img

Follow us on

Thursday, Apr 18, 2024

Bangladesh: মার্চেই ভারত থেকে ডিজেল যাবে বাংলাদেশে! আন্তঃসীমান্ত পাইপলাইন উদ্বোধনে মোদি-হাসিনা

Bangladesh: শিলিগুড়ি থেকে ডিজেল যাবে বাংলাদেশে...

img

নরেন্দ্র মোদি - শেখ হাসিনা

  2023-03-13 08:25:44

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত-বাংলাদেশের (Bangladesh) সুসম্পর্ক এক নতুন মাত্রায় পৌঁছতে চলেছে চলতি মাসেই। ১৮ মার্চ যৌথভাবে প্রথম আন্তঃসীমান্ত তেল পাইপলাইন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার পোশাকি নাম ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল মাধ্যমে যৌথভাবে প্রকল্পটির সূচনা করবেন। এমনটাই জানিয়েছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন। তাঁর কথায়, ১৮ মার্চ থেকে ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে ডিজেল আসবে বাংলাদেশে। এই পাইপলাইন চালু হয়ে গেলে দ্রুত এবং কম খরচে ডিজেল পাবে বাংলাদেশ।

আর কী বললেন সেদেশের বিদেশমন্ত্রী?

বাংলাদেশের (Bangladesh) বিদেশ দফতরে সাপ্তাহিক সংবাদিক সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন। ড. একে আব্দুল মোমেন আরও জানান, সীমান্তে সীমানা রেখার ১০০ গজের মধ্যে স্থাপন করা নিয়ে ভারত তার আপত্তি তুলে নিচ্ছে। ফলে রেল স্টেশন-সহ আটকে থাকা সকল অবকাঠামোর কাজ দ্রুতই শুরু হবে। ভারতের আমন্ত্রণে জি ২০-এর বিদেশমন্ত্রীদের বৈঠকে আমন্ত্রণ পাওয়ায় বাংলাদেশ সম্মনিত হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন: সমলিঙ্গে বিবাহ প্রচলিত পরিবারের ধারণার পরিপন্থী, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

এতে কী কী সুবিধা হবে?

প্রসঙ্গত, ভারত থেকে বাংলাদেশে (Bangladesh) এখন জ্বালানি তেল যায় রেলপথে। কিন্তু পাইপলাইন চালু হয়ে গেলে তা আরও দ্রুত এবং কম খরচে ডিজেল পাবে বাংলাদেশ। এর ফলে উপকৃত হবে বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলাগুলি। বাংলাদেশে জ্বালানি তেল যাবে শিলিগুড়ি থেকে। সে দেশের রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা বিপিসির পক্ষে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেড যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়ন করছে। ২০১৮ সালে পাইপলাইন নির্মাণের কাজের সূচনা যৌথভাবে করেছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন সূত্রে বলা হয়েছে, ১৩০ কিলোমিটার দীর্ঘ ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্প বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ৫২০ কোটি টাকা। ভারত সরকার অনুদান বাবদ ৩০৩ কোটি টাকা দিয়েছে। বাকি ব্যয় বহন করেছে বিপিসি। এই প্রকল্পের ফলে বাংলাদেশের উত্তরভাগে বাণিজ্যে গতি আসবে। ত্বরান্বিত হবে অর্থনৈতিক উন্নয়ন, এমনটাই ধারণা সে দেশের অর্থ ও বাণিজ্য বিশেষজ্ঞদের।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Narendra Modi

Bangladesh

Sheikh Hasina

Diesel Pipeline


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর