img

Follow us on

Thursday, Mar 28, 2024

Bill Gates: ‘ভারত সফরের অন্যতম সেরা অংশ মোদির সঙ্গে সাক্ষাৎ’, বললেন বিল গেটস

অতিমারি পর্বে ভারতের ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার উন্নতি ও গতিশক্তি প্রোগ্রামের প্রশংসাও করেন...

img

ছবি: সংগৃহীত

  2023-03-04 16:22:04

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত (India) সম্পর্কে আমি আগের চেয়েও বেশি আশাবাদী। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) সঙ্গে বৈঠকের পর কথাগুলি বললেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস (Bill Gates)। চলতি সপ্তাহেই ভারত সফরে এসেছিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎও করেন। বিল গেটস জানান, ভারত সফরের অন্যতম সেরা অংশ ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ। তিনি জানান, বিজ্ঞান থেকে শুরু করে উদ্ভাবন, বিশ্বে অসাম্য কমাতে কী কী বিষয়ে সাহায্য করতে পারে ভারত, তা নিয়েই আলোচনা করেছেন তাঁরা।

বিল গেটস (Bill Gates)...

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা (Bill Gates) তাঁর ব্লগে জানিয়েছেন, স্বাস্থ্যক্ষেত্রে উদ্ভাবনী কাজ, জলবায়ু পরিবর্তন, আসন্ন জি-২০ শীর্ষ বৈঠক সহ নানা বিষয়ে মোদির সঙ্গে তাঁর কথা হয়েছে। তিনি লিখেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতে স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে উদ্ভাবনী দক্ষতার প্রমাণ দিয়েছেন। করোনা অতিমারি পর্বে বিল গেটসের সংস্থা গেটস ফাউন্ডেশন ভারতে ভ্যাকসিন পাঠিয়েছিল। সেই ভ্যাকসিন সংরক্ষণ ও সদ্ব্যবহারের ক্ষেত্রে মোদি সরকার দক্ষতা দেখিয়েছে বলেও জানান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। তিনি লিখেছেন, জীবন রক্ষার সরঞ্জাম তৈরির পাশাপাশি, ভারত সেগুলি সরবরাহের ক্ষেত্রেও উৎকর্ষ দেখাতে পেরেছে।

বিল গেটসের মুখে এদিন ছিল কেবলই মোদি-স্তুতি। তিনি বলেন, করোনা অতিমারির কারণে গত তিন বছর আমি খুব একটা কোথাও যাইনি। তবে প্রধানমন্ত্রী মোদি ও আমি নিয়মিত যোগাযোগ রেখেছিলাম। বিশেষ করে করোনা টিকা তৈরি ও ভারতের স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়। মাইক্রোসফটের কর্ণধার বলেন, সুরক্ষিত, কার্যকরী ও সস্তায় ভ্যাকসিন তৈরি করার অসাধারণ দক্ষতা রয়েছে ভারতের। এর মধ্যে বেশ কিছু ভ্যাকসিন তৈরিতে গেটস ফাউন্ডেশন সহায়তা করেছে। করোনাকালে ভারতে তৈরি ভ্যাকসিন লক্ষাধিক মানুষের প্রাণ বাঁচিয়েছে এবং বিশ্বে অন্যান্য রোগ ছড়িয়ে পড়া থেকে প্রতিরোধেও সাহায্য করেছে।

আরও পড়ুুন: ‘পাকিস্তানের নীতির কারণেই হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে’, রাষ্ট্রসংঘে জানাল ভারত

করোনা অতিমারি পর্বে টিকাকরণের জন্য কো-উইন প্ল্যাটফর্ম তৈরি করেছিল নরেন্দ্র মোদি সরকার। মোদির এই উদ্যোগের ভূসয়ী প্রশংসা করে মাইক্রোসফট কর্ণধার (Bill Gates) বলেন, প্রধানমন্ত্রী মোদির বিশ্বাস ছিল কো-উইন বিশ্বের জন্য মডেল হয়ে উঠবে। ওঁর চিন্তা-ভাবনার সঙ্গে আমি সম্পূর্ণ সহমত। অতিমারি পর্বে ভারতের ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার উন্নতি ও গতিশক্তি প্রোগ্রামের প্রশংসাও করেন বিল গেটস। মাইক্রোসফটের কর্ণধার বলেন, বহু বছর ধরে আমরা জলবায়ু নিয়ে কাজ করছি। মিশন ইনোভেশনে ভারতও গুরুত্বপূর্ণ অংশীদার। ২০১৫ সালে আমরা এই উদ্যোগ শুরু করেছিলাম ক্লিন এনার্জির প্রচারের জন্য। আশা করছি, আগামিদিনেও আমরা এক সঙ্গে কাজ করব।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

 

Tags:

India

bangla news

Bengali news

Bill Gates

pm modi  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর