img

Follow us on

Friday, Apr 19, 2024

New Parliament Building: সর্বধর্ম প্রার্থনা, নতুন সংসদ ভবনের উদ্বোধন! ট্যুইট বার্তা প্রধানমন্ত্রীর

নির্মাণকর্মী থেকে সাফাইকর্মী, যাঁরা নতুন সংসদ ভবন তৈরিতে সাহায্য করেছেন, সকলকে সম্মানিত করেন মোদি

img

নয়া সংসদ ভবনের উদ্বোধন।

  2023-05-28 12:33:55

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় রীতি ও ঐতিহ্য মেনে উদ্বোধন হল নতুন সংসদ ভবনের। লোকসভার স্পিকার ওম বিড়লাকে পাশে নিয়ে নয়া সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন সংসদ ভবনের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করে লিখলেন, “সংসদের নতুন বিল্ডিং উদ্বোধনে আমাদের হৃদয় গর্ব, আশা ও প্রতিশ্রুতিতে পরিপূর্ণ হয়ে উঠেছে। আশা করি দেশকে উন্নয়নের নতুন উচ্চতায় নিয়ে যাবে এই সংসদ ভবন।” 

৬৪,৫০০ বর্গমিটার এলাকা জুড়ে তৈরি এই ভবন। সংসদ ভবন উদ্বোধনের আগে সর্বধর্ম প্রার্থনায় যোগ দেন প্রধানমন্ত্রী, লোকসভার স্পিকার এবং বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও কেন্দ্রীয় মন্ত্রীরা।

আজকের অনুষ্ঠান 

সকাল থেকেই শুরু হয়ে যায় নয়া সংসদ ভবন উদ্বোধনের আচার অনুষ্ঠান। শুরুতেই যজ্ঞ ও পুজো করা হয়। তারপর স্থাপন করা হয় সেঙ্গল। এতদিন প্রয়াগরাজের জাদুঘরে রাখা ছিল এই সোনার রাজদণ্ড। নতুন সংসদ ভবনের উদ্বোধনকে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন রাজনৈতিক নেতা থেকে দেশের জ্ঞানীগুণী মানুষ।

দুপুর ১২টার সময় আজকের অনুষ্ঠানের দ্বিতীয় ভাগের সূচনা হবে। সেই সময় দু'টি তথ্যচিত্র প্রদর্শিত হওয়ার কথা। তথ্যচিত্র প্রদর্শনীর পর রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতির বার্তা পাঠ করবেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান। এরপর লোকসভার স্পিকার ওম বিড়লা বক্তৃতা পেশ করবেন। সংসদ ভবন উদ্বোধন উপলক্ষে একটি কয়েন এবং একটি স্ট্যাম্প উন্মোচন করা হবে। আজকের অনুষ্ঠান শেষ হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণের মাধ্যমে। দুপুর আড়াইটে নাগাদ প্রধানমন্ত্রী মোদি নতুন সংসদ ভবনে ভাষণ দিতে পারেন বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: নতুন অধ্যায় শুরু! প্রতিস্থাপিত হল সেঙ্গল, সাষ্টাঙ্গে প্রণাম মোদির

নির্মাণকর্মীদের সম্মান

নির্মাণকর্মী থেকে সাফাইকর্মী, যাঁরা নতুন সংসদ ভবন তৈরিতে সাহায্য করেছেন, তাঁদের চাদর পরিয়ে এদিন সম্মানিত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে যে বিশেষ স্মারক তৈরি করা হয়েছে, তা উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

নতুন সংসদ ভবনের চত্বর এদিন ঘুরে দেখলেন প্রধানমন্ত্রী। এদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা প্রাক্তন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়া সহ এনডিএ জোট অন্তর্ভুক্ত কমপক্ষে ১৮ জন সদস্য়দের। ২৫টি বিরোধী দলের তরফেও এই অনুষ্ঠানে সামিল হওয়ার কথা জানানো হয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

New Parliament building


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর