img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Manipur: মণিপুরে সেনা এনকাউন্টারে খতম ৪০ কুকি জঙ্গি! সোমবার পা রাখছেন অমিত শাহ

মণিপুরে সন্ত্রাসবাদীদের হামলার পরই প্রত্যাঘাত সেনার...

img

এভাবেই গত একমাস ধরে জ্বলছে মণিপুর (ফাইল ছবি)

  2023-05-28 21:11:40

মাধ্যম নিউজ ডেস্ক: হিংসা বিধ্বস্ত মণিপুরে (Manipur) সেনা-পুলিশ যৌথ অভিযানে বড়সড় সাফল্য মিলল। এদিন ৮ ঘণ্টার অপারেশনে বেশ কয়েকজন সন্ত্রাসবাদীকে এনকাউন্টারে খতম করা গেছে, এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। অন্যদিকে, সোমবার মণিপুরে পা রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি মেইতেই এবং কুকি এই দুই সম্প্রদায়কেই শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন। সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে শনিবারে দুদিনের সফরে মণিপুরে এসে পৌঁছেছেন।

আরও পড়ুন: ৬ বছরে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হতে চলেছে ভারত! দাবি অশ্বিনী বৈষ্ণবের 

কী বললেন মুখ্যমন্ত্রী বীরেন সিং?

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘৪০ জনেরও বেশি সন্ত্রাসবাদীকে এনকাউন্টারে খতম করতে পেরেছে সেনা এবং পুলিশ।’’ সূত্রের খবর ওই সন্ত্রাসীরা ak47, m16 এর মতো অত্যাধুনিক স্নাইপার বন্দুক নিয়ে হামলা চালায় সাধারণ মানুষের উপর। গ্রামে গ্রামে তারা আগুন জ্বালাতে থাকে।’’ প্রসঙ্গত, কুকি এবং মেইতেই জনগোষ্ঠীর সংঘর্ষে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি সারা মণিপুর জুড়েই। এপ্রসঙ্গে তাই মণিপুরের (Manipur) মুখ্যমন্ত্রীর সংযোজন, ‘‘আমি ওদের কুকি যোদ্ধা বলতে চাই না। ওরা আসলে কুকি সন্ত্রাসবাদী ওরা নিরস্ত্র জনগণের উপর গুলি চালিয়েছে। সশস্ত্র জঙ্গি এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে এই সংঘর্ষ চলছে। কোন নির্দিষ্ট দুটি সম্প্রদায়ের মধ্যে নয়। আমি সাধারণ মানুষকে শান্তি বজায় রাখতে আহ্বান জানাচ্ছি।’’ সূত্রের খবর এদিন দুপুর দুটো নাগাদ ইম্ফল উপত্যকায় হামলা চালায় সন্ত্রাসবাদীরা। এদিন সন্ত্রাসবাদীদের ছোড়া গুলিতে নিহত হয়েছেন কেনেডি নামের ২৭ বছরের এক তরুণ। 

সংঘর্ষের কারণ......

আসল ঘটনা হল রাজ্যের ৭০ শতাংশ জনগোষ্ঠী হল মেইতেই। কিন্তু উপজাতি সম্প্রদায়ভুক্ত না হওয়ায় রাজ্যের মাত্র দশ শতাংশ জমির উপর অধিকার পায় এই জনগোষ্ঠী। বাকি পাহাড়ে, জঙ্গলের সংরক্ষিত জমিতে বসবাস করার অধিকার রয়েছে একমাত্র আদিবাসী কুকি সম্প্রদায়ের। ৩ মে এক মিছিলকে কেন্দ্র করে দুই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ শুরু হয়। অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয় মণিপুর জুড়ে। এখনও অবধি এই হিংসায় ৭০ জন মানুষের মৃত্যু হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

Indian Army Chief

bangla news

Bengali news

Manipur Violence


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর