img

Follow us on

Wednesday, Apr 24, 2024

New Parliament Building: শিব-শক্তির মেলবন্ধন, বিমল প্যাটেলের ভাবনার মূর্ত প্রতীক নয়া সংসদ ভবন

নয়া সংসদ ভবনের রূপকার কে এই বিমল প্যাটেল?

img

নতুন সংসদ ভবন

  2023-05-28 12:11:43

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার উদ্বোধন হল দেশের নতুন সংসদ ভবনের (New Parliament Building)। এটি নির্মাণ করা হয়েছে শ্রী যন্ত্র ধাঁচে। শ্রী যন্ত্র হল ন'টি ত্রিভুজের একত্রীভূত একটি মডেল, যার উপরের চারটি ত্রিভুজ শিবের প্রতীক এবং নিচের পাঁচটি ত্রিভুজ শক্তির প্রতীক। নতুন সংসদ ভবন এই শিব-শক্তি প্রতীকের আদলে তৈরি করা হয়েছে। নতুন সংসদ ভবনের স্থপতি হলেন আমেদাবাদের বিমল প্যাটেল।

আরও পড়ুন: নতুন সংসদ ভবনের অন্দরসজ্জা কেমন? ভিডিও শেয়ার করে ঝলক দেখালেন প্রধানমন্ত্রী

কে এই বিমল প্যাটেল

৬৪ বছর বয়সী একজন স্থপতি বিমল প্যাটেল বিভিন্ন আরবান প্ল্যানিং এবং ডিজাইনিং-এর ক্ষেত্রে যথেষ্ট দক্ষ তিনি। বর্তমানে তিনি আমেদাবাদের 'সেন্টার ফর এনভায়রনমেন্টাল প্ল্যানিং অ্যান্ড টেকনোলজি'-র সভাপতি পদে রয়েছেন। শোনা যায়, বিমল প্যাটেলের বাবাও ছিলেন একজন নামকরা স্থপতি হাসমুখ প্যাটেল। যিনি গুজরাট হাইকোর্টের নকশা বানিয়েছিলেন ১৯৯২ সালে।

কাশী বিশ্বনাথ মন্দিরেরও নকশা করেছিলেন বিমল প্যাটেল

দেশের নামকরা এই স্থপতি আরও অনেকগুলি প্রকল্পের বাস্তবায়ন করেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য হল বারাণসীর কাশী বিশ্বনাথের করিডর স্থাপন। এছাড়াও মুম্বই পোর্ট ট্রাস্টেরও কাজ তিনি করেছেন। আমেদাবাদের সবরমতী আশ্রমের পুনর্নির্মাণও তাঁর হাতেই সম্পন্ন হয় বলে জানা যায়।

রবিবার সকালেই উদ্বোধন হল নতুন সংসদ ভবনের

এদিন সকাল ৭টা নাগাদ সংসদ ভবন চত্বরে পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথমে গাঁধীমূর্তিতে মাল্যদান করেন তিনি। তার পর বিশেষ পুজোয় অংশ নেন। সেখানে তাঁর পাশে ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। পাশাপাশি বসে পুজোয় অংশ নেন দু'জনে। এর পর সামনে রাখা 'সেঙ্গল' (Sengol) দেখে সাষ্টাঙ্গে প্রণাম করেন মোদি। তার পর তাঁর হাতে 'সেঙ্গল' তুলে দেন অধিনাম পুরোহিতরা। এর পর সংসদভবনের ভিতরে যান মোদি। নয়া সংসদ ভবনে স্পিকারের আসনের পাশেই থাকবে সোনার রাজদণ্ড 'সেঙ্গল'। সেই মতো সেখানে সেটিকে প্রতিস্থাপিত করেন মোদি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Kashi Viswanath Temple

New Parliament building

Bimal Patel


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর