img

Follow us on

Wednesday, Apr 24, 2024

Tiktok: ভারতের মতোই আমেরিকাতে নিষিদ্ধ হল টিকটক, কেন জানেন?

মাত্র ৩০ দিনের মধ্যেই সেদেশের সমস্ত সরকারি ডিভাইস থেকে টিকটক সরিয়ে ফেলার নির্দেশিকা জারি করা হয়েছে

img

প্রতীকী ছবি

  2023-03-02 12:15:29

মাধ্যম নিউজ ডেস্ক: চিনা অ্যাপ টিকটক (Tiktok) ভারতে নিষিদ্ধ হয়েছে বছর দুই আগেই, এবার ভারতের অবস্থান নিতে চলেছে আমেরিকা। মাত্র ৩০ দিনের মধ্যেই সেদেশের সমস্ত সরকারি ডিভাইস থেকে টিকটক সরিয়ে ফেলার নির্দেশিকা জারি করা হয়েছে। টিকটকের বিরুদ্ধে অভিযোগ এই অ্যাপস গুরুত্বপূর্ণ তথ্য পাচার করে। ইতিমধ্যে একাধিক দেশ টিকটক নিষিদ্ধ করেছে। সোমবারেই নতুন করে এই চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কানাডা সরকার।

এবিষয়ে কী বললেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি

বুধবার সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের স্পষ্ট বলেন, জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বড়সড় বিপদ হয়ে দাঁড়িয়েছে টিকটক (Tiktok)। তিনি আরও বলেন, “আমরা আগেও বলেছি যে টিকটক নিয়ে উদ্বেগের বেশকিছু কারণ রয়েছে। যেভাবে চিন মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে তা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে খুবই বিপজ্জনক। তাই এই বিষয়ে পদক্ষেপ করতে আমরা (বাইডেন প্রশাসন) কংগ্রেসকে অনুরোধ জানিয়েছি।”

টিকটকের (Tiktok) বিরুদ্ধে অভিযোগ অনেক দেশের

ভারত-সহ একাধিক দেশের অভিযোগ রয়েছে, টিকটক (Tiktok) অ্যাপের মাধ্যমে ইউজারদের সমস্ত তথ্য পাচার করছে চিন। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে চিনা টেক সংস্থাটি। জানা গেছে, ২০২০ সালেও মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটক (Tiktok) নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে গিয়েছিল চিনা সংস্থাটি। পরে আদালতের সিদ্ধান্তে সেই দেশে নিষিদ্ধ করা সম্ভব হয়নি টিকটক। এবার আইন করে টিকটক বন্ধের পথে হাঁটছে আমেরিকা। সোমবার একটি নির্দেশিকা জারি করেছেন আমেরিকার ম্যানেজমেন্ট ও বাজেট ডিরেক্টর শ্যালান্ডা ইয়ং। সেখানে বলা হয়েছে, সমস্ত সরকারি ডিভাইস থেকে সরিয়ে ফেলতে হবে চিনা অ্যাপ। কোনওভাবে যেন এই অ্যাপ ইনস্টল না করা যায়, তার ব্যবস্থাও করতে হবে। ডিভাইসে থাকা যাবতীয় তথ্য যেন কোনওভাবেই এই অ্যাপের নাগালে যেতে না পারে।

চিনের তীব্র বিরোধিতা

ওয়াশিংটনের এই সিদ্ধান্তের পর চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ এনে বলেছেন যে বিদেশি প্রতিষ্ঠানকে দমন করার জন্য তারা রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করছে। “আমরা এই ভুল সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করি,” মঙ্গলবার সাংবাদিকদের একথা বলেন চিনা মুখপাত্র মাও নিং।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

 
 

 

Tags:

TikTok


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর