img

Follow us on

Friday, Apr 19, 2024

Tripura Election: ত্রিপুরায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মানিক সাহা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে শপথ গ্রহণ করলেন তিনি।

img

মানিক সাহা।

  2023-03-08 14:25:42

মাধ্যম নিউজ ডেস্ক: ত্রিপুরায় (Tripura Election)পরপর দুবার সরকার গড়ল বিজেপি। সাত মাস আগে আগরতলার কুর্সিতে বসেছিলেন বিশিষ্ট দন্ত চিকিৎসক ড.মানিক সাহা। এবারের বিধানসভা ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফের তাঁকেই মুখ্যমন্ত্রী করল গেরুয়া শিবির। বুধবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে শপথ গ্রহণ করলেন।

ত্রিপুরায় শপথ গ্রহণ

বুধবার আরও আটজন মন্ত্রী হিসেবে শপথ নিলেন। আগরতলায় স্বামী বিবেকানন্দ ময়দানে শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। উপস্থিত ছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। যিনি উত্তর–পূর্বে বিজেপির এই জয়ের কারিগর। এছাড়াও হাজির ছিলেন অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্দা, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ও সিকিমের মুখ্যমন্ত্রী পিএস তামাং। ত্রিপুরার (Tripura Election) প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেবও হাজির ছিলেন শপথগ্রহণ অনুষ্ঠানে। এদিন যে আটজন মন্ত্রী বুধবার শপথ নিলেন, তার মধ্যে চারজন আগেও ক্যাবিনেটে ছিলেন। তাঁদের মধ্যে আছেন রতনলাল নাথ, প্রাঞ্জিত সিংহ রায়, সান্ত্বনা চাকমা ও সুশান্ত চৌধুরী। এছাড়া নতুনদের মধ্যে শপথ নিয়েছেন টিঙ্কু রায়,  বিকাশ দেববর্মা ও সুধাংশু দাস। বিজেপির সহযোগী দল আইপিটিএফের শুক্লা চরণ নেওটিয়া মন্ত্রী হিসেবে শপথ নেন। সূত্রের খবর, তিপ্রা মোথার তিনজন জয়ী প্রার্থী ক্যাবিনেটে জায়গা পেতে পারেন। 

আরও পড়ুন: চিনা মোবাইল-অ্যাপ ব্যবহার নয়, ভারতীয় সেনাকে সতর্ক করল কেন্দ্রীয় গোয়েন্দারা

মানিকেই ভরসা

২০১৮ সালে বিধানসভা নির্বাচনে বাম জমানায় ইতি টেনে গেরুয়া শাসন শুরু হয় ত্রিপুরায়। এরপর ২০২২ সালে প্রতিষ্ঠান বিরোধী হাওয়ার জেরে মুখ্যমন্ত্রী বদল করে বিজেপি। বিপ্লব দেবের জায়গায় মুখ্যমন্ত্রী করা হয় মানিক সাহাকে। সেই মানিকের নেতৃত্বেই বাম নেতা মানিক সরকার এবং তিপ্রা মোথার প্রদ্যোত্‍ মাণিক্য দেববর্মার চ্যালেঞ্জ সামলে জয় পায় বিজেপি। তবে এর মাঝেও মুখ্যমন্ত্রী মুখ নিয়ে শুরু হয়েছিল জল্পনা। কারণ এবারের নির্বাচনে লড়েছিলেন প্রতিমা ভৌমিক। মানিক সাহা নাকি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক ত্রিপুরার মুখ্যমন্ত্রীর গদি পাবেন, তা নিয়েই চলছিল চাপা উত্তেজনা। এই নির্বাচনে (Tripura Election) প্রতিমাকে সিপিএম-র প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের গড় ধানপুর কেন্দ্র থেকে ভোটে লড়তে বলা হয়। সিপিএম প্রার্থীকে হারিয়ে জয়ী হন তিনি। তবে শেষ পর্যন্ত মানিকেই ভরসা রাখল বিজেপি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bjp

Narendra Modi

Manik Saha

tripura election 2023

tripura assembly elections


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর