img

Follow us on

Friday, Apr 19, 2024

EPF: চাকরিজীবীদের জন্য সুখবর! বাড়ল ইপিএফে সুদের হার, কত হল জানেন?

মঙ্গলবার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে

img

প্রতীকী ছবি

  2023-03-29 09:10:43

মাধ্যম নিউজ ডেস্ক: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) সুদের হার সামান্য বাড়ল। মঙ্গলবার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গেছে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ সিদ্ধান্ত নিয়েছে যে ২০২২-২৩ অর্থবর্ষে ইপিএফে ৮.১৫ শতাংশ সুদ প্রদান করা হবে। ২০২২ সালের মার্চে ইপিএফের সুদের হার কমিয়ে ৮.১ শতাংশ করেছিল ইপিএফও (২০২১-২২ সালের জন্য)। ১৯৭৭-৭৮ সালের পরে সর্বনিম্ন স্তরে ঠেকেছিল। সেইসময় ইপিএফের (EPF) সুদের হার ছিল আট শতাংশ।

আরও পড়ুন: আধার-প্যান লিঙ্কের সময়সীমা বাড়াল আয়কর দফতর, জেনে নিন শেষ তারিখ

দিল্লিতে দু-দিন ব্যাপী এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টির 

জানা গিয়েছে, সোমবার থেকে দিল্লিতে দু-দিন ব্যাপী এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টির (CBT) অ্যাপেক্স কমিটির বৈঠক শুরু হয়। সেই বৈঠকে ইপিএফের সুদের নতুন হার নির্ধারণ হবে বলে আগেই মনে করা হয়েছিল। সেই মতো এদিন, শেষ দিনের বৈঠকে ইপিএফের সুদের হার ৮.১৫ শতাংশ করার সিদ্ধান্ত গৃহীত হয় এবং সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে। এবার CBT-র এই সিদ্ধান্ত অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হবে। সেখান থেকে সবুজ সংকেত মিললেই ইপিএফও-এর
তরফে গ্রাহকদের নতুন হারে সুদ দেওয়া হবে।

আরও পড়ুন: মোদি নন, আজ শাহি দরবারে বাংলার বিজেপি সাংসদরা, পঞ্চায়েত ভোট নিয়ে হবে কথা?

৫ কোটি গ্রাহক রয়েছে ইপিএফও-এর

প্রসঙ্গত, ইপিএফও-এর প্রায় ৫ কোটি গ্রাহক রয়েছে। ২০১৬-১৭ অর্থবর্ষে ৮.৬৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়েছিল। ২০১৭-১৮ অর্থবর্ষে সেই হার কমিয়ে ৮.৫৫ শতাংশ করা হয়। তারপর সেই হার কমে হয়েছিল একেবারে ৮.১ শতাংশ। তার প্রেক্ষিতেই এবার ইপিএফ-এর (EPF) সুদের হার কিছুটা বাড়ানো হল মনে করছে ওয়াকিবহাল মহল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

EPF


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর