img

Follow us on

Friday, Mar 29, 2024

UGC: দরকার নেই পিএইচডি-র, বিশ্ববিদ্যালয়ে পড়াতে নেট উত্তীর্ণ হলেই হবে, জানাল ইউজিসি 

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে সহকারী অধ্যাপক পদের জন্য ডক্টর অফ ফিলোজফি বা পিএইচডি ডিগ্রি বাধ্যতামূলক নয়

img

প্রতীকী ছবি

  2023-03-13 18:23:20

মাধ্যম নিউজ ডেস্ক: কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে সহকারী অধ্যাপক পদের জন্য ডক্টর অফ ফিলোজফি বা পিএইচডি ডিগ্রি বাধ্যতামূলক নয়, একথা জানালেন ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশনের (ইউজিসি) (UGC) চেয়ারপার্সন এম জগদীশ কুমার। তিনি জানিয়েছেন, এ বার থেকে শুধু ন্যাশানাল এলিজিবিলিটি টেস্ট বা নেট পাশ করলেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে চাকরি মিলবে।

আরও পড়ুন: পূর্ব সিকিমে তুষারপাতে আটকে ছিলেন ৪০০ পর্যটক, উদ্ধার করে গ্যাংটকে পাঠাল সেনা

হায়দ্রাবাদে ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠানে একথা বলেন ইউজিসি-র (UGC) চেয়ারম্যান

হায়দরাবাদে ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নবনির্মিত ইউজিসি (UGC)-এইচআরডিসি ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হয়েছিলেন জগদীশ কুমার। সেখানেই তিনি জানান, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকদের নিয়োগে পিএইচডি ডিগ্রিকে আর বাধ্যতামূলক থাকছে না।

আরও পড়ুন: ‘সীমান্তে প্ররোচনা সৃষ্টির চেষ্টা করলে যোগ্য জবাব দেবে মোদির ভারত’, দাবি মার্কিন রিপোর্টে

ইউজিসির এমন সিদ্ধান্ত নেওয়ার কারণ কী

দেশের নানা প্রান্তে অনেক যোগ্য প্রার্থীরা রয়েছেন যাঁরা পিএইচডি ডিগ্রি না পাওয়ার কারণে বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারছেন না। তাঁদের কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে জানান জগদীশ কুমার। তাঁর আরও সংযোজন, এক দেশ-এক তথ্য সম্বলিত একটি পোর্টাল খুলছে ইউজিসি (UGC)। সেখান থেকে তাদের যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য পাবেন প্রার্থীরা। সেই সঙ্গে আগামী শিক্ষাবর্ষ থেকে জাতীয় ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদেরও শিক্ষার পাঠ দেওয়া হবে।

আরও পড়ুন: সিলিকন ভ্যালির পর এবার দেউলিয়া সিগনেচার ব্যাঙ্ক! কী বললেন জো বাইডেন?

প্রসঙ্গত, এর আগে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকের পদে আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা হিসাবে পিএইচডি ডিগ্রির উল্লেখ করেছিল ইউজিসি (UGC)। পরবর্তীকালে কেন্দ্র সেই নির্দেশিকায় সংশোধন করে। নির্দেশিকাটি ২০২১ সাল থেকেই প্রযোজ্য হওয়ার কথা ছিল। কিন্তু করোনা অতিমারির কারণে সেই প্রক্রিয়া পিছিয়ে যায়। তত দিন নেটের ফলাফলের মাধ্যমেই নিয়োগ হচ্ছিল বিশ্ববিদ্যালয়ে।

আরও পড়ুন: ব্যাঙ্কিং সঙ্কট আমেরিকাতে! দেউলিয়া সিলিকন ভ্যালি ব্যাঙ্ক, ভারতে এর প্রভাব কী?

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।

 

Tags:

UGC


আরও খবর


খবরের মুভি