img

Follow us on

Saturday, Apr 20, 2024

Spices: রান্নায় অবশ্যই রাখুন এলাচ! কোন পাঁচ রোগ থেকে বাঁচতে সাহায্য করবে এই মশলা? 

শুধু কি রান্নায় আলাদা সুন্দর গন্ধ যোগ করে এলাচ?

img

এলাচের ফাইল ছবি।

  2023-05-30 14:51:24

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

নিরামিষ ঘরোয়া রান্না হোক, কিংবা জন্মদিনের পায়েস বা বিরিয়ানি, গরম মশলার (Spices) উপাদান হিসাবে রান্নায় অবশ্যই থাকে এলাচ। এই উপকরণটি রান্নায় আলাদা সুন্দর গন্ধ যোগ করে। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শুধু গন্ধ আর স্বাদেই এর গুণ আটকে নেই। এলাচের উপকারিতা অনেক। তাঁরা জানাচ্ছেন, নিয়মিত এলাচ খেলে একাধিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। হৃদরোগ হোক কিংবা শ্বাসকষ্ট বা পেশিতে টানের মতো সমস্যা। একাধিক রোগ থেকে বাঁচতে সাহায্য করে এলাচ। তাই তাঁদের পরামর্শ, নিয়মিত সঙ্গী হোক এলাচ।

কোন রোগ থেকে বাঁচাতে সাহায্য করে এলাচ (Spices)? 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফুসফুসের সংক্রমণ এড়াতে এলাচ (Spices) খুব কার্যকর। নিয়মিত মধু আর লেবুর রসের সঙ্গে একটা এলাচ দিয়ে খেলে শ্বাসকষ্টজনিত সমস্যা কমে যায়। ফুসফুস সুস্থ রাখতে এলাচ খুব উপকারী। হৃদরোগের ঝুঁকি কমাতেও এলাচকেই সঙ্গী করতে বলছে বিশেষজ্ঞ মহল। তারা জানাচ্ছে, হৃদস্পন্দন স্বাভাবিক রাখতে এলাচ সাহায্য করে। কারণ, এলাচ রক্ত সঞ্চালনে বিশেষ ভূমিকা নেয়। তাই নিয়মিত এলাচ খেলে রক্ত সঞ্চালন ঠিক থাকবে। তাতে হৃদরোগের ঝুঁকিও কমবে। এলাচে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। তাই সর্দি-কাশির সমস্যা কমাতেও এলাচ খুব উপকারী। 
পেটের সমস্যা কমাতেও এলাচ সাহায্য করে। হজমে সাহায্য করে এলাচ (Spices)। তাই অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার খাওয়ার পরে যদি হজমের অসুবিধা হয় বা বমি বমি ভাব হয়, তাহলে একটা এলাচ চিবিয়ে খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এতে হজম দ্রুত হয়। তাছাড়া, পেশির টানের কষ্ট দূর করতেও এলাচ সাহায্য করে। অনেক সময়ই ভারী জিনিস তুলতে গিয়ে হাত, পা বা পিঠের পেশিতে টান লাগে। যন্ত্রণা হয়। গরম জলে এলাচ ফুটিয়ে খেলে খুব দ্রুত উপকার পাওয়া যায়। যন্ত্রণা কমে। 
ত্বকের জন্যও এলাচ খুব উপকারী। যেহেতু এলাচে অ্যান্টি অক্সিডেন্ট আছে ও দেহের টক্সিন পদার্থ দূর করতে সাহায্য করে, তাই নিয়মিত এলাচ খেলে ত্বক ভালো থাকে। পাশাপশি মুখে দুর্গন্ধ হলেও এলাচ সাহায্য করে। এলাচে সুন্দর গন্ধ রয়েছে। তাই এলাচ চিবিয়ে খেলে দুর্গন্ধ যাবে। 

কীভাবে নিয়মিত এলাচ Spices খাবেন? 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রান্না করা তরকারিতে এলাচ (Spices) সব সময় ব্যবহার হয় না। যদি দিনের যে কোনও একটি পদে এলাচের ব্যবহার হয়, তাহলে সবচেয়ে ভালো। যে কোনও তরকারিতে এলাচ দিলে সেই গুণ শরীরে যায়। তবে, কেউ যদি খাওয়ার পরে মুখশুদ্ধি হিসাবে একটা এলাচ খান, তবে হজম, পেটের সমস্যা, সর্দি-কাশি সংক্রান্ত একাধিক সমস্যার সমাধান সহজ হয়ে যায়। তবে, অনেকেই শুকনো এলাচ চিবিয়ে খেতে পছন্দ করেন না। তাঁরা লেবুর সরবতে একটা এলাচ ফেলে খেতে পারেন। কিংবা গরম জলে এলাচ ভিজিয়েও খেতে পারেন। এতেও উপকার পাওয়া যাবে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Spices

disease

cardamom


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর