img

Follow us on

Thursday, Apr 25, 2024

Shaliza Dhami: ভারতীয় বায়ুসেনার কমব্যাট ইউনিটের দায়িত্বে প্রথম মহিলা, ইতিহাস গড়লেন শালিজা

পারদর্শী এই ফ্লাইং ইনস্ট্রাক্টর ওয়েস্টার্ন সেক্টরে একের পর এক অপারেশন দক্ষতার সঙ্গে করেছেন।

img

শালিজা ধামি

  2023-03-07 17:08:39

মাধ্যম নিউজ ডেস্ক: এই প্রথম কোনও মহিলা অফিসার ভারতীয় বায়ুসেনার কমব্যাট ইউনিটের দায়িত্ব পেলেন। ভারতীয় বায়ুসেনার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা হল। ভারতীয় বায়ুসেনা এবার গ্রুপ ক্য়াপ্টেন শালিজা ধামিকে (Shaliza Dhami) ওয়েস্টার্ন সেক্টরের একেবারে ফ্রন্টলাইন কমব্যাট ইউনিটের কমান্ডের দায়িত্ব দিল। এর আগেও বায়ুসেনার বিভিন্ন বিভাগের দায়িত্ব পেয়েছেন মহিলারা। কিন্তু ফ্রন্টলাইন কমব্যাট ইউনিটের কমান্ডের দায়িত্বে এই প্রথম। 

কে এই শালিজা ধামি? 

২০০৩ সালে তিনি (Shaliza Dhami) হেলিকপ্টার পাইলট হিসাবে ভারতীয় বায়ুসেনায় যোগ দেন। প্রায় ২৮০০ ঘণ্টা হেলিকপ্টার চালানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। পারদর্শী এই ফ্লাইং ইনস্ট্রাক্টর ওয়েস্টার্ন সেক্টরে একের পর এক অপারেশন দক্ষতার সঙ্গে করেছেন। ওয়েস্টার্ন সেক্টরে হেলিকপ্টার ইউনিটের ফ্লাইট কমান্ডারের দায়িত্বে ছিলেন তিনি।  

শালিজা (Shaliza Dhami) বর্তমানে ফ্রন্টলাইন কমান্ড হেডকোয়ার্টারের অপারেশন ব্রাঞ্চে রয়েছেন। এবার তিনিই পেলেন কমব্যাট ইউনিটের কমান্ডিং এর দায়িত্ব। নারীশক্তির জয়জয়াকার প্রতিরক্ষা বিভাগে।

আরও পড়ুন: অনুব্রত বেরোতেই গোবরজল ছিটিয়ে জেল চত্বর 'শুদ্ধিকরণ' আসানসোলে, আবীর খেলে উদযাপন বিজেপির 

একটা সময় ছিল, যখন প্রতিরক্ষাক্ষেত্রে একেবারে সামনের সারিতে থাকতেন পুরুষরাই। ধীরে ধীরে মহিলারা প্রতিরক্ষাক্ষেত্রে সামনে আসতে শুরু করলেন। এবার বায়ুসেনাতে একেবারে কমব্যাট ইউনিটের একেবারে কমান্ডিং অফিসারের দায়িত্বে এলেন কোনও লেডি অফিসার। তবে বর্তমানে তাৎপর্যপূর্ণভাবে দেশের সমস্ত ফোর্সে অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্বে আসছেন লেডি অফিসাররা। একেবারে পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করছেন মহিলারা।   

তিনি এয়ারফোর্সের প্রথম কোয়ালিফায়েড ফ্লাইং ইনস্ট্রাক্টর। এয়ার মার্শাল অনিল চোপরা (অবসরপ্রাপ্ত), ডিরেক্টর জেনারেল সেন্টার ফর এয়ার পাওয়ার স্টাডিজ জানিয়েছেন, কমব্যাট ও কমান্ডিংয়ের দায়িত্বে মহিলা আধিকারিকদের রাখার ক্ষেত্রে এই ঘটনা নজির তৈরি করল। সশস্ত্র বাহিনীতে কমান্ডিংয়ের দায়িত্বে থাকছেন লেডি অফিসার।

মহিলারা যে কোনও অংশেই পিছিয়ে নেই তা আরও একবার প্রমাণিত হল। তাঁরা  যুদ্ধ বিমান চালাচ্ছেন, তাঁরা যুদ্ধ জাহাজে থাকছেন, পার্মানেন্ট কমিশনের যোগ্যতাও তাঁরা অর্জন করেছেন। কোনও ক্ষেত্রেই তাঁরা পিছিয়ে নেই। নারী শক্তির ক্ষমতায়ন গোটা দেশজুড়ে।  

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ। 

Tags:

IAF

Shaliza Dhami


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর