img

Follow us on

Wednesday, Apr 24, 2024

Earthquake: ২ মিনিট ধরে কাঁপল দিল্লি! আফগানিস্তানের ভূমিকম্পের প্রভাব উত্তর ভারতে

দিল্লিই নয়, কম্পন অনুভূত হয়েছে হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, কাশ্মীর, পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানাতেও। 

img

দিল্লিতে ভূমিকম্প।

  2023-03-22 12:02:57

মাধ্যম নিউজ ডেস্ক: আতঙ্কের রাত কাটাল দিল্লিবাসী। আফগানিস্তানের ভূমিকম্পের (Afghanistan Quake) জোরালো প্রভাব পড়েছে দিল্লি সহ গোটা উত্তর ভারতে। প্রায় ২ মিনিট ধরে কেঁপেছে উত্তর ভারত। সঙ্গে একের পর এক আফটারশক। কেবলমাত্র দিল্লিই নয়, কম্পন অনুভূত হয়েছে হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, কাশ্মীর, পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানাতেও। 

কাঁপল আফগানিস্তান

মঙ্গলবার রাত ১০টা ১৭ মিনিট নাগাদ আচমকাই কম্পন অনুভূত হয় দিল্লি ও সংলগ্ন নয়ডা অঞ্চলে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। ভূমিকম্পের উৎসস্থল ছিল আফগানিস্তান লাগোয়া হিন্দুকুশ এলাকায়। প্রায় দুই মিনিট ধরে সেই কম্পন স্থায়ী হয় বলে জানা গিয়েছে। ভারত ছাড়াও পাকিস্তান,  তুর্কমেনিস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, চিন, আফগানিস্তান ও কিরঘিজস্তানেও কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল আফগানিস্তানের জুর্ম শহর থেকে দক্ষিণ-পূর্বে ৪০ কিলোমিটার দূরে। পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্তের মাঝামাঝি জায়গায় ভূমিকম্পের কারণে আফগানিস্তানে কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।  ১৫০ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। 

আরও পড়ুন: "দুর্নীতির টাকাতে কেউ বিশ্বভ্রমণ করেছেন, কেউ চোখের ট্রিটমেন্ট"! বিস্ফোরক সুকান্ত

মধ্যরাত পর্যন্ত রাস্তায়

ভূমিকম্পের উৎসস্থল মূলত আফগানিস্তান হলেও টানা ২ মিনিট ধরে কেঁপেছে উত্তর ভারতের একাধিক শহর। আতঙ্কে রাতের অন্ধকারে বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে এসেছেন বহু মানুষ। দিল্লিবাসীরা সমাজমাধ্যমে তাঁদের অভিজ্ঞতার কথা জানিয়েছেন। কেউ বলেছেন, তাঁদের বহুতল ভূমিকম্পে দুলতে শুরু করেছিল। ফলে প্রাণের ভয়ে ১১ তলা থেকে সিঁড়ি দিয়ে দৌড়ে দৌড়ে রাস্তায় নেমে এসেছেন বাসিন্দারা। ছোট শিশুকে কাঁথায় জড়িয়ে ঘর ছেড়ে ছুটতে দেখা গিয়েছে কাউকে। কেউ আবার ঘরে দাঁড়িয়েই সিলিং ফ্যান এবং অন্যান্য আসবাবপত্র কেঁপে ওঠার ভিডিয়ো রেকর্ড করেছেন। 

গত বছরের শেষভাগ থেকেই দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠেছে রাজধানী (Delhi)। এবারের ভূমিকম্পও সেইরকম হচ্ছে বলেই ভেবেছিলেন বাসিন্দারা। কিন্তু কয়েক সেকেন্ড পার হয়ে যাওয়ার পরও যখন কম্পন অনুভূত হয়, তখনই বিপদ আঁচ করেন। তড়িঘড়ি বাড়ি ছেড়ে নীচে নেমে আসেন বাসিন্দারা। এরপর সারা রাতই কেটেছে আতঙ্কে। ফের ভূমিকম্প হতে পারে, এই ভয়ে অনেকে মধ্যরাত অবধি রাস্তাতেই বসে থাকেন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Afghanistan

Earthquake

Delhi Earthquake

After Shock Delhi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর