img

Follow us on

Tuesday, Apr 23, 2024

PM Modi: হিরোশিমা-সফরের স্মৃতিতে বিহ্বল! 'মন কি বাত'-এ বীর সাভারকরকে স্মরণ মোদির

মন কি বাত-এর ১০১ তম সংস্করণে কী কী বললেন প্রধানমন্ত্রী?

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2023-05-28 15:58:13

মাধ্যম নিউজ ডেস্ক: মন কি বাত-এর ১০১ তম সংস্করণে সাভারকরকে স্মরণ করেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। রবিবার,  ২৮ মে সাভারকরের জন্মদিবস। এদিন দেশে নতুন সংসদ ভবনের উদ্বোধনও করেন প্রধানমন্ত্রী। তারপর রেডিওয় 'মন কি বাত অনুষ্ঠানে' যোগ দেন মোদি।

সাভারকর জয়ন্তী

প্রধানমন্ত্রী (PM Modi) বলেছেন, “বীর সাভারকরের ব্যক্তিত্ব ছিল দৃঢ়তা এবং উদারতায় ভরা। নির্ভীক ও আত্মমর্যাদাপূর্ণ স্বভাবের জন্য তাঁর দাসত্বের মানসিকতা পছন্দ ছিল না। শুধু স্বাধীনতা আন্দোলন নয়, বীর সাভারকর সামাজিক সাম্য এবং সামাজিক ন্যায়বিচারের জন্য যা করেছিলেন, তা আজও স্মরণ করা হয়।” সাভারকর জয়ন্তী উপলক্ষে নয়া সংসদ ভবনেও এদিন সাভারকরের ছবিতে শ্রদ্ধাঞ্জলি দেন মোদি।

হিরোশিমা-সফর

১০১ তম 'মন কি বাত'-এ হিরোশিমা-সফরের (Hiroshima Tour) স্মৃতিতে বিহ্বল হয়ে পড়েন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বলেন, 'আমরা যদি ইতিহাসের মুহূর্ত ফিরে দেখি, তা হলে তা থেকে আগামী প্রজন্মও সমৃদ্ধ হয়। কয়েকদিন আগেই জাপানে গিয়েছিলাম। সেখানে Hiroshima Peace Memorial Museum দেখার সুযোগ হয়েছিল। ভীষণ আবেগপ্রবণ মুহূর্ত ছিল।'  

আরও পড়ুন: স্বদেশের ছোঁয়া! নয়া সংসদ ভবনের ভিডিয়োয় ভয়েস ওভার শাহরুখের

এদিন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা চলচ্চিত্র ব্যক্তিত্ব এনটি রামা রাওকে তাঁর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী মোদি। তিনি এদিন বলেন,"১৯৬৫ সালের যুদ্ধের সময়, আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী জয় জওয়ান, জয় কিষান স্লোগান দিয়েছিলেন। পরে অটলজি এতে জয় বিজ্ঞান যোগ করেন। কয়েক বছর আগে দেশের বিজ্ঞানীদের সঙ্গে কথা বলার সময় আমি জয় অনুসন্ধানের কথা বলেছিলাম। 'মন কি বাত'-এ, আজকের আলোচনা এমন এক ব্যক্তিকে নিয়ে, এমন একটি সংস্থাকে নিয়ে, যা এই চারটিরই প্রতিফলন, জয় জওয়ান, জয় কিষাণ, জয় বিজ্ঞান এবং জয় অনুসন্ধান। তিনি হলেন মহারাষ্ট্রে শিবাজি শ্যামরাও ডোলে। তিনি নাসিকের ছোট এক গ্রামের মানুষ গরীব আদিবাসী পরিবারের সদস্য। এই প্রাক্তন সেনাকর্মী অবসরের পর কৃষিতে ডিপ্লোপা করেন। এরপর কয়েকজন প্রাক্তন সতীর্থকে নিয়ে তিনি 'ভেঙ্কটেশ্বর কোয়াপারেটিভ পাওয়ার অ্যান্ড এগ্রো প্রসেসিং লিমিটেড' নামে একটি সংস্থা তৈরি করেন। আজ এই সংস্থা মহারাষ্টে ও কর্নাটকের বহু জেলায় কাজ করছে। প্রায় ৮০০০ ব্যক্তি এই সংস্থার সঙ্গে যুক্ত।"

অমৃত সরোবর

জলের গুরুত্ব প্রসঙ্গে এদিন মোদি (PM Modi) বলেন, "আমরা সবাই একটা কথা বহুবার শুনেছি, জল ছাড়া সব হারিয়ে যায়। জল না থাকলে জীবনে সবসময়ই সংকট দেখা দেয়। ব্যক্তি ও দেশের উন্নয়নও থমকে যায়। এই চ্যালেঞ্জের পরিপ্রেক্ষিতে, আজ দেশের প্রতিটি জেলায় ৭৫টি করে অমৃত সরোবর তৈরি করা হচ্ছে।" 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Mann ki Baat


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর