img

Follow us on

Thursday, Apr 25, 2024

Lakshadweep MP: সাংসদ পদ ফিরে পেলেন এনসিপি সাংসদ, আশার আলো দেখছে কংগ্রেস

২০১৬ সালে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পিএম সইদের এক আত্মীয়কে খুনের চেষ্টার অভিযোগ দায়ের হয়...

img

রাহুল ও ফয়জল।

  2023-03-30 11:19:48

মাধ্যম নিউজ ডেস্ক: খোয়ানো সাংসদ পদ ফিরে পেলেন লক্ষদ্বীপের সাংসদ (Lakshadweep MP) মহম্মদ ফয়জল (Md Faizals)। দিন কয়েক আগে সাংসদ পদ হারিয়েছেন কংগ্রেসের (Congress) প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। সেই বিতর্কের রেশ মিলিয়ে যাওয়ার আগেই হারানো সাংসদ পদ ফিরে পেলেন এনসিপি সাংসদ মহম্মদ ফয়জল। ফয়জলের বিরুদ্ধে এক ব্যক্তিকে খুনের চেষ্টা ও ষড়যন্ত্রের অভিযোগ উঠেছিল। ১১ জানুয়ারি নিম্ন আদালত তাঁকে ১০ বছরের কারাদণ্ড দেয়। তার ঠিক দুদিন পরেই এনসিপির ওই সাংসদের পদ খারিজ করে দেয় লোকসভার সচিবালয়।

লক্ষদ্বীপের সাংসদের (Lakshadweep MP) বিরুদ্ধে অভিযোগ...

১৮ জানুয়ারি জাতীয় নির্বাচন কমিশন লক্ষদ্বীপ আসনে উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করে। তার আগেই নিম্ন আদালতের সিদ্ধান্তে স্থগিতাদেশ দেয় কেরল হাইকোর্ট। এর পরেই ফয়জল ও তাঁর দল লোকসভার কাছে তাঁর সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার আর্জি জানায়। তার পরেই সাংসদ পদ ফিরে পান এই এনসিপি সাংসদ। ফয়জল সাংসদ পদ ফিরে পাওয়ায় আশার আলো দেখছে কংগ্রেস। ২০১৬ সালে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পিএম সইদের এক আত্মীয়কে খুনের চেষ্টার অভিযোগ দায়ের হয় এনসিপি সাংসদ (Lakshadweep MP) ফয়জলের বিরুদ্ধে। ২০১৬ সালে অভিযোগ দায়ের হলেও, ঘটনাটি ২০০৯ সালের। যদিও ফয়জল বারংবার দাবি করেছেন চক্রান্ত করে ফাঁসানো হচ্ছে তাঁকে।

আরও পড়ুুন: মমতার দফতরেও চুক্তিভিত্তিক নিয়োগ! ট্যুইট-বাণ নিক্ষেপ শুভেন্দুর

উনিশের লোকসভা নির্বাচনে জয়ের পরে ফয়জলের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু হয়। ১১ জানুয়ারি লক্ষদ্বীপের এক সেশন কোর্টে দোষী সাব্যস্ত হন ফয়জল। সাংসদ ফয়জল সহ তিনজনকে দোষী সাব্যস্ত করে আদালত। দেওয়া হয় ১০ বছরের কারাদণ্ড। ১৩ জানুয়ারি লোকসভার সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয় যে লক্ষদ্বীপের এনসিপি সাংসদ মহম্মদ ফয়জলের সাংসদপদ খারিজ করা হচ্ছে। দোষী সাব্যস্ত হওয়ার সাজার ওপর কেরল হাইকোর্ট স্থগিতাদেশ জারি করলেও, তারপরও ফয়জলকে লোকসভার সাংসদপদ ফিরিয়ে দেওয়া হচ্ছিল না। এই মর্মে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ফয়জল (Lakshadweep MP)। মঙ্গলবারই প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের আওতায় এই মামলা হয়। তার পরেই বুধবার লোকসভার সচিবালয় থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় লক্ষদ্বীপের ওই সাংসদের পদ ফেরানো হল। প্রসঙ্গত, মোদি পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে সুরাটের ম্যাজিস্ট্রেট আদালত দু বছরের কারাদণ্ড দেয় রাহুলকে। উচ্চ আদালতে আবেদন করার জন্য এক মাস সময়ও দেওয়া হয়েছে তাঁকে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

rahul gandhi

congress

bangla news

Bengali news   

Lakshadweep MP

Md Faizals


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর