপন্থীদের বিক্ষোভ।

  2023-03-23 10:46:31

মাধ্যম নিউজ ডেস্ক: পাঞ্জাবের খলিস্তানপন্থী (Khalistan) নেতা অমৃতপাল সিংয়ের মুক্তির দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় কনসুলেটে ঢুকে এবার তাণ্ডব চালাল খালিস্তানপন্থীরা। লন্ডনের পর সান ফ্রান্সিসকো 'অমৃতপাল সিংয়ের মুক্তি চাই' বলে স্লোগান উঠল। ভারতীয় কনসুলেটে সেই হামলার ভিডিয়ো ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে।

অমৃতপালকে ‘ফেরার' ঘোষণা

ভিডিয়োতে খালিস্তানি (Khalistan) পতাকার লাঠি দিয়ে কনসুলেটের জানলা-দরজার কাচ ভাঙতে দেখা গিয়েছে। এছাড়াও কনসুলেটের দেওয়ালে বিভিন্ন রঙের স্প্রে দিয়ে স্লোগান লিখে দেন হামলাকারীরা। এর আগে লন্ডনে ভারতীয় হাই কমিশনে ঢুকে জাতীয় পতাকা নামিয়ে দেন খালিস্তানপন্থীরা (Khalistan)। সেই ঘটনার উচ্চপদস্থ ব্রিটিশ কূটনীতিবিদকে তলব করে ভারতীয় বিদেশমন্ত্রক। গত শনিবার থেকে খালিস্তানপন্থী নেতা তথা স্বঘোষিত শিখ ধর্মগুরু 'ওয়ারিস পঞ্জাব দে' সংগঠনের প্রধান অমৃতপাল সিংকে গ্রেফতারির চেষ্টা চালাচ্ছা পুলিশ। পাঞ্জাবের সাতটি জেলায় লাগাতার চলছে তল্লাশি অভিযান। অমৃতপালের মুক্তির দাবি তোলা হলেও, পাঞ্জাব পুলিশের দাবি, তাঁকে এখনও ধরাই যায়নি। তিনি পুলিশের চোখে ধুলো দিয়ে পালিয়ে বেড়াচ্ছেন। অমৃতপালকে ‘ফেরার’ বলে ঘোষণা করেছে পাঞ্জাব পুলিশ। তাঁর অনুরাগী এবং ‘ওয়ারিস পঞ্জাব দে’ বা পাঞ্জাবের উত্তরাধিকারী সংগঠনের অন্য নেতা, কর্মীদের গ্রেফতার করা হয়েছে। 

আরও পড়ুুন: লন্ডনে ভারতীয় দূতাবাস থেকে তিরঙ্গা নামাল খালিস্তানপন্থীরা, কড়া প্রতিক্রিয়া ভারতের

কড়া অবস্থান কেন্দ্রের

দেশে, বিদেশে খলিস্তানপন্থীদের (Khalistan) বিক্ষোভের আবহেই তাদের বিরুদ্ধে আরও কড়া অবস্থান গ্রহণ করল কেন্দ্র। ভারতে খলিস্তানপন্থীদের ট্যুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হল। ট্যুইটার বন্ধ করা হয়েছে, কানাডার নতুন ডেমোক্র্যাটিক পার্টির নেতা জগমিৎ সিং, কানাডার কবি রুপি কউর এবং কানাডার সমাজকর্মী গুরদীপ সিং সাহোতার মতো ব্যক্তিত্বের। ‘ইউনাইটেড শিখ্স’ নামের একটি স্বতন্ত্র সংগঠনের ট্যুইটার অ্যাকাউন্টও বন্ধ করা হয়েছে। গত দু'দিনে অমৃতপালের শতাধিক অনুগামীকে গ্রেফতার করেছে পাঞ্জাব পুলিশ। বাজেয়াপ্ত করা হয়েছে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র ও কার্তুজ। এছাড়াও মিলেছে বিপুল টাকা ও অমৃতপালের ব্যবহৃত বেশ কয়েকটি গাড়ি। রবিবার জলন্ধরে পুলিশের কাছে আত্মসমর্পণ করেন অমৃতপালের কাকা ও গাড়ির চালক। অশান্তির আশঙ্কায় পাঞ্জাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে প্রশাসন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Twitter

us

Khalistan

Amrit pal Singh


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর