img

Follow us on

Wednesday, Apr 24, 2024

Flu Cases: আবহাওয়ার পরিবর্তনে বাড়ছে সংক্রমণ, সতর্ক থাকার পরামর্শ কেন্দ্রের

ক্লিনিকাল ট্রায়াল বিশেষজ্ঞ ডাঃ অনিতা রমেশ বলেছেন যে, ইনফ্লুয়েঞ্জার নতুন স্ট্রেন প্রাণনাশক নয়।

img

বাড়ছে সংক্রমণ

  2023-03-05 10:56:06

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের বেশ কয়েকটি অংশে দীর্ঘস্থায়ী অসুস্থতা, দীর্ঘস্থায়ী কাশি সহ গত দু মাসে প্রচুর পরিমাণে ইনফ্লুয়েঞ্জা (Flu Cases) ঘটনা রিপোর্ট করা হয়েছে। কোভিড মহামারী নিয়ে ২ বছর লড়াই করার পরে, ফ্লু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করেছে।  

ভারত জুড়ে প্রচুর জ্বর এবং ফ্লুতে আক্রান্ত (Flu Cases) হওয়ার খবর পাওয়া যাচ্ছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ জানিয়েছে, যে এটি ইনফ্লুয়েঞ্জা A সাবটাইপ H3N2 ভাইরাসের কারণে হচ্ছে।

H3N2 ভাইরাস অন্যান্য সাব ভ্যারিয়েন্টের তুলনায় বেশি ক্ষতিকারক। বিশেষজ্ঞরা মতে গত দু-তিন মাস ব্যাপক হারে বেড়েছে এই ভ্যারিয়েন্ট। 

লক্ষণগুলির মধ্যে সাধারণত রয়েছে, অবিরাম কাশি এবং জ্বর। সাম্প্রতিক ক্ষেত্রে, অনেক রোগী এই লক্ষণগুলির কথা জানিয়েছেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, ইনফ্লুয়েঞ্জার অন্যান্য  সাব-ভ্যারিয়েন্টগুলির তুলনায় H3N2 ভাইরাসে আক্রান্তরা বেশি হাসপাতালে ভর্তি হয়েছেন।

ক্লিনিকাল ট্রায়াল বিশেষজ্ঞ ডাঃ অনিতা রমেশ বলেছেন যে, ইনফ্লুয়েঞ্জার (Flu Cases) নতুন স্ট্রেন প্রাণনাশক নয়। তবে কিছু রোগীকে শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে ভর্তি হতে হয়েছে হাসপাতালে। কিছু উপসর্গ কোভিডের মতো, তবে রোগীদের কোভিড পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়গুলিতে যোগ ব্যায়াম শেখানোর পরিকল্পনা নিচ্ছে সৌদি আরব

আইসিএমআর ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য কী কী করণীয় (Flu Cases), তার একটি তালিকা প্রকাশ করেছে। অন্যদিকে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ), সারা দেশে কাশি, সর্দি এবং বমি বমি ভাবের ক্রমবর্ধমান ক্ষেত্রে নির্বিচারে অ্যান্টিবায়োটিক ব্যবহার না করার পরামর্শ দিয়েছে। 

মেডিকেল সংস্থা একটি বিবৃতিতে জারি করে (Flu Cases) বলেছে, "আমরা ইতিমধ্যে কোভিডের সময় Azithromycin এবং Ivermectin এর ব্যাপক ব্যবহার দেখেছি এবং এটিতে উপকারও পাওয়া গিয়েছে। অ্যান্টিবায়োটিক ব্যবহারের আগে এটি ব্যাকটেরিয়াল সংক্রমণ কি না আগে তা জানা প্রয়োজন।"

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Flu Cases

Centre Advisory


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর