img

Follow us on

Wednesday, Apr 24, 2024

NCLAT: গুগলের বিরুদ্ধে জরিমানায় শিলমোহর ন্যাশনাল কোম্পানি ল’ অ্যাপিলেট ট্রাইবুনালের

কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া গুগলের যে ১ হাজার ৩৩৭.৭৬ কোটি টাকা জরিমানা করেছিল...

img

ফাইল ছবি।

  2023-03-31 08:21:53

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (Google) অ্যানড্রয়েড মার্কেটে তার ডমিনেন্ট পজিশনের অপব্যবহার করেছে। বুধবার কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার (CCI) সঙ্গে এ ব্যাপারে সহমত পোষণ করল ন্যাশনাল কোম্পানি ল’ অ্যাপিলেট ট্রাইবুনাল (NCLAT)। কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া গুগলের যে ১ হাজার ৩৩৭.৭৬ কোটি টাকা জরিমানা করেছিল, তাতেও শিলমোহর দিয়েছে ন্যাশনাল কোম্পানি ল’ অ্যাপিলেট ট্রাইবুনালের চেয়ারপার্সন বিচারপতি অশোক ভূষণ ও টেকনিক্যাল মেম্বার ডঃ অলোক শ্রীবাস্তবের বেঞ্চ। গত বছর অক্টোবরে পাশ হয়েছিল কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার অর্ডার। সে ব্যাপারে বেঞ্চের পর্যবেক্ষণ, কমিশন অনুসন্ধান করে যা পেয়েছে, তা রেকর্ড করেছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সিদ্ধান্তেও পৌঁছেছে।

ন্যাশনাল কোম্পানি ল’ অ্যাপিলেট ট্রাইবুনাল (NCLAT)...

প্রসঙ্গত, বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের বিরুদ্ধে প্রতিযোগী সার্চ ইঞ্জিনগুলির বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক আচরণের অভিযোগ ছিল। প্রতিযোগীদের রাস্তা থেকে সরাতে তারা বিভিন্ন পন্থা অবলম্বন করছে বলেও অভিযোগ জমা পড়েছিল ভারতে এই বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার কাছে। তার ভিত্তিতে তদন্ত করে পৃথিবীর বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগলকে ১ হাজার ৩৩৭.৭৬ কোটি টাকা জরিমানা করেছিল কমিশন। তার বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে (NCLAT) আবেদন জানায় গুগল। ট্রাইবুনাল তা শুনতে অস্বীকার করে।

আরও পড়ুুন: সাংসদ পদ ফিরে পেলেন এনসিপি সাংসদ, আশার আলো দেখছে কংগ্রেস

তার পরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় গুগল। ভারতের শীর্ষ আদালতে আবেদন জানানো হয় সংস্থার তরফে। আগামী ১৬ জানুয়ারি সেই আবেদনের ভিত্তিতে শুনানি করতে সম্মতি দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে বেঞ্চ গুগলকে কিছুটা স্বস্তিও দিয়েছে। কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া গুগলের ওপর যেসব নিষেধাজ্ঞা জারি করেছিল, সেগুলি আপাতত সরিয়ে রাখা হয়েছে। এই নিষেধাজ্ঞাগুলি (NCLAT) হল, গুগল প্লে সার্ভিসেস অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের অ্যাক্সেস ডিনাই করতে পারবে না। ইউজাররা আগে যেসব অ্যাপ ইনস্টল করেছিলেন, সেগুলিকে আনইনস্টল করতে পারবে না। এছাড়াও আরও কয়েকটি রেস্ট্রিকশানও রয়েছে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 
 

Tags:

Google

bangla news

Bengali news

CCI

NCLAT


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর