img

Follow us on

Thursday, Mar 23, 2023

RSS: ‘‘একমাত্র বিপরীত লিঙ্গেই সম্ভব’’, সমলিঙ্গ বিয়ে নিয়ে কেন্দ্রের অবস্থানকেই সমর্থন সঙ্ঘের

কী বললেন দত্তাত্রেয় হোসাবলে 

img

দত্তাত্রেয় হোসাবালে

  2023-03-14 17:16:02

মাধ্যম নিউজ ডেস্ক: বিবাহ শুধুমাত্র দুটি বিপরীত লিঙ্গের মানুষের মধ্যেই সম্পন্ন হতে পারে, মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে একথা বলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (RSS) সরকার্যবাহ দত্তাত্রেয় হোসাবলে। রাজনৈতিক মহলের একাংশ মনে করছে সমলিঙ্গের বিবাহ বিতর্কে কেন্দ্রের মোদি সরকারের দৃষ্টিভঙ্গিকে এভাবেই সিলমোহর দিল সঙ্ঘ (RSS)।  প্রসঙ্গত হরিয়ানার পানিপথে ১২ মার্চ থেকে শুরু হয়েছে সঙ্ঘের সর্বভারতীয় প্রতিনিধি বৈঠক। আজ বিভিন্ন ইস্যুতে সাংবাদিক সম্মেলন করেন এই সঙ্ঘ (RSS) নেতা। 

কী বললেন দত্তাত্রেয় হোসাবলে 

মঙ্গলবার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (RSS) সরকার্যবাহ দত্তাত্রেয় হোসাবলে বলেন, সঙ্ঘ সমলিঙ্গের বিবাহের বিষয়ে কেন্দ্রের দৃষ্টিভঙ্গির সঙ্গে সম্পূর্ণ একমত পোষণ করছে। আমরা মনে করি যে বিবাহ শুধুমাত্র বিপরীত লিঙ্গের ব্যক্তিদের মধ্যেই হতে পারে।

সমলিঙ্গের বিবাহ বিষয়ে কেন্দ্র কী জানিয়েছে সুপ্রিম কোর্টকে

সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছে, সমলিঙ্গের ব্যক্তিদের মধ্যে যৌন সম্পর্ক ভারতের প্রচলিত পরিবারের ধারণার পরিপন্থী। গত রবিবার সুপ্রিম কোর্টে  দায়ের করা হলফনামায় একথা সাফ জানিয়েছে কেন্দ্র। ওই হলফনামা অনুযায়ী, ভারতীয়রা পরিবার বলতে বোঝেন স্বামী, স্ত্রী এবং সন্তানকে। স্বামী-স্ত্রী বলতে একজন জৈবিক পুরুষ ও একজন জৈবিক নারীকেই বিবেচনা করা হয়। তাঁদের মধ্যে মিলনের ফলে জন্ম নেওয়া সন্তানকে জৈবিক পুরুষ বাবা হিসেবে এবং জৈবিক মহিলা মা হিসেবে লালন-পালন করেন

কেন্দ্র আরও জানিয়েছে, সমকামী বিবাহকে স্বীকৃতি দিলে কিছু আইনি জটিলতাও সৃষ্টি হবে। বর্তমানে ভারতে ব্যক্তিগত এবং বিধিবদ্ধ আইনে নিষিদ্ধ সম্পর্ক, বিয়ের শর্ত, আনুষ্ঠানিকতা এবং আচারের প্রয়োজনীয়তা গার্হস্থ্য হিংসার মতো বিষয়ে যে বিধানগুলি রয়েছে, সমকামী বিবাহ আইনি স্বীকৃতি পেলে সেগুলি লঙ্ঘন হতে পারে। কারণ বিয়ে শুধু নারী-পুরুষের মধ্যেই হয়, এমনটা ধরেই বিধানগুলি তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: ‘‘গোটা দেশকে যারা কারাগার বানিয়েছিল, তাদের মুখে গণতন্ত্রের কথা মানায় না’’, রাহুলকে কটাক্ষ সঙ্ঘের

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

RSS


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর