img

Follow us on

Friday, Mar 29, 2024

Voter ID-Aadhaar Link: ভোটার কার্ডের সঙ্গে আধারের লিঙ্ক করানোর সময়সীমা বাড়ল! জানুন বিস্তারিত

কীভাবে করাবেন আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক

img

প্রতীকী ছবি

  2023-03-22 17:05:30

মাধ্যম নিউজ ডেস্ক: এখনও অবধি অনেক মানুষ আছেন যাঁরা ভোটার এবং আধার কার্ড লিঙ্ক (Voter ID-Aadhaar Link) করিয়ে উঠতে পারেননি। সেইসকল মানুষদের কথা মাথায় রেখে আধার কার্ড ও ভোটার কার্ড লিঙ্ক করার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিল ২০২৩ অবধি সময়সীমা ছিল দুই কার্ড লিঙ্ক করানোর। এবার এই সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ ২০২৪ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।


বর্তমানে আধার কার্ড ও ভোটার আইডি কার্ড (Voter ID-Aadhaar Link) এই দুই নথিই ভীষণ প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে সকলের কাছে। প্রায় সব রকম কাজেই দরকার পড়ে নথিগুলির। কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, এবার থেকে দুই নথি সংযুক্ত করতে হবে নাগরিকদের। এই মর্মে একাধিক নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। আধার কার্ড ও ভোটার আইডি লিঙ্কের কাজ অনেকদিন ধরেই চলছে দেশে।

কীভাবে করাবেন আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক (Voter and Aadhar link)

১. প্রথমে NVSP.in ওয়েবসাইটে ভিজিট করুন। এখানে ফর্ম অপশনে ক্লিক করতে হবে।

২. আপনি যদি আগে থেকেই রেজিস্টার করে থাকেন তাহলে ইউজার নেম, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিয়ে লগইন করতে হবে।

৩. আর যদি রেজিস্টার না থাকেন তার জন্য 'ডোন্ট হ্যাভ অ্যাকাউন্টে' ক্লিক করুন। এখানে দুটি অপশন থাকবে - প্রথম 'আই হ্যাভ এপিক নম্বর' অর্থাৎ ভোটার আইডি কার্ডের নম্বর এবং দ্বিতীয় 'আই ডোন্ট হ্যাভ এপিক নম্বর'

৪. প্রথম অপশনের ক্ষেত্রে এপিক নম্বর, ইমেইল এবং পাসওয়ার্ড (নিজের পছন্দ মতো) দিতে হবে। দ্বিতীয় অপশনে ইমেইল, ঠিকানা এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্টার বাটনে ট্যাপ করতে হবে।

৫. লগ ইন হওয়ার পর ফর্ম অপশনে ক্লিক করে 'ফর্ম বি' অপশনে ক্লিক করতে হবে। তারপর রাজ্য এবং আপনার বিধানসভা/সংসদীয় নির্বাচনী এলাকা সিলেক্ট করতে হবে।

৬. পরবর্তী ধাপে মোবাইল নম্বর, ওটিপি এবং আধার নম্বর দিয়ে প্রিভিউ অপশনে ক্লিক করে দেখে নিন সব তথ্য ঠিক দেওয়া হয়েছে কিনা।

খেয়াল রাখার বিষয়, আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড লিঙ্ক করার জন্য ভোটার হেল্পলাইন অ্যাপ, ভোটার কার্ড অথবা এপিক নম্বর এবং আধার নম্বর থাকতে হবে। এর জন্য গুগল প্লে স্টোর থেকে ভোটার হেল্পলাইন অ্যাপ ডাউনলোড করে রাখলে ভাল হবে। কোনও রকম সমস্যায় পড়লে ইউআইডিএআই (UIDAI) অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত জেনে নিতে পারেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

Voter and Aadhar link


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর