img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Afghanistan: আফগানিস্তানে জঙ্গিদের আশ্রয়, প্রশিক্ষণ দেওয়া যাবে না, পাকিস্তানকে হুঁশিয়ারি ভারতের

Afghanistan: বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে নাম না করে এভাবেই পাকিস্তানকে হুঁশিয়ারি দিলেন ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ।

img

রুচিরা কম্বোজ

  2023-03-10 19:20:01

মাধ্যম নিউজ ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) মাটিকে সন্ত্রাসবাদের জন্য ব্যবহার করা যাবে না। বিশেষ করে যেসমস্ত সন্ত্রাসবাদী সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছে ইউনাইটেড নেশনসের নিরাপত্তা পরিষদ। বৃহস্পতিবার কড়া ভাষায় পাকিস্তানকে আক্রমণ করল ভারত। আফগানিস্তানের মাটিতে জেহাদিদের প্রশিক্ষণ ও শিবির স্থাপন মেনে নেবে না ভারত। বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে নাম না করে এভাবেই পাকিস্তানকে হুঁশিয়ারি দিলেন ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ।

রুচিরা কম্বোজের মন্তব্য

আফগানিস্তান (Afghanistan) নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভারতের তরফে একাধিক মন্তব্য করেন ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ। এছাড়া আফগানিস্তানে সাধারণ মানুষের অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি। এর পাশাপাশি ভারতের তরফে আফগানিস্তানকে গত বছর যে সাহায্য করা হয়েছে তাও এই আলোচনার সভায় তুলে ধরেন তিনি।

তিনি বলেন, “ভারত আশা করে যে আফগানিস্তানের জমিতে সন্ত্রাসবাদীদের প্রশিক্ষণ ও শিবির স্থাপন করা হবে না। বিশেষ করে নিরাপত্তা পরিষদের নিষিদ্ধ তালিকায় থাকা জঙ্গিদের ও মাদক পাচারকারীদের আফগান ভূখণ্ডে আশ্রয় দেওয়া হবে না।”

আরও পড়ুন: গ্রুপ সি-র ৮৪২ জনের চাকরি বাতিলের নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

আফগানিস্তানের (Afghanistan) জনগণের প্রসঙ্গ এনে রুচিরা কম্বোজ বলেন, “আফগান জনতার কথা মাথায় রেখে এবং রাষ্ট্রসংঘের আবেদনে সাড়া দিয়ে আফগানিস্তানে ত্রাণ পাঠাচ্ছে ভারত। আফগানিস্তানের উন্নয়নের জন্য কাজ করবে ভারত। আমি মনে করিয়ে দিতে চাই আফগানদের নিরাপত্তা এবং সেদেশে শান্তি বহাল করার কাজই ভারতের কাছে অগ্রাধিকার পাবে।” তিনি উল্লেখ করেছেন, ইউনাইটেড নেশনশের আর্জিতে ভারত সাড়া দিয়েছে এবং আফগানিস্তানকে ৪০ হাজার মেট্রিক টন গম, ৬৫ টন ওযুধ সামগ্রী এবং ২৮ টন অন্যান্য সামগ্রীও পাঠানো হয়েছে। এছাড়া আফগানিস্তানের উন্নতির জন্য সেক্রেটারি জেনারেলের সঙ্গে কাজ করতেও আগ্রহী ভারত বলে জানিয়েছেন রুচিরা।

আফগান মহিলাদের প্রসঙ্গে কী বললেন রুচিরা?

আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে কথা বলতে গিয়ে, রুচিরা কাম্বোজ বলেছেন যে, সেদেশের জনগণের পরিস্থিতি "গভীর বেদনাদায়ক"। আবার মহিলাদের চরম দুর্দশার কথা এনে তিনি বলেন, দেশটির ভবিষ্যতের জন্য মহিলা ও সংখ্যালঘুদের একত্রিতকরণ জরুরী এবং তাদের অধিকার যথাযথভাবে রক্ষিত হওয়া প্রয়োজন। ফলে আফগানিস্তানের (Afghanistan) এই পরিস্থিতির পরিবর্তনেরই ডাক দিচ্ছে ভারত।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।

 
 

Tags:

Afghanistan

Ruchira Kamboj


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর