img

Follow us on

Thursday, Apr 25, 2024

New Parliament Building: রাষ্ট্রপতিকে দিয়ে নয়া সংসদ ভবন উদ্বোধনের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

আগামী রবিবার ঐতিহাসিক ভবনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

img

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন করানোর আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত।

  2023-05-26 18:43:26

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় যুক্তরাষ্ট্রের সাংবিধানিক প্রধান, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন করানোর আবেদন শুক্রবার খারিজ করে দিল শীর্ষ আদালত। নয়া সংসদ ভবনের (New Parliament Building) উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে (President Draupadi Murmu) কেন আমন্ত্রণ করা হল না, এই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে (Supreme Court) এক জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলা এদিন খারিজ করে দিল শীর্ষ আদালত।

সুপ্রিম নির্দেশ

এদিন  বিচারপতি জেকে মাহেশ্বরী এবং পিএস নরসিংহ মামলার আবেদনকারী আইনজীবী জয়া সুকিনকে বলে, ‘‘কেন এই জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে, সুপ্রিম কোর্ট তা বুঝতে পারছে না! সংবিধানের ৩২ নম্বর অনুচ্ছেদ মেনে এই আবেদনের শুনানি হতে পারে না।’’ দেশের রাষ্ট্রপতিকে এই ভবন উদ্বোধন করতে আমন্ত্রণ না করে কেন দেশের প্রধামমন্ত্রীকে দিয়ে এই উদ্বোধন করানো হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়েছে, যে আর্জি নিয়ে মামলাকারী এসেছেন তার ভিত্তি নেই। কোর্টের সময় নষ্ট করার জন্য কোর্ট যে তাঁকে জরিমানা করেনি, এই বিষয়েও সতর্ক করেছে দেশের শীর্ষ আদালত। কোর্ট জানিয়েছে, আর্টিক্যাল ৩২ এর মধ্যে নাক গলাতে যাচ্ছে না কোর্ট। তখনই আইনজীবী তাঁর মামলা তুলে নেওয়ার আর্জি জানান। সেই আর্জি খারিজ করে দেয় কোর্ট। কোর্ট বলে, মামলা তুলে নিলে, সেই মামলা যাবে হাইকোর্টে। ফলে সেটা যুক্তিযুক্ত হবে না। আর তার জেরেই এই মামলা খারিজ করে দিচ্ছে সুপ্রিম কোর্ট।  

আরও পড়ুুন: “৩০০-র বেশি আসনে জিতে ফের প্রধানমন্ত্রী হবেন মোদি”, আত্মবিশ্বাসী শাহ

দেশের নয়া সংসদভবন (New Parliament Building) উদ্বোধন হতে চলেছে ২৮ মে। কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছিল আগামী রবিবার ঐতিহাসিক ভবনটির (New Parliament Building) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখনও পর্যন্ত অন্তত ২০টি বিরোধী রাজনৈতিক দল উদ্বোধনী অনুষ্ঠানে না থাকার সিদ্ধান্ত নিয়েছে। রাষ্ট্রপতিকে এই উদ্বোধনী অনুষ্ঠান থেকে দূরে সরিয়ে রাখা হচ্ছে বলে যে অভিযোগ বিরোধীরা করছে, তারই প্রেক্ষিতে প্রতিবাদ-স্বরূপ এই বয়কটের সিদ্ধান্ত নিয়েছে বিরোধী দলগুলি। তবে নতুন সংসদ ভবন উদ্বোধনের অনুষ্ঠান বয়কটের এই সিদ্ধান্তকে ‘গণতন্ত্রের অবমাননা’ হিসেবেই দেখছে বিজেপি ও তার বন্ধু দলগুলি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

Droupadi Murmu

New Parliament building

Central Vista Project

central vista


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর