img

Follow us on

Thursday, Mar 28, 2024

Capt Shiva Chauhan: সিয়াচেনের দায়িত্বে প্রথম মহিলা অফিসার! কে এই ক্যাপ্টেন শিবা চৌহান?

Capt Shiva Chauhan: প্রশিক্ষণের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট...

img

ক্যাপ্টেন শিবা চৌহান (Capt Shiva Chauhan)

  2023-03-08 21:47:55

মাধ্যম নিউজ ডেস্ক: এক নতুন অধ্যায়ের সূচনা ভারতীয় সেনাবাহিনীতে। গোটা দেশের নজরে সিয়াচেন হিমবাহের (Siachen) সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে নিযুক্ত ক্যাপ্টেন শিবা চৌহান (Capt Shiva Chauhan)। সিয়াচেনের কুমার পোস্টের দায়িত্বে রয়েছেন শিবা। এই কুমার পোস্ট সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫ হাজার ৬০০ ফিট উচ্চতায় অবস্থিত। এই অঞ্চলের তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস। তাঁর নেতৃত্বে একটি সেনাদল যুদ্ধের প্রযুক্তিগত কৌশলের উপর কাজ করবে। আপাতত তিন মাসের জন্য কুমার পোস্টে মোতায়েন থাকবেন শিবা এবং তাঁর দল।

কে এই শিবা?

রাজস্থানের উদয়পুরে জন্ম হয়েছে শিবা চৌহানের (Capt Shiva Chauhan)। মাত্র ১১ বছর বয়সে বাবাকে হারান তিনি। উদয়পুরের একটি স্কুলে পড়াশোনা শেষ করে রাজস্থানের এনজিআর ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ করেন। ছোট থেকেই সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন দেখতেন শিবা। তাই ইঞ্জিনিয়ারিং পাশ করেই প্রশিক্ষণের জন্য ভর্তি হন চেন্নাইয়ের অফিসারর্স ট্রেনিং অ্যাকাডেমিতে। প্রশিক্ষণ শেষ করে ২০২১ সালে ভারতীয় সেনার ইঞ্জিনিয়ারিং রেজিমেন্টে যোগ দেন। ২০২২ সালে কার্গিল দিবস উপলক্ষে সোই সাইক্লিং অভিযানের নেতৃত্ব দেন শিবা। সোই ইঞ্জিনিয়াদের নেতৃত্বের ভার তুলে দেওয়া হয় তাঁকে। তাঁর অভূতপূর্ব প্রদর্শনের জন্য সিয়াচেনের ব্যাটল স্কুলে প্রশিক্ষণের জন্য মনোনীত হন তিনি। এর পর পুরো এক মাস ধরে কঠোর প্রশিক্ষণের মধ্যে দিয়ে গিয়েছেন শিবা।

এর আগেই ভারতীয় সেনাবাহিনীর ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস তাদের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টের মাধ্যমে ক্যাপ্টেন শিবা চৌহানের (Capt Shiva Chauhan) এই সাফল্যের কথা গোটা দেশবাসীকে জানিয়েছে। সেখানে লেখা ছিল, “শিবা চৌহান বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহে কুমার পোস্টে কর্মরত প্রথম মহিলা অফিসার হিসাবে নিযুক্ত হয়েছেন।” দুটি ছবিও শেয়ার করেছে ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস। ক্যাপশনে লেখা হয়েছে, ‘ব্রেকিং দ্য গ্লাস সিলিং’। আর এবারে ক্যাপ্টেন চৌহানের (Capt Shiva Chauhan) কঠোর প্রশিক্ষণের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে, যা ইতিমধ্যেই ভাইরাল।

Tags:

Siachen

Captain Shiva Chauhan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর