img

Follow us on

Thursday, Apr 25, 2024

Recruitment Scam: চাকরি বাতিল মামলা, সিবিআইকে নোটিশ সুপ্রিম কোর্টের

কারও কথা না শুনে কীভাবে ৫ হাজার লোকের চাকরি খারিজ...

img

ফাইল ছবি।

  2023-03-30 13:57:41

মাধ্যম নিউজ ডেস্ক: শিক্ষক নিয়োগ কেলেঙ্কারি (Recruitment Scam) মামলায় নবম-দশমের ৯৫২ জন শিক্ষকের বিরুদ্ধে ওএমআর (OMR) শিট বিকৃত করার অভিযোগ ওঠে। এঁদের মধ্যে ইতিমধ্যেই ৬১৮ জন শিক্ষকের নিয়োগের সুপারিশপত্র প্রত্যাহার করে নেন এসএসসি কর্তৃপক্ষ। এই শিক্ষকদেরই একাংশ দ্বারস্থ হয়েছিলেন সুপ্রিম কোর্টের (Supreme Court)। বুধবার এই শিক্ষকদের পক্ষে সওয়াল করেন আইনজীবী মুকুল রোহতগি। দেশের শীর্ষ আদালতে তিনি বলেন, কারও কথা না শুনে কীভাবে ৫ হাজার লোকের চাকরি খারিজ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি? তাঁর প্রশ্ন, তিনি একের পর এক টেলিভিশন ইন্টারভিউ দেন কীভাবে?

নিয়োগ কেলেঙ্কারি মামলা (Recruitment Scam)...

প্রসঙ্গত, নিয়োগ কেলেঙ্কারি মামলায় (Recruitment Scam) একের পর এক নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই কারণে চাকরি প্রার্থীদের পাশাপাশি রাজ্যবাসীরও ভীষণ কাছের মানুষ হয়ে উঠেছেন তিনি। সংবাদ মাধ্যমে সাক্ষাৎকারও দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এদিন দেশের শীর্ষ আদালতে সেই প্রসঙ্গই তোলেন আইনজীবী রোহতগি। শিক্ষকদের আবেদনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু বলেন, কাদের চাকরি গিয়েছে, কীভাবে চাকরি গিয়েছে, তা আমাদের খতিয়ে দেখতে হবে। এ ব্যাপারে সিবিআইয়ের বক্তব্যও জানতে চেয়েছে শীর্ষ আদালত। ৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকছে সুপ্রিম কোর্ট। তার পর খুলবে। আগামী ১২ এপ্রিল হতে পারে এই মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুুন: অয়নকে টাকা না দেওয়ায় চাকরি গিয়েছে বৈধ চাকরিপ্রার্থীদের?

নিয়োগ কেলেঙ্কারি (Recruitment Scam) মামলায় ১৯১১ জন গ্রুপ ডি কর্মীর চাকরি খারিজের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই শূন্যস্থানগুলিতে নিয়োগের নির্দেশও দিয়েছিলেন তিনি। গ্রুপ সির ৮৪২ জনের চাকরি খারিজের নির্দেশও দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। উচ্চ আদালতের এই রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চ ও সুপ্রিম কোর্টে যান চাকরি হারানো কর্মীরা। তার প্রেক্ষিতে নবম-দশম ও গ্রুপ সি-র নিয়োগে কাউন্সেলিংয়ের ক্ষেত্রে স্থগিতাদেশ দেয় দেশের শীর্ষ আদালত। 

নিয়োগ কেলেঙ্কারি মামলায় তোলপাড় গোটা রাজ্য। গত বছর এই মামলায় গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্যায়। গ্রেফতার হয়েছেন শান্তিপ্রসাদ সিনহা, মানিক ভট্টাচার্য সহ আরও কয়েকজন। তাঁদের জেরা করে গ্রেফতার করা হয়েছে আরও কয়েকজনকে। তার পরেই উঠে আসতে থাকে একের পর এক বিস্ফোরক সব তথ্য। কখনও লক্ষ লক্ষ টাকার বিনিময়ে বিক্রি হয়েছে চাকরি, কখনও আবার তৃণমূল ঘনিষ্ঠ প্রোমোটারের দাবি মতো টাকা দিতে না পারায় খোয়াতে হয়েছে চাকরি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

cbi

Supreme court

bangla news

Bengali news

Recruitment scam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর