img

Follow us on

Thursday, Apr 25, 2024

Mahaveer: বর্ধমান মহাবীরের নির্বাণ লাভের ২৫৫০ বছর পূর্তি, শ্রদ্ধা জানাবে আরএসএস

সমাজে লিঙ্গ বৈষম্য দূর করতে লড়াই করেছেন তিনি...

img

ফাইল ছবি।

  2023-03-18 21:17:56

মাধ্যম নিউজ ডেস্ক: ২৫৫০ বছর আগে নির্বাণ লাভ করেছিলেন মহাবীর (Mahaveer)। আট রকম কর্মকে জয় করে কার্তিক অমাবস্যার দিনে নির্বাণ লাভ করেছিলেন তিনি। মানবজাতিকে তিনি জ্ঞানের আলোকে প্রবেশের দ্বার দেখিয়েছিলেন। তিনি তাঁর জীবন উৎসর্গ করেছিলেন আত্মবিকাশ ও সমাজের কল্যাণে। মানব কল্যাণই ছিল তাঁর ধ্যান, জ্ঞান। মানব কল্যাণের কথা মাথায় রেখে তিনি পঞ্চনীতির প্রবর্তন করেছিলেন। এগুলি হল, সত্য, অহিংসা, আস্তেয়, অপরিগ্রহ ও ব্রহ্মচর্য। সমাজে লিঙ্গ বৈষম্য দূর করতে লড়াই করেছেন তিনি। তিনি বলতেন, মহিলারা সমাজ গড়েন। তাঁদের হৃত মর্যাদা ফেরানো প্রয়োজন।

মহাবীর (Mahaveer)...

তাঁর প্রবর্তিত অপরিগ্রহ নীতির ফলে মানুষ পার্থিব বস্তুর থেকে মুখ ফেরাতে শুরু করে। বাড়তি সম্পদ দান করে সমাজের কল্যাণে। পরিবেশ বাঁচাতে ভোগবাদী জীবনযাত্রা থেকে মুখ ফেরাতে হবে আমাদের। এজন্য প্রয়োজন অপরিগ্রহ নীতির। তাঁর (Mahaveer) অহিংসা ও সহ-অস্তিত্বের শিক্ষা আজকের সমাজেও ভীষণরকম প্রয়োজন। বিশ্বকে বাঁচানোর জন্যই এটা প্রয়োজন। কর্মনীতির ব্যাখ্যায় তিনি বলেছেন, কর্মের জন্যই কোনও মানুষ সুখ ভোগ করে। দুঃখ-কষ্টের জন্য অন্যকে দোষারোপ করা উচিত নয়।

আরও পড়ুুন: শিবাজির সিংহাসনে বসার ৩৫০ বছর, সাড়ম্বরে পালন করবে আরএসএস

বর্তমান ভারত ক্রমশ এগোচ্ছে বিশ্বগুরু হওয়ার দিকে। এজন্য ‘স্ব’য়ের ওপর নির্ভর করছে দেশ। ভারতের অন্তরাত্মা বলছে, তুমি বিশ্বকে নেতৃত্ব দাও। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ এটা বিশ্বাসও করে যে বর্ধমান মহাবীরের দেখানো পথেই হাঁটা উচিত আমাদের। মহাবীরের নির্বাণ লাভের ২৫৫০ বছর পূর্তি উপলক্ষে আরএসএস (RSS) শ্রদ্ধা জানাবে মহাবীরকে। এই উপলক্ষে স্বয়ংসেবকরা বিভিন্ন অনুষ্ঠান করবেন এবং মহাবীরের পঞ্চনীতিকে ব্যক্তিগত জীবনে কাজে লাগাবেন। আশা করা যায়, সমাজও মহাবীরের (Mahaveer) শিক্ষা গ্রহণ করে সমাজের কল্যাণে জীবন উৎসর্গ করবে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

RSS

Mahaveer


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর