img

Follow us on

Wednesday, Apr 24, 2024

Saudi Arabia: বিশ্ববিদ্যালয়গুলিতে যোগ ব্যায়াম শেখানোর পরিকল্পনা নিচ্ছে সৌদি আরব

মারওয়া বলেন, যোগা মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী। ভিশন ২০৩০ অনুযায়ী খেলাধুলায় স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো করতে সাহায্য করবে এই ব্যায়াম। 

img

সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলিতে যোগ ব্যায়াম

  2023-03-04 20:46:44

মাধ্যম নিউজ ডেস্ক: মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ওপর যোগ ব্যায়ামের (Saudi Arabia) বিশেষ প্রভাব রয়েছে। সেই গুরুত্ব বিবেচনা করে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ ব্যায়াম শেখানো ও যোগ ব্যায়ামকে পরিচিত করার উদ্যোগ নিচ্ছে সৌদি যোগা কমিটি। শনিবার এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে সে দেশের সংবাদমাধ্যম আরব নিউজ।  

‘ডেভেলপমেন্ট এন্ড প্রমোশন অব নিউজ স্পোর্টস গেমস ইন ইউনিভার্সিটিস’ নামের একটি অনুষ্ঠান সৌদি যোগা কমিটির চেয়ারম্যান নউফ আল-মারওয়াই জানিয়েছেন, যোগ ব্যায়াম ছড়িয়ে দিতে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করবেন তারা।

যোগ ব্যায়াম বিশ্বের অন্যতম পুরোনো শারীরিক কসরতগুলোর মধ্যে একটি। এই ব্যায়ামের বিকাশ ঘটেছিল ভারতেই। সাধারণ ভারতীয়দের মধ্যে যোগ ব্যায়াম জনপ্রিয় করতে কাজ করছে ভারত সরকার। 

সৌদি যোগা কমিটির (Saudi Arabia) চেয়ারম্যান আরও জানিয়েছেন, যোগ ব্যায়ামকে বিশ্ববিদ্যালয়গুলোতে পরিচিত করা ছাড়াও পুরো সৌদি আরবে এটি ছড়িয়ে দিতে চান তারা। এজন্য যোগ ব্যায়ামে সেরাদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতা ও অনুষ্ঠান আয়োজনের কথা বলেছেন তিনি।

আরও পড়ুন: এখনই জরুরি চিকিৎসার প্রয়োজন নেই, ফিসচুলার সমস্যা নিয়ে হাসপাতালে গিয়েও জেলেই ফিরতে হল অনুব্রতকে

মারওয়া (Saudi Arabia) বলেন, যোগা মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী। ভিশন ২০৩০ অনুযায়ী খেলাধুলায় স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো করতে সাহায্য করবে এই ব্যায়াম।

যোগব্যায়ামের অন্তর্ভুক্ত বিভিন্ন আসনগুলির রয়েছে বহুমুখী উপকারিতা । এর মাধ্যমে আপনি শরীরের বিভিন্ন ধরণের রোগ কমাতে পারেন। যেমন- হাঁটুর ব্যথা, পায়ের ব্যথা, ঘাড়ে ব্যথা, স্ত্রী রোগ কোষ্ঠকাঠিন্য,উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতন নানান কঠিন ব্যাধি । প্রত্যহ যোগব্যায়ামের সাহায্যে সারাজীবন তরুণ এবং সুস্থ থাকা যায়।

যোগাভ্যাসের প্রচারে ভারতের উদ্যোগ

প্রাচীন কাল থেকেই যোগ চর্চার অভ্যাস ভারতীয় সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। সেই ঐতিহ্যের কথা বিবেচনা করেই ভারতের যোগকে আন্তর্জাতিক স্তরে সম্প্রসারিত করতেই যোগ দিবস পালনের সিদ্ধান্ত নেয় ভারত সরকার। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ২১ জুন দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পরের বছর অর্থাৎ ২০১৫সালের ২১ জুন তারিখ থেকে বিশ্ব জুড়ে যোগ দিবস পালন করা শুরু হয়।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Saudi Arabia

Yoga


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর