img

Follow us on

Thursday, Mar 28, 2024

Weather Update: ১২২ বছরে উষ্ণতম ফেব্রুয়ারি কাটাল দেশ! ২০২৩-এর গ্রীষ্মকাল কেমন হতে চলেছে?

২০১৫ সাল থেকে বাড়ছে দেশের সামগ্রিক তাপমাত্রা।

img

উষ্ণতম ফেব্রুয়ারি

  2023-03-02 08:23:48

মাধ্যম নিউজ ডেস্ক: ১৯০১ সাল থেকে এত গরম ফেব্রুয়ারি দেখেনি গোটা দেশ (Weather Update)। ১২২ বছরের ইতিহাসে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাস ছিল সবচেয়ে উষ্ণ। ফেব্রুয়ারিতেই শেষ নয়। তাপপ্রবাহ বাড়বে আরও বহুগুণ। এমনই পূর্বাভাস দিচ্ছেন আবহাওয়াবিদরা। 

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, এবারের ফেব্রুয়ারিতে ১৯০১ সালের পর সারা দেশে তাপমাত্রার মাসিক গড় ছিল সর্বোচ্চ। মার্চ মাসে উপকূলবর্তী অঞ্চল ছাড়া বেশিরভাগ অংশেরই তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে। অর্থাৎ ২০২৩- এর গরমে নাজেহাল হবেন দেশবাসী।

২০২০ সালের মধ্যে দ্বিগুণেরও বেশি তাপপ্রবাহ দেখেছে রাজ্য। ২০১৫ সাল থেকে বাড়ছে দেশের সামগ্রিক তাপমাত্রা (Weather Update)। এক এক করে তাপপ্রবাহের শিকার হওয়া রাজ্যের সংখ্যা বেড়ে যাচ্ছে। ২০২০ সালের মধ্যে দ্বিগুণেরও বেশি হয়ে গিয়েছে তাপপ্রবাহ ঘটে চলা রাজ্যের সংখ্যা। দেশে তাপপ্রবাহ হানা দেয় বর্তমানে ২৩টি রাজ্যে। গ্রীষ্মের স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার থেকে বেশি হবে এবারের তাপমাত্রা।

হাওয়া অফিসের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ফেব্রুয়ারিতে উত্তর ভারত, উত্তর-পশ্চিম ভারত এবং মধ্য ভারতের বেশ কিছু অংশে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেশি ছিল। ফেব্রুয়ারি মাসে এমন আবহাওয়া ভয়ঙ্কর গরম আসার ইঙ্গিত দিচ্ছে এ কথা বলাই যায়।

আরও পড়ুন: ২০১৭ ট্রেন বিস্ফোরণ মামলায় ৭ আইএস জঙ্গিকে ফাঁসির সাজা এনআইএ আদালতের

ভারতের আবহাওয়া দফতরের একজন সিনিয়র বিজ্ঞানী এসসি ভান জানিয়েছেন, ৩১ মে শেষ হওয়া আগামী তিন মাসে দেশের বেশিরভাগ অংশে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তাপপ্রবাহের মাত্রা বাড়বে দিন দিন। আগামী মাসগুলিতে আরও বাড়বে উষ্ণতা। 

সারা দেশে বৃষ্টিপাতের গড় স্বাভাবিক হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। উত্তর-পশ্চিম ভারত, পশ্চিম মধ্য ভারত এবং পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে (Weather Update)। ভারতের উপকূলবর্তী অঞ্চলে বেশির ভাগ অংশে, পূর্ব-মধ্য ভারত এবং উত্তর-পূর্ব ভারতের কিছু বিচ্ছিন্ন স্থানে স্বাভাবিক থেকে স্বাভাবিকের বেশি বৃষ্টিপাত হতে পারে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Hottest February

Summer


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর